Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিউই বিষে নীল ভারত

রোমাঞ্চে শুরু ‘আসল বিশ্বকাপ’

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ভারতের ওষুধেই ভারতীয় ব্যাটসম্যানদের ঘায়েল করলো নিউজিল্যান্ড। স্পিনারদের নৈপুণ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনের প্রথম ম্যাচে মহেন্দ্র সিং ধোনির দলকে ৪৭ রানে হারিয়েছে কিউইরা। গতকাল নাগপুরের বিদর্ভ ক্রিকেটে অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে নিউজিল্যান্ডকে ১২৬ রানে বেঁধে রেখেছিল ভারত। তবে চমকের তখনো বাকি। নাগপুরের স্পিন সহায়ক পিচে মিচেল স্যান্টনার, নাথান ম্যাককালাম, ইশ সোধিদের ঘূর্ণিতে পথ হারায় স্বাগতিক ব্যাটসম্যানেরাও। ভারতকে ৭৯ রানে অলআউট করে অসাধারণ এক জয় দিয়ে টি-২০ বিশ্বকাপে পথ চলা শুরু হলো নিউজিল্যান্ডের। টি-টোয়েন্টির ইতিহাসে ভারতের এটা দ্বিতীয় সর্বনিম্ন ইনিংস। আর এই সংস্করণের বিশ্বকাপে এটা তাদের সর্বনিম্ন ইনিংস। বিশ্বকাপে আগের সর্বনিম্ন ছিল ২০০৯ আসরে; দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮ উইকেটে ১১৮ রান করেছিল তারা।
ছোট লক্ষ্যে ব্যাট করতে নামা ভারতের ইনিংসে প্রথম ওভারেই আঘাত হানেন স্পিনার ম্যাককালাম। সবশেষ এশিয়া কাপের ফাইনালের ম্যাচ সেরা শিখর ধাওয়ানকে (১) এলবিডবিøউয়ের ফাঁদে ফেলেন এই ডান-হাতি স্পিনার। তৃতীয় ওভারে স্যান্টনারের জোড়া আঘাতে ফেরেন রোহিত (৫) ও সুরেশ রায়না (১)। খানিক বাদে ম্যাককালামের দ্বিতীয় শিকারে পরিণত হন যুবরাজ সিং (৪)। কোহলি প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও বেশিক্ষণ থাকতে পারেননি, ২৩ রান করে সোধির বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরেন। ৩৯ রানে প্রথম পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে আর ঘুরে দাঁড়াতে পারেনি ভারত। মহেন্দ্র সিং ধোনি শেষ একটা চেষ্টা করলেও জ্বলে উঠে কিউই স্পিনারদের জবাব জানা ছিল না তারও, নবম ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নে ফেরার আগে ৩০ বলে সর্বোচ্চ ৩০ রান করেন। ভারতের আরেক জনই মাত্র দুই অঙ্কের দেখা পান, রবিচন্দ্রন অশ্বিন (১০)। প্রথম নয় উইকেট স্পিনাররা শিকার করার পর নেহরাকে বোল্ড করে ভারতের ইনিংস মুড়ে দেন পেসার অ্যাডাম মিলনে।
নিউজিল্যান্ডের দুর্দান্ত এই জয়ের মূল কারিগর স্যান্টনার ৪ ওভারে ১১ রান দিয়ে ৪ উইকেট নেন। টি-টোয়েন্টি এটা তার সেরা বোলিং। সোধি ৪ ওভারে ১৮ রান দিয়ে ৩ উইকেট নেন। ম্যাককালাম ১৫ রানে নেন ২ উইকেট।
এর আগে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ধাক্কা খায় নিউজিল্যান্ড। রবিচন্দ্রন অশ্বিনের করা ইনিংসের প্রথম বলেই ছক্কা হাঁকান মার্টিন গাপটিল (৬)। কিন্তু পরের বলেই সরাসরি বোল্ড ডান-হাতি এই ব্যাটসম্যান। দ্বিতীয় ওভারের তৃতীয় বলে ক্যাচ আউট হয়ে ফিরে যান কলিন মানরো (৭)। শুরুর এই ধাক্কা আর কাটাতে পারেনি দলটি। অধিনায়ক উইলিয়ামসন (৮) ও রস টেইলরও (১০) হতাশ করেন। চার নম্বরে নামা কোরি অ্যান্ডারসন চেষ্টা করলেও রানের গতি ধরে রাখতে পারেননি। জাসপ্রিত বুমরাহর বলে বোল্ড হওয়ার আগে ৪২ বলে ৩৪ রান করেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। শেষ দিকে লুক রনকির ১১ বলে ২টি চার ও ১টি ছক্কায় ২১ রানের ঝড়ো ইনিংসে লড়াই করার মতো ইনিংস গড়ে নিউজিল্যান্ড। অশ্বিন, নেহরা, বুমরাহ, রায়না ও জাদেজা, সবাই একটি করে উইকেট নেন। এর মধ্যে ৪ ওভারে মাত্র ১৫ রান করে দেন বুমরাহ ও রায়না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিউই বিষে নীল ভারত

১৬ মার্চ, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ