Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্রিকইনফোর বর্ষসেরা মুস্তাফিজ

প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : টি-টোয়েন্টি, ওয়ানডে আর টেস্ট-২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাটেই আলো ছড়িয়ে আবির্ভাব মুস্তাফিজুর রহমানের। অভিষেক সিরিজের ৩ ম্যাচে সব মিলিয়ে তার উইকেট ছিল ১৩টি। এখন পর্যন্ত ৯টি ওয়ানডে তার গড় ১২.৩৪। আর মোট উইকেট ২৬টি। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর বর্ষসেরা অভিষিক্ত ক্রিকেটারের পুরস্কার তাই জিতেছেন বাংলাদেশের এই পেসার। জুরি আর ইএসপিএনক্রিকইনফোর পাঠকদের ভোটে এই পুরস্কার জেতেন মুস্তাফিজ। পুরস্কার জয়ের দৌড়ে পেছনে ফেলেছেন দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার কাগিসো রাবাদা, শ্রীলঙ্কার পেসার দুশমন্ত চামিরা ও ইংল্যান্ডের অলরাউন্ডার মার্ক উডকে।
আন্তর্জাতিক ক্রিকেটে মুস্তাফিজ পা রাখেন টি-টোয়েন্টি দিয়ে। গত বছরের ২৪ এপ্রিল ঢাকায় পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচে ৪ ওভার বল করে ২ উইকেট নেন মুস্তাফিজ। বাংলাদেশ ম্যাচটি জেতে ৭ উইকেটে। দারুণ কিছু স্লোয়ার ডেলিভারি আর কাটারে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচেই নজর কাড়েন মুস্তাফিজ। বাংলাদেশের পেস বোলিংয়ের নতুন এই সেনসেশন এর পর ওয়ানডে দলে সুযোগ পান। নির্বাচকদের আস্থার প্রতিদান অভিষেক ম্যাচেই দেন তিনি। গত বছরের ১৮ জুন ঢাকায় ভারতের বিপক্ষে ৫০ রানে ৫ উইকেট নিয়ে রাজসিক অভিষেক হয় মুস্তাফিজের। দলের ৭৯ রানের জয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন তিনি।
রঙিন পোশাকের গ-ি পেরিয়ে এর পর টেস্ট ক্রিকেটে মুস্তাফিজ পা রাখেন গত বছরের ২১ জুলাই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঢাকায় সেই ম্যাচে প্রথম ইনিংসে ৪ উইকেট নেন তিনি।
ক্যারিয়ারে এ পর্যন্ত দুটি টেস্ট, ৯টি ওয়ানডে খেলেছেন, যার সবই গত বছর। টেস্টে ১৪.৫০ গড়ে ৪ উইকেট পেয়েছেন তিনি। ওয়ানডেতে ১২.৩৪ গড়ে তার উইকেট ২৬টি। গত বছর ৫টি টি-টোয়েন্টি খেলে ১৮.৬৬ গড়ে ৬ উইকেট নিয়েছেন মুস্তাফিজ। ক্যারিয়ারে ১০টি টি-টোয়েন্টিতে ১৭ গড়ে ১৩টি উইকেট। গত বছর ১৬টি ম্যাচ খেলে ৩৬টি উইকেট নেন এই পেসার। সব ধরনের ক্রিকেট মিলিয়ে ২০১৫ সালে ৩০টির উপরে উইকেট পাওয়া বোলারদের মধ্যে মুস্তাফিজের গড় ও স্ট্রাইক রেট (১৯.৫০) সবচেয়ে ভালো।
মুস্তাফিজ ছাড়াও ৭টি ক্যাটাগরিতে বিশ্বের আরও ৭ ক্রিকেটারকে বর্ষসেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছেন টেস্টের সেরা ব্যাটসম্যান হিসেবে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। সেরা বোলার স্টুয়ার্ট ব্রড। আর ওয়ানডেতে সেরা ব্যাটসম্যান হয়েছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। সেরা বোলার হয়েছেন টিম সাউদি। টি২০-তে সেরা ব্যাটসম্যান হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলকে আর সেরা বোলার হয়েছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড ওয়াইজ। এছাড়া সেরা অধিনায়ক হয়েছেন নিউজিল্যান্ডের বিদায়ী অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকইনফোর বর্ষসেরা মুস্তাফিজ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ