Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সংযত আচরণ ও নিরস্ত্র নাগরিকদের রক্ষা করুন -মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর প্রতি ইইউ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাখাইনে অভিযান পরিচালনায় নিরাপত্তা বাহিনীর সংযত আচরণ ও নিরস্ত্র নাগরিকদের রক্ষায় দায়িত্ব রয়েছে বলে মন্তব্য করেছে ইউরোপীয় ইউনিয়ন। রাখাইন রাজ্যে ইউরোপীয় ইউনিয়নের ঊচ্চ প্রতিনিধি ও সংস্থার ভাইস প্রেসিডেন্ট ফেডেরিকা মোঘেরিনি এক বিবৃতিতে এ মন্তব্য করেছেন।
বিবৃতিতে তিনি বলেন, “মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যের অবস্থা খুবই গুরুতর এবং সেখানকার পরিস্থিতিতে আমাদের পূর্ণ মনোযোগ রয়েছে। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেটনো মারসুদির মিয়ানমার এবং বাংলাদেশ সফর আমার গোচরে ছিল এবং ইয়াংগুন ও অন্যত্র আমাদের ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি মাধ্যমে আমরা এই অঞ্চলে মিয়ানমারের কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলেছি’।
সমগ্র জনসংখ্যার কল্যাণে মিয়ানমার সরকার এবং সমগ্র স্টেকহোল্ডারদের দীর্ঘমেয়াদি শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির জন্য টেকসই সমাধান অনুসন্ধানে ইউরোপীয় ইউনিয়ন অঙ্গীকারবদ্ধ।
ইউরোপীয় ইউনিয়ন হিসেবে আমরা উত্তর রাখাইনে ২৫ আগস্ট নিরাপত্তা বাহিনীর ওপর হামলা এবং পরবর্তী সহিংসতার নিন্দা করছি এবং আমরা আশা করি, আইন অনুযায়ী অপরাধীদের বিচারের সম্মুখীন করা হবে। চলমান অপারেশনগুলিতে জড়িত নিরাপত্তা বাহিনীর সর্বাধিক সংযত আচরণ এবং নিরস্ত্র নাগরিকদের রক্ষার দায়িত্ব রয়েছে।
সেখানে জরুরি ভিত্তিতে উত্তজনা হ্রাস এবং আন্তর্জাতিক মানবাধিকার আইনের পূর্ণাঙ্গ নজরদারির প্রয়োজন রয়েছে। আরো প্রয়োজন তাদের কাছে অবাধ মানবিক এক্সেস বিশেষ করে সাহায্যকর্মী ও অপরিহার্য জিনিস।
সঙ্কটে পড়ে চলে আসা শরণার্থীদের স্বাগত জানিয়ে মানবিক ভূমিকা পালন করায় ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশী কর্তৃপক্ষের সাথে সংহতি প্রকাশ করছে।
মিয়ানমার সরকার রাখাইন রাজ্যে উপদেষ্টা কমিশনের সুপারিশ বাস্তবায়নে প্রতিশ্রæতিবদ্ধ। কোন বিলম্ব ছাড়া সম্পূর্ণ দৃঢ়তার সঙ্গে তা করা উচিত। প্রস্তাবিত নীতিমালা বাস্তবায়নে ইউরোপীয় ইউনিয়ন প্রকৃত অর্থে তার পূর্ণ সমর্থন দিচ্ছে যা পরিস্থিতি আরও খারাপের দিকে যাওয়া এড়ানো এবং এগিয়ে যাওয়ার উপায়।’’



 

Show all comments
  • Abdul Mannan ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:২৯ পিএম says : 0
    Yes...100% right & it should have implement
    Total Reply(0) Reply
  • Sahadat Hossain ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:৩১ পিএম says : 0
    যথাযথ ব্যবস্থা গ্রহণ করুণ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ