Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণহত্যা, ধর্ষণসহ জাতিগত নিধন বন্ধে মিয়ানমারকে বাধ্য করার আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সারাদেশে বিক্ষোভ মানববন্ধন বিবৃতি অব্যাহত
 গণহত্যা, ধর্ষণ, ঘরবাড়ি ধ্বংস, লুটপাটসহ জাতিগত নিধন বন্ধে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টিতে জাতিসঙ্ঘসহ বিশ্বের তাবৎ শক্তিগুলোর হস্তক্ষেপ কামনা করে ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ সমাবেশ, গণমিছিল, মানববন্ধন, স্মারকলিপি ও বিবৃতি প্রদান অব্যাহত রয়েছে। গগণবিদারী স্লোগান তুলে এসব কর্মসূচিতে অংশগ্রহণকারীরা মিয়ানমারের বিরুদ্ধে নিষেধাজ্ঞাসহ বিশ্ব থেকে একঘরে করার দাবি জানান। গতকাল ইসলামী আন্দোলন, ইসলামী শ্রমিক আন্দোলন, জমইয়তে ওলামায়ে ইসলাম, কওমী মাদরাসা শিক্ষকসহ সর্বস্তরের মানবতাবদী মানুষ বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন। তারা সুষ্ঠুভাবে ত্রাণ বিতরণে বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমকে স্বাগত জানিয়ে এখনো যেসব এলাকা ত্রাণ কার্যক্রমের বাইরে রয়েছে সেসব স্থানে জরুরী ভিত্তিতে ত্রাণ তৎপরতা শুরুর আহ্বান জানান। এ সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তি, সংবাদদাতাদের পাঠানো তথ্যের ওপর ভিত্তি করে ডেস্ক রিপোর্ট:
ইসলামী আন্দোলন
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সিনিয়র নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম বলেছেন, রোহিঙ্গা মুসলমানদের ফিরিয়ে নিতে আরকান জান্তাকে বাধ্য করতে হবে এবং কূটনৈতিক তৎপরতা জোরদার করতে হবে। পাশাপাশি বাংলাদেশে আশ্রয় নেয়া শরণার্থীদের মানবিক বিপর্যয় রোধ ও ত্রাণ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা এবং নিবন্ধিত ও অনিবন্ধিত রোহিঙ্গাদের ত্রাণপ্রাপ্তি নিশ্চিতে আরো সেনা মোতায়েন করতে হবে। শরণার্থী শিবিরগুলোতে শিশুখাদ্য, পানি ওষুধ, ও স্যানিটেশন সঙ্কট মারাত্মক আকার ধারণ করছে। এদের সহায়তায় ত্রাণকার্যক্রম চলছে বিচ্ছিন্নভাবে। জরুরীভিত্তিতে যারা ত্রাণ পাচ্ছে না তাদের কাছে ত্রাণ পৌঁছাতে হবে। তিনি বলেন, আশ্রয় শিবিরগুলো এলাকায় স্থানীয় সন্ত্রাসী ও সুবিধাবাদীরা রোহিঙ্গাদের কাছ থেকে বিভিন্নভাবে চাঁদা আদায়ের কথা শোনা যায়। এগুলোকে কঠোরহস্তে দমন করতে হবে।
গতকাল বিকেলে সিরাজগঞ্জের স্বাধীনতা চত্ত¡রে আয়োজিত বিশাল সমাবেশে তিনি একথা বলেন। জেলা সভাপতি মাওলানা মুফতি মুহিব্বুল্লাহর সভাপতিত্বে এবং সেক্রেটারী মুফতি আল আমিন সিরাজীর পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন যুবনেতা মুফতি শেখ নূরউন নাবীসহ স্থানীয় নেতৃবৃন্দ, উলামায়ে কেরাম।
২৯ সেপ্টেম্বর জাতীয় শিক্ষক ফোরামের দেশব্যাপী মানববন্ধন
মিয়ানমারে মুসলিম গণহত্যা বন্ধ এবং রোহিঙ্গাদের নিজ দেশে ফেরৎ নেয়ার দাবিতে ২৯ সেপ্টেম্বর সারাদেশে জাতীয় শিক্ষক ফোরাম মানববন্ধন কর্মসুচি পালন করবে। ঢাকার কর্মসূচি আগামী বৃহস্পতিবার বিকাল ৩টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাব চত্বরে। মানববন্ধন সফলের আহŸান জানিয়েছেন সংগঠনের কেন্দ্রীয় আহŸায়ক াধ্যাপক মাহবুবুর রহমান ও সদস্য সচিব মাওলানা এবিএম জাকারিয়া।
ইসলামী হকার্স শ্রমিক আন্দোলন
ইসলামী হকার্স শ্রমিক আন্দোলন-এর কেন্দ্রীয় নেতৃবৃন্দ বলেছেন, খুনি সুচি যে খুটার জোরে নাচছে সে খুটাকে উপড়ে ফেলতে হবে। সুচি আমেরিকা ও ভারতের জোরে মুসলিম গণহত্যায় মেতে উঠেছে। ভারত ও আমেরিকা সুচিকে রক্ষা করতে পারবে না। বিশ্বের মুসলমানরা জেগে উঠেছে। আল­াহদ্রোহী শক্তিগুলোকে ধ্বংস করে ইসলামের বিজয় সুনিশ্চিত করতে হবে। মিয়ানমারের রোহিঙ্গা অধ্যুষিত অঞ্চলকে নিরাপত্তা জোন হিসেবে ঘোষণা করতে হবে। তারা বলেন, আরাকানে শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের তত্ত¡াবধানে শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করে রোহিঙ্গাদের নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়ন করতে হবে। রোহিঙ্গা মুসলমানদের গণহত্যাকারী সামরিক জান্তা ও অং সান সুচির আন্তর্জাতিক আদালতে বিচার এবং রোহিঙ্গাদের নাগরিক অধিকার দিয়ে স্বদেশে ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করতে হবে।
গতকাল সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাব চত্ত¡রে ইসলামী হকার্স শ্রমিক আন্দোলন ঢাকা মহানগরীর উদ্যোগে মিয়ানমারে মুসলিম গণহত্যা বন্ধের দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনে নেতৃবৃন্দ উপরোক্ত কথা বলেন। ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মোহাম্মদ কামাল হোসাইনের সভাপতিত্বে সেক্রেটারী মুহাম্মদ জাকির খানের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা ফখরুল ইসলাম। প্রধান বক্তা ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ ইমাম হোসেন ভুঁইয়া। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুহাম্মদ জাকির হোসেন, মাওলানা আলমগীর হোসেন তালুকদার, মহানগর পূর্ব সভাপতি সৈয়দ ফিরোজ, শহিদুল ইসলাম, রেদওয়ান, একরাম হোসেন, প্রমুখ।
সিলেট অফিস জানায়, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ সিলেট জেলা ও মহানগর শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন জমিয়তে উলামায়ে ইসলামের কেন্দ্রীয় সহ সভাপতি ও সিলেট জেলা সভাপতি মাওলানা শায়খ জিয়া উদ্দিন। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী গতকাল সোমাবার বিকেলে দলীয় কার্যালয় ধোপাদিঘির পূর্বপারস্থ আল-ফালাহ টাওয়ার এর সামনে থেকে জমিয়তে উলামায়ের ইসলামের হাজারো নেতাকর্মী নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে চৌহাট্টা পয়েন্টে এক পথসভায় মিলিত হয়। সিলেট জেলা জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা আতাউর রহমান ও মহানগর সাধারণ সম্পাদক হাফিজ ফখরুযযামানের যৌথ পরিচালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সিলেট জেলা জমিয়তের সহ সভাপতি মাওলানা শায়খ আব্দুস শহীদ গলমুকাপনী, জামেয়া তোয়াক্কুলিয়া রেঙ্গা মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, মাওলানা মুশাহিদ আলী, মাওলানা আব্দুল মতিন নাদিয়া, মহানগর জমিয়তের সভাপতি মাওলানা খলিলুর প্রমুখ। এছাড়া বিক্ষোভ মিছিল ও সমাবেশে প্রায় ৫ সহ¯্রাধিক জনতা অংশগ্রহণ করেন।
বোরহানউদ্দিন (ভোলা) উপজেলা সংবাদদাতা জানান, মাদরাসা শিক্ষকদের সংগঠন জমিয়াতুল মোদার্রেছীনের উদ্যোগে বোরহানউদ্দিনে গতকাল সোমবার সকাল ১১ টায় বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বোরহানউদ্দিন পৌর শহরে অনুষ্ঠিত ওই মানববন্ধনে উপজেলার ৩৪ টি মাদ্রাসার শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেণী পেশার লোক স্বত:স্ফুর্ত অংশগ্রহণ করে। মানববন্ধন পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও বোরহানউদ্দিন কামিল মাদ্রাসার অধ্যক্ষ এবি আহমদ উল্লাহ আনছারীর সভাপতিত্বে বক্তৃতা করেন, বাটামারা পীর মো. মুহিবউল্লাহ, ছোটমানিকা সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো.সাইফুল্লাহ, উপজেলা ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ, প্রমুখ।
হাজীগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা শাথা জমইয়াতে হিজবুল্লাহ মানববন্ধন করেছে। গতকাল সোমবার বাদ জোহর হাজীগঞ্জ বাজারস্থ চাঁদপুর কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের পাশে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। শেছারছীনা দরবার শরীফের সহযোগী সংগঠন বাংলাদেশ জমইয়াতে হিজবুল্লাহ্, যুব হিজবুল্লাহ ও ছাত্র হিজবুল্লাহ‘র হাজীগঞ্জ উপজেলার শাখার নেতৃবৃন্দের উপস্থিতিতে এ সময় বক্তব্য রাখেন, হাজীগঞ্জ উপজেলা জমইয়াতে হিযবুল্লাহ‘র আহবায়ক আলহাজ¦ অধ্যক্ষ মাওঃ মোঃ মাহবুবুল হাছান, সদস্য মো.মুকবুল হোসাইন, মাওঃ মো.জসিম উদ্দিন, মো.আবদুল হক পাটোয়ারী, মো. হারুন অর রশিদ, মাওলনা মো. আঃ ছোবাহানসহ বিভিন্ন মসজিদের ইমাম ও মোয়াজ্জিম ও হিজবুল্লাহ, যুব হিজবুল্লাহ ও ছাত্র হিজবুল্লাহর কয়েক শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
মুরাদনগর উপজেলা সংবাদদাতা জানান, সারা দেশের মতো কুমিল্লার মুরাদনগর উপজেলা বে-সরকারি মাদরাসা শিক্ষক ও কর্মচারী কল্যাণ সমিতির উদ্যোগে গতকাল সোমবার বিকেলে উপজেলা পরিষদের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা বে-সরকারি মাদরাসা শিক্ষক ও কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি মাওলানা তাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মাওলানা আব্দুর রহিম, মাওলানা বেলাল হোসাইন আবসারী প্রমুখ। মানবন্ধনে বিভিন্ন মাদরাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার, সহ-সুপারসহ সহকারী শিক্ষকরা অংশ নেয়
শিবচর(মাদারীপুর)উপজেলা সংবাদদাতা জানান, মায়ানমারের সরকারী বহিনী ও বৌদ্ধ সন্ত্রাসীদের বর্বর নির্যাতনের শিকার রোহিঙ্গা মুসলমানদের ত্রান সহায়তা দিতে হাজী শরীয়াতুল্লাহ রহ.৭ম পুরুষ, বাংলাদেশ ফরায়েজী আন্দোলনের সভাপতি মাওলানা আব্দুল্লাহ মোহাম্মাদ হাসান পীর সাহেব বাহাদুরপুর আজ মঙ্গলবার বাদ জোহর তার সফরসঙ্গীদের নিয়ে টেনাফের উদ্দেশ্য রওয়ানা হবেন।



 

Show all comments
  • Hira ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ৩:৩৪ এএম says : 1
    Good work by our Bangladeshi Muslims
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ