Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জঙ্গি আস্তানায় অভিযান শেষ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিরপুরের মাজার রোডের জঙ্গি আস্তানায় বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধারের মধ্য দিয়ে ৫দিনের দীর্ঘ অভিযান গতকাল বিকেলে শেষ করেছে র‌্যাব। এ সময় জঙ্গি আস্তানা থেকে বিপুল পরিমান বোমা তৈরির সরঞ্জামসহ বিস্ফোরকও উদ্ধার করা হয়েছে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান গতকাল বিকেলে দারুস সালাম থানার বর্ধনবাড়ি এলাকার ওই বাড়ির সামনে অপেক্ষমাণ সাংবাদিকদের সামনে এসে অভিযানের সমাপ্তি ঘোষণা করেন। এ সময় তিনি বলেন, আমরা সেখান থেকে ১৭টি বড় আকৃতির বোমা, ৫০টি ছোট আকৃতির বোমা, ৩০টি গ্রেনেড, ১০০টি দেশীয় অস্ত্র, ১০ কেজি গান পাউডার, তিন কেজি সালফার, ১৫ কেজি স্পিন্টারসহ বেশ কিছু সরঞ্জাম উদ্ধার করেছি। আগের দিন যে ২৩টি ফ্রিজ ওই বাড়িতে পাওয়া গিয়েছিল, সেগুলো খুলে কিছু পাওয়া না গেলও দুটি ফ্রিজের সঙ্গে ই¤েপ্রাভাইজড বোমার সংযোগ ছিল বলে জানান তিনি। ছয়তলা ওই ভবনের প্রতিটি তলায় চারটি করে ইউনিট। তার মধ্যে পঞ্চম তলার দুটি ইউনিটে সন্দেহভাজন জঙ্গি আবদুল্লাহ পরিবার নিয়ে ভাড়া থাকতেন। ষষ্ঠ তলার অর্ধেক অংশে তিনি কবুতর পুষতেন। বাকি খোলা জায়গাও কবুতর রাখতে ব্যবহার করা হত। টাঙ্গাইলের এলেঙ্গায় সোমবার একটি বাড়িতে অভিযান চালিয়ে জেএমবির জঙ্গি দুই ভাইকে ড্রোন ও দেশীয় অস্ত্রসহ আটকের পর তাদের দেয়া তথ্যের ভিত্তিতে সেদিন মধ্যরাতে মিরপুরের ওই বাড়িতে অভিযান শুরু করে র‌্যাব। পরদিন সকালে ভবনটি থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়া হয় পাশের একটি স্কুলে। র‌্যাবের পক্ষ থেকে বলা হয়, ওই বাড়ির পঞ্চম তলায় জেএমবির জঙ্গি আবদুল্লাহ, তার দুই স্ত্রী, দুই সন্তান ও দুই কর্মচারী আছেন। মঙ্গলবার সারাদিন র‌্যাবের পক্ষ থেকে যোগাযোগ করে আবদুল্লাহকে আত্মসমর্পণে রাজি করানোর চেষ্টা চলে। সন্ধ্যায় জানানো হয়, আবদুল্ল­াহ আত্মসমর্পণ করতে রাজি হয়েছেন। কিন্তু রাত পৌনে ১০টার দিকে ওই ভবনে বিকট শব্দে তিনটি বিস্ফোরণ ঘটে। বুধবার সকাল থেকে সারা দিন তল্লাশি চালিয়ে বিকালে পঞ্চম তলার ওই বাসা থেকে সাতজনের খুলি ও পোড়া অঙ্গপ্রত্যঙ্গ পাওয়ার কথা জানায় র‌্যাব।
সূত্র জানায়, মাজার রোডের পাশে বর্ধনবাড়ি এলাকায় ছয় তলা ওই বাড়িতে শুক্রবার সকাল ৯টার দিকে পঞ্চম দিনের অভিযান শুরু করেন র‌্যাব সদস্যরা। গত বৃহস্পতিবার ষষ্ঠ তলার একটি অংশে তল্লাশি সম্পন্ন করে র‌্যাব। গতকাল সেখানে আরেকটি অংশে, যেখানে ফ্রিজ রয়েছে সেগুলো র‌্যাব সাবধানতার সঙ্গে খুলে। বুধবার বিকালে সাতজনের দেহাবশেষ পাওয়ার পর র‌্যাব মহাপরিচলক বেনজীর আহমেদ জানিয়েছিলেন, বিস্ফোরণে পঞ্চম তলার মেঝেতে দুই ফুট বাই দুই ফুট আকারের গর্ত সৃষ্টি হয়েছে। ওই গর্ত দিয়ে আগুন ছড়িয়ে চতুর্থ তলার ফ্ল্যাটেও ব্যাপক ক্ষতি হয়েছে। র‌্যাব অভিযান শুরুর পর ভবনের অন্য ফ্ল্যাটের বাসিন্দারা তালা মেরে চলে গিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ