Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রাসেলসে অভিযানকালে গুলিতে বন্দুকধারী নিহত

প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বড় ধরনের পুলিশি অভিযান চলাকালে এক বন্দুকধারী নিহত এবং পুলিশের অন্তত ৩ জন কর্মকর্তা আহত হয়েছেন। পুলিশের মুখপাত্র জানান, দক্ষিণ ব্রাসেলসের একটি অ্যাপার্টমেন্টে সন্ত্রাসবিরোধী অভিযানকালে গত মঙ্গলবার হতাহতের এ ঘটনা ঘটে। এ ঘটনার পর শহরটিতে উচ্চমাত্রার সতর্কতা জারি করা হয়েছে। বেলাগা সংবাদ সংস্থার খবরে বলা হয়, এ ঘটনার পর সন্দেহভাজন দু’বন্দুকধারী গত মঙ্গলবার পার্শ্ববর্তী একটি জঙ্গলে পালিয়ে যায়। তবে পুলিশের কর্মকর্তারা বুলেটের আঘাতে না অন্য কোনভাবে আহত হয়েছেন তা জানা যায়নি। খবরে বলা হয়, পুলিশ যে অ্যাপার্টমেন্টকে লক্ষ্য করে অভিযান চালিয়েছে তার অনতিদূরেই জার্মানির গাড়ি নির্মাতা অডি কোম্পানির কারখানাটিতে পুলিশের নিরাপত্তা বেষ্টিত ছিল। ধারণা করা হচ্ছে, গত নভেম্বর মাসে প্যারিসে চালানো প্রাণঘাতী সন্ত্রাসী হামলার কয়েকজন অভিযুক্তকে আটক করার জন্য একটি অ্যাপার্টমেন্টকে লক্ষ্য করে এই অভিযান চালিয়েছে পুলিশ। অ্যাপার্টমেন্টে প্রাথমিক অভিযান শেষে এবার সমগ্র এলাকা ঘিরে তল্লাশি কার্যক্রম চালায় পুলিশ। রাতভর পরিচালিত এ অভিযানে বেলজিয়ামের পুলিশের সাথে ফরাসী পুলিশও যোগ দেয়। তবে তারা ছিল ভারী অস্ত্রে সজ্জিত। অভিযান চলার সময় পুরো ফরেস্ট এলাকা আটকে দেয়া হয়। এ সময় ওই এলাকার উপর দিয়ে যাওয়া উচ্চগতির আন্তর্জাতিক রেললাইনে রেল চলাচল বন্ধ করে দেয়া হয়। কয়েক ঘণ্টার জন্য বন্ধ করে দেয়া হয় চারটি স্কুল। অজ্ঞাতসংখ্যক বন্দুকধারীর সন্ধানে প্রতিটি রাস্তার প্রতিটি ইঞ্চি জায়গায় তল্লাশি করছিল। এসময় আকাশে টহল দিচ্ছিল হেলিকপ্টার। এই অভিযানের কারণ ব্যাখ্যা করে বেলজিয়ামের প্রধানমন্ত্রী শার্ল মিশেল বলেছেন, গত বছরের প্যারিস হামলা নিয়ে চলা তদন্তের সাথে এই তল্লাশির সম্পর্ক আছে, আমাদের কাছে খবর আছে এই তল্লাশি চালাতে গিয়ে আমাদের চারজন কর্মকর্তা আহত হয়েছে। জানা গেছে, অভিযান চলার সময় পুলিশকে লক্ষ্য করে গুলি চালায় বন্দুকধারীরা। এ সময় পুলিশের গুলিতে একজন মারা যায়। তার হাতে একটি কালাশনিকভ রাইফেল ছিল। তবে সে প্যারিস হামলার ফেরারী আসামি সালেহ আব্দেসসালেম নয়। মূলত একটি অ্যাপার্টমেন্টকে উদ্দেশ্য করে চালানো হয় এই অভিযান।
পুলিশ জানিয়েছে, অ্যাপার্টমেন্টে অভিযান শেষে বিস্তীর্ণ এলাকাজুড়ে তল্লাশি শুরু করা হচ্ছে। অ্যাপার্টমেন্টে অভিযান চলাকালে ছাদ দিয়ে কয়েকজন অভিযুক্ত পালানোর চেষ্টা করছিল। জানা গেছে, এ সময় দুইজন অভিযুক্ত পালিয়ে গেছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাসেলসে অভিযানকালে গুলিতে বন্দুকধারী নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ