Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বিমান ও সাউদিয়ার নয়টি ফিরতি ফ্লাইটে হাজীরা ফিরবেন আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পবিত্র হজ সম্পন্ন হওয়ার হাজীদের দেশে ফিরিয়ে আনতে বিমান ও সাউদিয়ার ফিরতি হজ ফ্লাইট শুরু হচ্ছে আজ। বিমানের তিনটি ফিরতি হজ ফ্লাইট এবং সাউদিয়ার ছয়টি হজ ফ্লাইট যোগে হাজীগণ আজ হযরত শাহ জালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে পৌছবেন। আজ বুধবার বিমানের প্রথম হজ ফ্লাইট (বিজি-২০১২) জেদ্দার স্থানীয় সময় সকাল ৮টা ৩৫ মিনিটে ৪শ’ ১৯জন হাজী নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসার কথা। একই দিন সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের প্রথম ফিরতি হজ ফ্লাইট (এসভি-৮০৬) বাংলাদেশী হাজী নিয়ে ঢাকায় পৌছবেন।
এ দিনে সাউদিয়ার ৬টি ফিরতি ফ্লাইট যোগে হাজীগণ ঢাকায় পৌছবেন। সাউদিয়ার ফিরতি হজ ফ্লাইট আগামী ৬ অক্টোবর পর্যন্ত চলবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফিরতি হজ ফ্লাইট চলবে ৫ অক্টোবর পর্যন্ত। চলতি হজ মৌসুমে বাংলাদেশ থেকে সউদী আরবে গিয়েছেন মোট ১ লাখ ২৭ হাজার ২শ’ ২৯ জন হাজী। ভিসা পেয়েও প্রতারণার শিকার হয়ে শেষ পর্যন্ত যেতে পারেননি ৩শ’ ৬৭ জন হজযাত্রী । চলতি হজ মৌসুমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সফলতার সঙ্গে লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত হজযাত্রী পরিবহন করেছে। সর্বমোট ৬৪,৮৭৩ জন হজযাত্রীকে নিরাপদে সৌদি আরবে পৌছে দিয়েছে বিমান। যদিও বিমানের হজযাত্রী পরিবহনের পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৬৩,৫৯৯ জন। বাংলাদেশি ধর্মপ্রাণ মানুষের হজ যাত্রা নিশ্চিত করতে বিমান অতিরিক্ত ১,২৭৪ জন হজযাত্রী পরিবহন করছে। পবিত্র হজের গুরুত্ব ও ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় অনুভূতিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২৪ জুলাই থেকে ২৮ আগষ্ট পর্যন্ত মোট ১৮৭টি হজ ফ্লাইট পরিচালনা করেছে। এর মধ্যে ১৫২টি ডেডিকেটেড এবং ৩৫টি শিডিউল ফ্লাইটেও হজযাত্রী পবিত্র ভূমিতে গিয়েছেন। ঢাকা থেকে হজ ফ্লাইট পরিচালিত হয় ১৩৩টি। চট্টগ্রাম থেকে ১৫টি ফ্লাইট এবং সিলেট থেকে ৪টি হজ ফ্লাইট পরিচালনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এবারই প্রথম বিমান বাংলাদেশ চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করে। হজযাত্রী সংকটের কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে ২৪টি হজ ফ্লাইট বাতিল করতে হয়। নির্বিঘেœ হজযাত্রা নিশ্চিত করতে পরবর্তীতে সউদী কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে অতিরিক্ত আরও ৩০টি ফ্লাইট পরিচালনা করা হয়। শিডিউল ঠিক রেখে সর্বাঙ্গ-সুন্দর হজ কার্যক্রম পরিচালনায় জন্য অন্যান্য আন্তর্জাতিক রুটের কিছু ফ্লাইট পুন:বিন্যাস করে সীমিত রাখা হয়।
১৬৯টি ফ্লাইটে হাজীরা দেশে ফিরবেন । প্রত্যেক হাজীর জন্য ৫ লিটার জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হয়েছে। হাজীরা দেশে ফিরলে বিমান বন্দর থেকে তা দেয়া হবে। বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এএম মোসাদ্দিক আহমেদ বলেন, ‘চলতি হজ মৌসুমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সর্বোচ্চ সংখ্যক (৬৪ হাজার ৮৭৩ জন) হজযাত্রীকে নিরাপদে সউদী আরবে পৌঁছে দিয়েছে। তাদের নিরাপদে ফিরিয়ে আনতে বিমানের সব ধরনের প্রস্তুুতি রয়েছে। উল্লেখ্য, ১৯৭৩ সাল থেকে শুরু করে এ পর্যন্ত ৯ লাখ ৯৭ হাজার ৬৪৮ জন হাজী হজ-পালনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর সেবা গ্রহণ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ