Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রেলের বহরে আরও ২শ’ ইন্দোনেশিয়ার কোচ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রেলওয়ের বহরে ইন্দোনেশিয়ার তৈরি আরও ২০০ ইস্পাতের কোচ যুক্ত হচ্ছে। ৫৭৯ কোটি ৩৮ লাখ ৯৭ হাজার টাকায় এসব মিটারগেজ কোচ সংগ্রহে ইন্দোনেশিয়ার ইনকা পিটি ইন্ডাস্ট্রি কারেটা এপিআইয়ের সঙ্গে চুক্তি করেছে রেলওয়ে। গত বৃহস্পতিবার রেলভবনে এ চুক্তি সই হয়। রেলওয়ের পক্ষে রোলিং স্টকের এডিজি সামসুজ্জামান ও ইনকা পিটির পক্ষে আর আগুস এইচ পুরনোমো এ চুক্তিতে সই করেন। অনুষ্ঠানের প্রধানমন্ত্রী রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেন, এ সরকারের আমলে রেল যোগাযোগে অনেক উন্নতি হয়েছে। আশা করছি, সরবরাহকারী প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের আগেই এসব কোচ আমাদের সরবরাহ করবে।
রেলওয়ে সূত্র জানায়, ইন্দোনেশিয়া ও ভারত থেকে আমদানী করা ২৭০টি নতুন লালসবুজ কোচ গত বছর রেলবহরে যুক্ত হয়েছে। চলতি বছরের জুন মাসেও ইন্দোনেশিয়া থেকে ৫০টি যাত্রীবাহী ব্রডগেজ কোচ আমদানীর চুক্তি করেছে রেলপথ মন্ত্রণালয়।
চুক্তিটি সইয়ের আগে দোহাজারী-রামু-কক্সবাজার রেলপথ স¤প্রসারণ প্রকল্পের পরামর্শক নিয়োগে চুক্তি সই করে রেলপথ মন্ত্রলালয়। অস্ট্রেলিয়ার জয়েন্ট ভেঞ্চার কোম্পানি স্ম্যাক ইন্টারন্যাশন্যালের হয়ে পরামর্শক কোম্পানির পক্ষে কান্ট্রি ম্যানেজার এএসএস সাবাহ ও প্রকল্পের পরিচালক মফিজুর রহমান চুক্তিতে সই করেন। ৪১৬ কোটি ৫১ লাখ ২৭ হাজার টাকায় এ কাজ পাচ্ছে বিদেশি কোম্পানিটি। আগামী ৬০ মাসের মধ্যে তাদের কাজ শেষ করতে হবে।
জানা গেছে, দোহাজারী-রামু-কক্সবাজার রেলপথ স¤প্রসারণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে চার হাজার ৯১৯ কোটি সাত লাখ টাকা এবং এডিবির ঋণ হিসেবে ১৩ হাজার ১১৫ কোটি ৪১ লাখ টাকা পাওয়া যাবে। ২০২২ সালের জুনের মধ্যে এ প্রকল্প বাস্তবায়নের কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেল

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ