Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নরসিংদী সদরসহ দেশের ১০ উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত ঘোষণা করবেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও কনফারেন্স আজ

| প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : নরসিংদী সদর উপজেলাকে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনা হয়েছে। উপজেলার ১৪টি ইউনিয়নের ৩১২টি গ্রামে বিদ্যুত সুবিধা পৌছে দেয়া হয়েছে। এসব গ্রাম সমূহে ১,৮৭,৬১৭ জন বিভিন্ন শ্রেণির গ্রাহককে বিদ্যুত সংযোগ দেয়া হয়েছে। আজ রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সি’র মাধ্যমে নরসিংদী সদর উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত ঘোষণা করবেন। এর সাথে শতভাগ বিদ্যুতায়িত ঘোষণা করবেন বাগেরহাটের মোল্লাহাট, ফকিরহাট, দিনাজপুরের হাকিমপুর, ঝিনাইদহ’র কোটচাঁদপুর, সিলেটের ফেঞ্চুগঞ্জ ও সিলেট সদর, কুষ্টিয়ার ভেড়ামারা, কিশোরগঞ্জে ভৈরব ও চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলাকে। এর মাধ্যমে রোববার সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃতীয়বারের মত শতভাগ বিদ্যুতায়িত ১০টি উপজেলার নাম ঘোষণা করা হবে।
জানা গেছে দেশের ৬৮ হাজার গ্রামের সাধারণ মানুষের কাছে বিদ্যুৎ সেবা পৌছে দেয়ার লক্ষ্যে ১৯৭৮ সালে তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান এক অধ্যাদেশ বলে বাংলাদেশ রুরাল ইলেকট্রিফিকেশন বোর্ড বা আরইবি নামে একটি বিদ্যুৎ সংস্থা গঠন করেন। এই আরইবি’র অধীনে দেশের ৬৪টি জেলায় পর্যায়ক্রমে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতি গঠণ করা হয়। এসব সমিতি সমূহের অধীনেই দেশের পল্লী এলাকা সমূহকে বিদ্যুতায়িত করার কার্যক্রম পরিচালিত হচ্ছে। ১৯৯৯ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালীন উন্নত বিদ্যুৎ সেবা নিশ্চিত করার জন্য তৎকালীন ডেসা’র অধীনস্ত বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা নরসিংদী পল্লী বিদ্যুৎ সামিতি-১ ও ২ এর অধীনস্ত করেন। সেই থেকে নরসিংদী পল্লী বিদ্র্যৎ সমিতি ১ ও ২ নরসিংদী জেলার গ্রাম সমূহকে বিদ্যুতায়নের প্রচেষ্টা গ্রহণ করে। এপর্যন্ত পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর অধীনে শতভাগ বিদ্যুতায়িত পলাশ উপজেলাকে আনুষ্ঠানিকভাবে বিদ্যুতায়িত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নরসিংদী পল্লীবিদ্যুত সমিতি-২ এর জিএম সাইরুল ইসলাম জানিয়েছেন, ইতোমধ্যেই বেলাব উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত করার কাজ শেষ হয়েছে। আগামী সেপ্টেম্বর মাসে শিবপুর, ডিসেম্বর মাসে মনোহরদী ও রায়পুরা উপজেলাকে শতভাগ বিদ্যুতায়নের কাজ শেষ হবে। এ উপলক্ষ্যে গত শুক্রবার বিকেলে নরসিংদী সদর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয় এতে বক্তৃতা করেন, নরসিংদী সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সেলিম রেজা, নরসিংদী পল্লীবিদ্যুত সমিতি-২ এর জিএম সাইরুল ইসলাম, সমিতির সভাপতি আসাদুজ্জামান খোকন, নরসিংদী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শফিকুল মোহাম্মদ মানিক, পল্লীবিদ্যুৎ সমিতির ডিজিএম (টেকনিক্যাল) মুহ্:া শফিকুল ইসলাম প্রমুখ। বক্তাগণ বলেন নরসিংদী সদর উপজেলা ১,৮৭,৬১৭ জন গ্রাহকের মধ্যে ১,৬৭,১৮২ টি আবাসিক, ১০,২৭০টি বাণিজ্যিক, ১,৩৯৭ টি সেচ, ৭,০৮০ টি শিল্প ও বিবিধ সংযোগ রয়েছে ১,৬৮৮ টি। তারা আরো জানান, নরসিংদী সদর উপজেলায় পিক আওয়ারের বিদ্যুতের চাহিদা হচ্ছে ১৫৭ মেগাওয়াট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ