Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রশাসনে তিন মাসে ৫৭৪ কর্মকর্তা বদলি

পঞ্চায়েত হাবিব : | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

প্রশাসনে বিভিন্ন পর্যায়ে সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব এবং উপসচিবসহ গত তিন মাসে ৫৭৪ জন কর্মকর্তাকে বিভিন্ন মন্ত্রণালয়ে বদলী করা হয়েছে। ঘন ঘন রদবদলের কারনে প্রশাসনের কর্মকর্তাদের মাঝে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অনেকে আবার হয়রানির শিকারও হয়েছেন। এর মধ্যে একজন সচিবকে পর পর তিন মন্ত্রণালয়ে বদলী করা হয়েছে। এদিকে পদোন্নতি নীতিমালা না হওয়ায় প্রশাসনে মেধাহীনতা ও দলীয়করণ বেড়ে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েব সাইটে এসব কর্মকর্তাদের তালিকা দেয়া হয়েছে।
তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব ড. আকবর আলি খান ইনকিলাবকে বলেন, যখন যে সরকার ক্ষমতায় আসে তখন তাদের লোকজনকে ভাল ভাল স্থানে বদলী করে থাকে। এ জন্য একটি পদোন্নতি নীতিমালা প্রয়োজন। আসলে পদোন্নতি নীতিমালা না হওয়ায় প্রশাসনে মেধাহীনতা ও দলীয়করণ বেড়ে চলেছে। এটা সম্পূর্ণ নির্ভর করে রাজনৈতিক সদিচ্ছার ওপর। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান ইনকিলাবকে বলেন, প্রশাসনে বদলী ও পদোন্নতি হচ্ছে রুটিন কাজ। এটাকে রাজনৈতিকভাবে দেখা হচ্ছে না। বদলী সব সময় হচ্ছে, আরো হবে।
প্রশাসনে সচিব পদে পদ্দোন্নতি ও বদলী করা হয়েছে অনেককে। তারা হলেন, জননিরাপত্তা বিভাগের নতুন সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) মোস্তাফা কামাল উদ্দীন। আর জননিরাপত্তা বিভাগের সচিব কামাল উদ্দিন আহমেদকে পরিকল্পনা কমিশনের সদস্য করা হয়েছে। আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক কার্যালয়ের প্রধান নিয়ন্ত্রক (অতিরিক্ত সচিব) আফরোজা খান শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. শামসুল আরেফিন সংস্থাটির সচিব (ভারপ্রাপ্ত সচিব পদমর্যাদায়) হিসেবে নিয়োগ পেয়েছেন। সরকারি কর্মকমিশনের (পিএসসি) সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন সরকারের অবসরপ্রাপ্ত সচিব শাহজাহান আলী মোল্লা। শাহজাহান আলী মোল্লা এর আগে পিএসসিতে সচিবের দায়িত্ব পালন করেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব থাকাকালে ২০১৪ সালের ৯ নভেম্বর থেকে ভারপ্রাপ্ত সচিবের পদমর্যাদায় পিএসসি সচিবের দায়িত্ব পালন করেন তিনি। পরে ২০১৫ সালের জুনে সচিব হিসেব পদোন্নতি পেয়ে এই কমিশনের সচিব পদে দায়িত্ব পান। সরকারের অবসরপ্রাপ্ত সচিব মোহাম্মদ সাদিকের নেতৃত্বাধীন কমিশনে শাহজাহান আলীকে নিয়ে সদস্যসংখ্যা দাঁড়াল ১২। অর্থ মন্ত্রণালয়ে নতুন সচিব করা হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুনকে। ডাক ও টেলিযোগাযোগ সচিব করা হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারকে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মাকসুদুল হাসান খানকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে বদলী করা হয়েছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বোসকে বাণিজ্য মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব করা হয়েছে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরীকে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আকতারী মমতাজকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সচিবালয়ের সচিব করা হয়েছে। সরকারি কর্মচারি কল্যাণ বোর্ডের মহাপরিচালক শিরীন আখতারকে সচিবের পদমর্যাদা দেয়া হয়েছে। এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক মো. আসাদুল ইসলামকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের,সমবায় অধিদফতরের নিবন্ধক মো. মফিজুল ইসলামকে আইএমইডিতে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইব্রাহীম হোসেন খানকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব সুবীর কিশোর চৌধুরীকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব করা হয়েছে।
অতিরিক্ত সচিবের দপ্তর বদল\
প্রশাসনে অতিরিক্ত সচিবের দপ্তর বদল করা হয়েছে। আদেশে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব বেগম মাহমুদা মিন আরাকে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, চট্টগ্রাম বিভাগের কমিশনার (অতিরিক্ত সচিব) মো. রুহুল আমিনকে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব করা হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (অতিরিক্ত সচিব) বেগম রুহী রহমানকে জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব করা হয়েছে। বাংলাদেশ তাত বোর্ডের সদস্য মো. রমজান আলীকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পিইডিপি-৩ প্রকল্পের অতিরিক্ত মহাপরিচালক, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মঞ্জুরুর রহমানকে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব পদে বদলি করা করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম বিভাগে নতুন কমিশনার নিয়োগ দেয়া হয়েছে। প্রজ্ঞাপনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব এম বজলুল করিম চৌধুরীকে ঢাকা বিভাগের কমিশনার আর বাণিজ্য মন্ত্রণালয়ে সংযুক্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কমিশনার আবদুল মান্নানকে চট্টগ্রাম বিভাগের কমিশনার করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুয়াল হোসেনকে ময়মনসিংহের জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব কাজী রওশন আক্তারকে মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা জ্যোতির্ময় বর্মণকে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা এমদাদ হোসেনকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম শফিউদ্দিনকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সচিব হিসেবে বদলি করা হয়েছে। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেসের নির্বাহী পরিচালক আমিনুল ইসলামকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালেয়র অতিরিক্ত সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইউসুফকে পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা আমির হোসেনকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির পরিচালক আলী নূরকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে বদলি করা হয়েছে।
যুগ্মসচিবের দপ্তর বদল
প্রশাসনে যুগ্মসচিবের দপ্তর বদল হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব মাহমুদ হাসানকে বিসিএস প্রশাসন একাডেমির পরিচালক, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব ইউসুফ আলী মোল্লাকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বিআরটিএ এর পরিচালক করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হালিমকে সুরক্ষা সেবা বিভাগের অধীন দেশের গুরুত্বপূর্ণ উপজেলা সদর/ স্থানে ১৫৬টি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন শীর্ষক প্রকল্পের পরিচালক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা রাশিদা বেগমকে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের পরিচালক, যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক শিশির কুমার রায়কে পায়রা বন্দর কর্তৃপক্ষের সদস্য, ঢাকা বিভাগের স্থানীয় সরকারের পরিচালক শেখ মুজিবুর রহমানকে জাতীয় ক্রীড়া পরিষদের সচিব, পরিবেশ অধিদপ্তরের পরিচালক আবু হেনা মোর্শেদ জামানকে রপ্তানি উন্নয়ন ব্যুরোর সচিব, চট্টগ্রামের জোনাল সেটেলমেন্ট অফিসার আলতাফ হোসেন চৌধুরীকে চট্টগ্রামের পরিবেশ অধিদপ্তরের পরিচালক, বিদ্যুৎ বিভাগের প্রকল্প পরিচালক বজলুর রহমানকে বৈদ্যুতিক উপদেষ্টা ও প্রধান বিদ্যুৎ পরিদর্শক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. শেখ রেজাউল ইসলামকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক করা হয়েছে। বাংলাদেশ সরকারি কর্মকমিশনের পরিচালক বেগম মাহমুদা খানমকে শিল্প মন্ত্রণালয়ের যুগ্মসচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা জাফর উল্লাহকে বাস্তবায়ন, মূল্যায়ন ও পরিবীক্ষণ বিভাগের যুগ্মসচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা মজিবুর রহমানকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব, বিসিএস প্রশাসন একাডেমির পরিচালক বেগম ফারহিনা আহমেদকে অর্থবিভাগের যুগ্মসচিব হিসেবে বদলি করা হয়েছে। সুরক্ষা সেবা বিভাগের অধীন দেশের গুরুত্বপূর্ণ উপজেলা সদর/ স্থানে ১৫৬টি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন শীর্ষক প্রকল্পের পরিচালক আতাউল হককে অর্থ বিভাগের যুগ্মসচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা নূরুল কবীর সিদ্দিককে পরিকল্পনা বিভাগের যুগ্মসচিব, স্থানীয় সরকার বিভাগের যুগ্মসচিব রওশন আরা বেগমকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্মসচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ জয়নুল বারীকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা এটিএম নাসির মিয়াকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্মসচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের যুগ্মসচিব মোকাব্বির হোসেনকে অর্থবিভাগের যুগ্মসচিব, বিএডিসির ম্যানেজার ড. মোয়াজ্জেম হোসেনকে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্মসচিব আব্দুল মতিনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে বদলি করা হয়েছে।
উপসচিবের দপ্তর বদল
প্রশাসনে উপসচিবের দপ্তর বদল হয়েছে। এরা হলেন, দুর্নীতি দমন কমিশনে সংযুক্ত জনপ্রশাসনের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. নুরুল হককে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব, মানিকগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক বেগম অঞ্জনা খান মজলিসকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপসচিব, বিদ্যুৎ বিভাগে সংযুক্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা জিল্লুর রহমানকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে বদলি করা হয়েছে। বাগেরহাটের মোল্লারহাট উপজেলার নির্বাহী কর্মকর্তা শামীম হাসানকে খুলনা জেলা পরিষদের সচিব হিসেবে বদলি করা হয়েছে। কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমানকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (সিনিয়র সহকারী সচিব) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। পাবনা জেলা প্রশাসকের কার‌্যালয়ে কর্মরত উপ-পরিচালক কাজী আতিয়ুর রহমানকে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্তকর্তা পদে বদলি করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা বেগম মিরানা মাহরুখকে একই মন্ত্রণালয়ের উপসচিব, জাতীয় সংসদের উপনেতার একান্ত সচিব সাঈদ মাহবুব খানকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে, স্কিল ডেভেলপমেন্ট ফর মোবাইল গেম এন্ড এপ্লিকেশন প্রকল্পের পরিচালক আলমগীর হোসেনকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে সংযুক্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মান্নানকে শিল্প মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে বদলি করা হয়েছে। মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেনকে জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর একান্ত সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এম শরিফুল আলম সিদ্দিকীকে চাহিদভিত্তিক নতুন জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প (প্রথম পর্যায়) এর উপ-প্রকল্প পরিচালক, এনআইএলজির যুগ্মপরিচালক আরিফকে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের পরিচালক, পটুয়াখালী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ হামিম হাসানকে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মজিদকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা বেগম হোসনে আরা আক্তারকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের উপ-পরিচালক, রাজশাহী ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ আলমকে রাজশাহীর রপ্তানি উন্নয়ন ব্যুরোর পরিচালক করা হয়েছে। ময়মনসিংহের ধোবাউড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ দেলোয়ার হোসেনকে চট্টগ্রামের এডিসি, জয়পুরহাটের এডিসি অতিন কুমার কুন্ডুকে পঞ্চগড়ের এডিসি, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজকে বরগুনার এডিসি করা হয়েছে। চট্টগ্রামের ভোক্তা অধিকার সংরক্ষণের উপপরিচালক আশরাফ হোসেনকে কক্সবাজারের এডিসি, ময়মনসিংহের ভালুকার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোশারফ হোসেন খানকে টাঙ্গাইলের এডিসি,নিলফামারীর উপজেলা নির্বাহী অফিসার শেখ মোহাম্মদ বেলায়েত হোসেনকে ময়মনসিংহের এডিসি, কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলা নির্বাহী অফিসার আজহারুল ইসলামকে চাঁপাইনবাবগঞ্জের এডিসি করাসহ মোট ৫৭৪ জনকে বদলী করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশাসন

১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ