Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিয়ানমারে ‘এথনিক ক্লিনজিং’ বন্ধ করে রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নাও

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ মানববন্ধন থেকে দাবি
মিয়ারমারে পৈশাচিক গণহত্যা বন্ধ, রোহিঙ্গা মুসলিম নির্যাতন ও বিতাড়ন বন্ধ এবং সসম্মানে তাদের দেশে ফিরিয়ে নেবার আহ্বান জানিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন, গণমিছিল ও স্মারকলিপি পেশের কর্মসূচি পালিত হয়েছে। গতকাল এসব কর্মসূচিতে যোগ দেন হাজার হাজার মানবদরদী মানুষ। তারা মিয়ানমার সরকারের প্রতি মানবিক আচরণ করে তাদের নাগরিকদের বিরুদ্ধে পরিচালিত ‘এথনিক ক্লিনজিং’ অবিলম্বে বন্ধের দাবি জানিয়েছেন। সেই সঙ্গে মিয়ানমারের পাশবিক নির্যাতনে অসহ্য হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের জন্য যার যার অবস্থান থেকে প্রয়োজনীয় সহায়তা নিয়ে এগিয়ে আসার জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়। আমাদের সংবাদদাতাদের পাঠানো রিপোর্ট ও বিভিন্ন সংগঠনের পাঠানো প্রেস বিজ্ঞপ্তি সূত্রে এসব তথ্য জানা গেছে। এসব তথ্য নিয়ে ইনকিলাবের ডেস্ক রিপোর্ট:
ফান্দাউক দরবার শরীফ : ঐতিহ্যবাহী ফান্দাউক দরবারের পীর ও বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলামের আমীর মাওঃ মুফতি শাহসুফী সৈয়দ সালেহ আহমাদ মামুন আল-হোসাইনী ত্রাণ বিতরণকালে রোহিঙ্গাদের করুণ দৃশ্য দেখে কান্নায় ভেঙে পড়েন। এসময় তিনি বলেন, রোহিঙ্গা মুসলমানদের করুণ দৃশ্য সহ্য করার মত নয়। লাখ লাখ নারীপুরুষ ও শিশুকিশোর খোলা আকাশের নিচে বসবাস করছে। তাদের থাকার কোনো ঘর নেই, মুখে দেয়ার কোনো খাবার নেই, পরিধানের কাপড় নেই। এমন দৃশ্য কোন মুসলমান মেনে নিতে পারে না। পীর ছাহেব অসহায় রোহিঙ্গা মুসলমানদের সাহায্যে এগিয়ে আসার জন্য দেশবাসীর প্রতি আহবান জানান। গত সোমবার ও মঙ্গলবার রোহিঙ্গা ক্যাম্পে অবস্থানকালে তিনি এ আহ্বান জানান। দরবারের এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।
পীর সাহেব হুজুর ও এই ত্রান কার্যে সরাসরি অংশগ্রহণ করেন এবং ক্যাম্পে নিজে গিয়ে তাদের খোঁজ খবর নেন ও অর্থ বিতরণ করেন। এই প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলাম এর আমীর আলহাজ্ব শাহসুফী মাও. সৈয়দ সালেহ আহমাদ মামুন আল-হোসাইনী, নায়েবে আমীর পীরজাদা মাও. মুফতি সৈয়দ মাঈনুদ্দিন আহমাদ আল-হোসাইনি, সহ-সভাপতি সৈয়দ বাহাউদ্দিন খোকন, সৈয়দ শিবলী আল মামুন, প্রচার সম্পাদক মাও. মুফতী মোজাম্মেল হক মাছুমী, সদস্য স্বপন আহমেদ, হাফেয ফয়েজ মোল্লা, যুব খাদিমুল ইসলাম সহ-সভাপতি পীরজাদা মাও. সৈয়দ জাকারিয়া আহমাদ, সেক্রেটারি পীরজাদা সৈয়দ আশরাফ উদ্দিন শামীম, সদস্য মাও. মশিউর রহমান।
বাংলাদেশ আঞ্জুমানে ইসলামী ছাত্রমহলের উপস্থিত ছিলেন, সহ-সভাপতি সৈয়দ বাকের মোস্তাফা আল-হোসাইনী, সৈয়দ সালমান ফার্সি, মাও মুফতি শাহ-আলম মাছুমী, সেক্রেটারি মাও. রায়হানুল ইসলাম, যুগ্ম সেক্রেটারি মাও. সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম ফয়সাল, অর্থ সম্পাদক সৈয়দ মিসবাহ উদ্দিন রায়হান, প্রচার সম্পাদক রায়হান আহমেদ সম্রাট।
ঝালকাঠিতে রোহিঙ্গাদের জন্য দোয়া ও মানববন্ধন
‘বর্মী সরকার, সামরিক বাহিনী ও মগ সন্ন্যাসীদের দ্বারা নিরীহ রোহিঙ্গা জাতির ওপর গণহত্যা, নারী নির্যাতন ও অগ্নিসংযোগের যে বর্বরোচিত তান্ডব আমরা প্রত্যক্ষ করেছি, তা মানবেতিহাসে সংঘটিত চেঙ্গিস-হালাকুখাদেরকেও তা ছাড়িয়ে গেছে। বিশ্বের শান্তিকামী মানুষের আবেদন উপেক্ষা করে, জাতিসংঘকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কতিপয় নেপথ্য নায়কের প্রত্যক্ষ মদদে বার্মা যা করেছে এবং করছে তা কোনো অবস্থাতেই মেনে নেয়া যায় না। গতকাল বাদ যোহর আদর্শ সমাজ বাস্তবায়ন পরিষদ ঝালকাঠি শাখা কর্তৃক আয়োজিত ‘মযলুম রোহিঙ্গাদের জন্য দোয়া ও মানববন্ধন’ অনুষ্ঠানে বাংলাদেশ আদর্শ সমাজ বাস্তবায়ন পরিষদের সভাপতি ও মুছলিহীনের আমীর আলহাজ্ব হযরত মাওলানা মুহম্মদ খলীলুর রহমান নেছারাবাদী হুজুর হাজার-হাজার জনতার উদ্দেশে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা-আদর্শ সমাজ বাস্তবায়ন পরিষদের সভাপতি ও জেলা-পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব সরদার মোঃ শাহ আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আদর্শ সমাজ বাস্তবায়ন পরিষদের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান জনাব সুলতান হোসেন খান, জেলা-মুছলিহীন সভাপতি আলহাজ্ব আবু বকর খান বাচ্চু, জেলা আদর্শ সমাজ বাস্তবায়ন পরিষদের সহ-সভাপতি ও নাচনমহল ইউপি চেয়ারম্যান জনাব মোঃ সিদ্দিকুর রহমান, উপজেলা আদর্শ সমাজ বাস্তাবায়ন পরিষদের সহ-সভাপতি ও বাসন্ডা ইউপি চেয়ারম্যান মোবারক হোসেন মল্লিক, জেলা মুছলিহীন সাধারণ সম্পাদক এড. মুন্সী আবুল কালাম আজাদ, জেলা যুব মুছলিহীন সভাপতি এড. নাসিমুল হাসান, পৌর-মুছলিহীন সভাপতি মনোয়ার হোসেন খান, সদর উপজেলা মুছলিহীন ও আদর্শ সমাজ বাস্তবায়নের সহ-সভাপতি, এড. ইউসুফ আলী মোল্লা, সাধারণ সম্পাদক, পৌর-মুছলিহীন ও কাউন্সিলর মাহবুবুজ্জামান স্বপনসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আদর্শ সমাজের সাধারণ সম্পাদক ডা. মোসাদ্দেক হোসেন খান এবং সঞ্চালনায় ছিলেন মো. আজিজুর রহমান মোড়েলগঞ্জী ও মোঃ আনোয়ার হোসেন আনু প্রমুখ।
নেছারাবাদী হুজুর দেশবাসীর উদ্দেশে বলেন, ‘ধৈর্যের সাথে অগ্রসর হোন, আল্লাহ তায়ালার ওয়াদা মোতাবেক বর্মী জালেমরা অচিরেই সমুচিত শিক্ষা পাবে।’
অনুষ্ঠান-শেষে রোহিঙ্গাসহ বিশ্বের নির্যাতিত মানুষ ও দেশের বানভাসি জনতার জন্য দোয়া পরিচালনা করা হয়।
সিলেটে ছারছীনার পীর অনুসারীদের মানববন্ধন
সিলেট অফিস জানায়, ছারছীনার পীরের নির্দেশে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ জমইয়তে হিযবুল্লাহ সিলেট জেলা শাখার উদ্যোগে গত মঙ্গলবার সিলেট কোর্ট পয়েন্টে মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের উপর পৈশাচিক নির্যাতন ও গণহত্যা বন্ধের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। জমইয়তে হিযবুল্লাহ সিলেট বিমানবন্দর শাখার সভাপতি হযরত মাওলানা মো. জহিরুল হকের সভাপতিত্বে ও বাংলাদেশ জমইয়তে হিযবুল্লাহ সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক মাওলানা মো. নুরুল ইসলাম সেলিম ও বাংলাদেশ ছাত্র হিযবুল্লাহ সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক হাফিজ মো. আব্দুল হাকিমের যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন সংগঠনের জেলা সদস্য মো. নেছার আহমদ জামাল, সিলেট জেলা ছাত্র হিযবুল্লাহর সভাপতি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র মো. সাইদুল ইসলাম, আলহাজ্ব মো. আলী নোয়াব খান, মাওলানা মো. আজির উদ্দিন প্রমুখ। মানববন্ধনে প্রধানমন্ত্রী বরাবর সিলেটের জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি পাঠ করেন শাহজালাল উপশহর দীনিয়া মাদরাসার মুদীর মাওলানা মো. নুরুল ইসলাম সেলিম। মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন মো. আব্দুশ শাকুর, মো. শাহ আলম গাজী, মো. সিরাজুল ইসলাম, হাফিজ মো. গিয়াস উদ্দিন চৌধুরী, মো. আব্দুল আলীম, মো. নেছার উদ্দিন, মো. জালাল উদ্দিনসহ শাহজালাল উপশহর দীনিয়া মাদরাসার শিক্ষক, ছাত্র ও জমইয়তে হিযবুল্লাহর স্থানীয় নেতৃবৃন্দ।
বামাসপ
আমাদের স্টাফ রিপোর্টার জানান, রোহিঙ্গাদের মানবাধিকার নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বিশ্ব নেতৃবৃন্দকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ-বামাসপ এর প্রেসিডেন্ট প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ ও সাধারণ সম্পাদক বাবুল অধিকারী। এক যৌথ বিবৃতিতে তারা এ আহবান জানান। বিবৃতিতে জানানো হয়, রোহিঙ্গারা খাদ্য, বস্ত্র, বাসস্থান, স¦াস্থ্য সমস্যায় করুন পরিস্থিতির মধ্যে দিন অতিবাহিত করছে। সরকারী-বেসরকারীভাবে সমন্বিত উদ্যোগ নিয়ে এ পরিস্থিতি কাটিয়ে উঠতে হবে। ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে বিক্ষিপ্তভাবে মানবিক সহায়তার হাত না বাড়িয়ে জেলা পর্যায়ে একটি নির্দিষ্ট এান ও তহবিল সেন্টার চালু করা হলে সেখানে সবাই যে যারমত ত্রাণ রেখে গেলে সেগুলো পরিকল্পনা মাফিক দুর্গতদের মাঝে বিতরণ করা সম্ভব। স্থানীয় প্রশাসন এ বিষয়ে উদ্যোগ নিতে পারে। শিশু, নারী ও বয়স্ক লোকদের দুঃখ-দুর্দশার মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান সৃষ্টি করতে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সঙ্গে অমানবিক আচরণ না করে সহনশীলতার সঙ্গে এইসব মানুষের দুঃখ-কষ্টের কথা বিবেচনা করে স্থানীয়দেরকে পাশে থাকার আহবান জানানো হয়।
সিদ্ধিরগঞ্জে মানববন্ধন
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, সিদ্ধিরগঞ্জে মানববন্ধন কর্মসূচি কর্মসূচিতে রোহিঙ্গা নির্যাতনের স্থিরচিত্র প্রদর্শন করা হয়। গতকাল সকালে সিদ্ধিরগঞ্জ পুল এলাকায় সামাজিক সংগঠন ন্যায়ের আলোর উদ্যোগে সংগঠনের নির্বাহী পরিচালক জাহিদুল আলম আল জাহিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, মানবাধিকার সংগঠন অধিকারের নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক সাংবাদিক বিল্লাল হোসেন রবিন, সিদ্ধিরগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম বাবুল, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার আহ্বায়ক তরিকুল সুজন, প্রতিবেশ আন্দোলন সিদ্ধিরগঞ্জ থানার সংগঠক রেদওয়ান সজীব, গার্মেন্টস শ্রমিক সংহতি সিদ্ধিরগঞ্জ থানার সংগঠক রফিকুল ইসলাম রাজ, মানবাধিকার কর্মী জাহাঙ্গীর হোসেন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন সিদ্ধিরগঞ্জ থানার সাধারণ সম্পাদক শিশির আহমেদ, আর টিম সামাজিক সংগঠনের সভাপতি রাকিবুল ইসলাম ইফতি প্রধান, ন্যায়ের আলো’র সহকারী সাধারণ সম্পাদক আব্দুর রহিম রাজু প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, মিয়ানমারের সামরিক বাহিনী কর্তৃক এই নির্মম গণহত্যা বন্ধে আন্তর্জাতিকভাবে চাপ তৈরী করে সবচাইতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারতেন বাংলাদেশ। কিন্তু বর্তমান সরকার সেখানে ব্যর্থতার পরিচয় দিয়েছে। চীন, ভারত ও রাশিয়াসহ পরাশক্তিগুলোও তাদের কতিপয় ব্যবসায়িক স্বার্থ রক্ষার জন্য রোহিঙ্গাদের উপর এই নিপীড়ন ও গণহত্যাকে বৈধতা দিয়ে আসছে। তাই জাতিসংঘসহ বিশ্বের সকল মানবিক মানুষের প্রতি আহ্বান জানানো হয় এই গণহত্যা বন্ধে আওয়াজ তোলার। বার্মার সামরিক বাহিনীর প্রশিক্ষনে সহায়তা বন্ধের ঘোষণা দেওয়ায় বৃটিশ সরকারকে ধন্যবাদ জানিয়ে অন্যান্য দেশকেও তা অনুসরণের আহ্বান জানান বক্তারা।
কালিয়াকৈরের একটি কারখানার ও এলাকাবাসীর উদ্যোগ
কালিয়াকৈর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, মিয়ানমার থেকে আসা অসহায় রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে গাজীপুরের কালিয়াকৈরের একটি কারখানার পক্ষ থেকে গত দু’দিন ত্রাণ বিতরণ করা হয়েছে। গাজীপুরের কালিয়াকৈর উপজেলার আন্দারমানিক এলাকার হ্যামকো লেদারস লিমিটেড নামে কারখানাটি কর্মকর্তারা স্বাস্থ্য সেবা, শিশু খাদ্য ও খাবার নিয়ে উখিয়ার কুতুপালং ও বালুখালী এলাকায় ওই কার্যক্রম চালিয়ে যাচ্ছে। অপরদিকে গতকাল কালিয়াকৈর উপজেলার পুর্ব চান্দরা এপেক্স কারখানা সংলগ্ন এলাকার বাজার থেকে এলাকাবাসীর উদ্যোগে একটি টিম ত্রাণ বিতরণের জন্য উখিয়া রওনা হয়ে গেছে।
কারখানা সুত্রে জানা যায়, ওই কারখানার উদ্যোগে ৬ জন চিকিৎসক ও ৩ স্বাস্থ্য সহকারী দুই দিনের ক্যাম্প করে স্বাস্থ্য পরীক্ষা, ঔষধ প্রদান করছে। এছাড়া শিশুদের ১৫ দিনের খাদ্যসহ দেড় হাজারের বেশি লোকের খাবার সরবরাহও করা হবে। কারখানার পক্ষ থেকে মাইক্রোবাস ও কভার্ডভ্যান নিয়ে অসহায় পরিবারের মধ্যে চাল, ডাল, তেল, আলু, চিড়া, চিনির প্যাকেট পৌঁছে দেওয়া হচ্ছে। অপরদিকে ব্যক্তিগত উদ্যোগে ১৫ জনের একটি টিম মুড়ি, চিড়া গুড় নিয়ে ওই এলাকায় যাচ্ছে।
হ্যামকো লেদারস লিমিটেড কারখানার এজিএম এইচ আর মোহাম্মদ রতন সরকার বলেন, মানবতার সেবায় মিয়ানমারের অসহায় রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে কারখানার পক্ষ থেকে ওই সহযোগিতার জন্য ত্রাণ বিতরণ করা হচ্ছে। এর জন্য ১২ সদস্য একটি টিম ওই এলাকায় তাদের কার্যক্রম পরিচালনা করছেন।
মাদারীপুর আইনজীবি সমিতির প্রতিবাদ সভা
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, রোহিঙ্গাদের হত্যা ও নির্যাতনের প্রতিবাদে মাদারীপুর জেলা আইনজীবি সমিতি গতকাল সমিতি কার্যালয়ে এক প্রতিবাদ সভার আয়োজন করে। সমিতির সভাপতি আলহাজ¦ মো: হাবিবুর রহমানের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাধারই সম্পাদক বাবুল আক্তার, জাফর আলী মিয়া মোঃ নাজমুল হক বাবু কামাল হোসেন বদিউজ্জামান বাদল, জহিরউদ্দ্নি বাদল প্রমুখ।
কালিহাতিতে সমাবেশ ও গণমিছিল
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের কালিহাতিতে সমাবেশ ও গণমিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে উপজেলা ইমাম ও মোয়াজ্জেম সমিতি, কালিহাতি প্রেসক্লাব ও উপজেলা মানবাধিকার কমিশনের যৌথ উদ্যোগে বাসটার্মিনালে চত্তরে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আলহাজ হাসান ইমাম খান সোহেল হাজারী। উপজেলা কেন্দ্রীয় মসজিদের ইমাম আব্দুস সালামের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন স্থানীয় উপজেলা চেয়ারম্যান মোজাহারুল ইসলাম তালুকদার ঠান্ডু, কালিহাতী উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন মোল্লা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল মজিদ তোতা প্রমুখ। এর আগে একটি গণমিছিল বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ