Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদীতে সাধারণ ক্ষমার মেয়াদ আরো এক মাস বাড়লো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অবৈধদের বিনা জরিমানায় দেশে ফেরার সুযোগ
 সউদী আরবে অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের সাজা ছাড়া দেশে ফেরার সুযোগ দিতে ‘সাধারণ ক্ষমার’ মেয়াদ আরো এক মাস বাড়ানো হয়েছে। রিয়াদে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অবৈধ অভিবাসীরা শনিবার থেকে ১৫ অক্টোবর পর্যন্ত সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে বিনা জরিমানায় দেশে ফিরতে পারবেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈধ ইকামা (কাজের অনুমতি) ছাড়া বসবাসরত বাংলাদেশি, যারা এর আগে ঘোষিত সাধারণ ক্ষমার আওতায় ট্রাভেল পারমিট নেননি তারা এই সাধারণ ক্ষমার সুবিধা নিতে পারবেন।
এছাড়া যাদের বৈধ পাসপোর্ট আছে, তারা সরাসরি জাওজাত থেকে একজিট সিল লাগিয়ে বিনা জরিমানায় সউদী আরব ত্যাগ করতে পারেবন। আর বৈধ পাসপোর্টধারীরা বাংলাদেশ দূতাবাস থেকে ট্রাভেল পারমিট নিয়ে জাওজাত থেকে একজিট সিল লাগিয়ে বিনা জরিমানায় দেশে ফিরতে পারবেন। সাধারণ ক্ষমতার আওতায় যারা আগে ট্রাভেল পারমিট নিয়েও সউদী আরবে রয়ে গেছেন, ট্রাভেল পারমিটের মেয়াদ থাকলে তারাও জাওজাত থেকে একজিট সিল লাগিয়ে বিনা জরিমানায় সউদী আরব ত্যাগ করতে পারবেন।
যারা ট্রাভেল পারমিট এবং জাওজাত থেকে একজিট সিল নিয়েও ফ্লাইট সিডিউল না পাওয়ায় অথবা অন্য কোনো কারণে সউদী আরব ত্যাগ করতে পারেননি, ট্রাভেল পারমিটের মেয়াদ থাকলে তারাও বিনা জরিমানায় দেশে ফিরতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
তবে ট্রাভেল পারমিটের মেয়াদ না থাকলে পুনরায় তা গ্রহণ করে এ সুযোগ কাজে লাগানো যাবে।
এর আগে এ বছর প্রথম দফায় তিন মাসের সাধারণ ক্ষমার আওতায় মোট ৩৬ হাজার ৬৯৪ জন বাংলাদেশি আউট পাস নেন।
এর মধ্যে রিয়াদ দূতাবাস থেকে ১৯ হাজার ৮৩৩ জন এবং জেদ্দা কনস্যুলেট থেকে ১৬ হাজার ৮৩১ জন সউদী ছাড়ার সাধারণ ক্ষমার সুযোগ নিতে আউট পাস সংগ্রহ করেন । প্রথম দফার তিন মাসের সাধারণ ক্ষমার সুযোগ শেষ হয় গত ২৫ জুন।
পরে সাধারণ ক্ষমার মেয়াদ এক মাস বাড়ানো হয়। প্রায় ৫০ হাজার বাংলাদেশি ২৫ জুলাই পর্যন্ত বর্ধিত সাধারণ ক্ষমার সুযোগ পারেন বলে সে সময় দূতাবাসের কর্মকর্তারা আশা প্রকাশ করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ