Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তামীম ঝলকে সুপার টেনে বাংলাদেশ

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫০ এএম, ১৪ মার্চ, ২০১৬

বাংলাদেশ : ১৮০/২ (২০.০ ওভারে)
ওমান : ৬৫/৫ (১২.০ ওভারে)।
ফল : বাংলাদেশ ৫৪ রানে জয়ী (ডি/এল)।
শামীম চৌধুরী, ধর্মশালা থেকে : ম্যাচটি শেষ পর্যন্ত না হলেও সমস্যা নেই। শেষ ম্যাচেও বৈরি আবহাওয়া যখন রাঙাচ্ছে চোখ, তখনো ডু অর ডাই ম্যাচটিকে নিয়ে সমীকরণ মেলানোর পরীক্ষা দেয়ার হিসেব নিকেশ করতে হয়নি হাতুরুসিংহের শিষ্যদের। ২ ম্যাচ শেষে রান রেটে এগিয়ে থেকে দুশ্চিন্তামুক্ত থাকতে পেরেছে মাশরাফিরা। দফায় দফায় বৃষ্টির আক্রমণও শেষ ম্যাচে প্রতিবন্ধকতার দেয়ায় তৈরি করতে পারেনি মাশরাফিদের। টসে হেরে স্যাঁতসেতে পিচ আর ভারী আউটফিল্ডকেও জয় করে নিয়েছে বাংলাদেশ। টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে প্রথম সেঞ্চুরি (১০৩ নট আউট) এবং হাজারী ক্লাবে প্রথম বাংলাদেশি হিসেবে তামীমের ইতিহাস রচনার ম্যাচে প্রকৃতিও নিয়েছে বাংলাদেশের পক্ষ। ডাকওয়ার্থÑলুইস মেথডে ওমানকে ৫৪ রানে হারিয়ে টি-২০ বিশ্বকাপে উপর্যুপরি দ্বিতীয় আসরে সুপার টেন-এ উঠেছে বাংলাদেশ।
ওমান ইনিংসে ২ দফায় বৃষ্টিও হানায় ডাকওয়ার্থ লুইস মেথডে ২ বার নুতন টার্গেট হয়েছে সেট। প্রথম দফায় বৃষ্টি হানা দিলে ম্যাচটি যখন সাময়িক স্থগিত হয়, তখন ৭ ওভারে ওমানের টার্গেট ছিল ৬০/২, করতে পেরেছে তারা ৪১/২। তখন ১৯ রানে এগিয়ে থেকে জয়ের সুবাস পেয়েছে বাংলাদেশ দল। ৫৫ মিনিট পর দ্বিতীয় দফায় বৃষ্টি হানা দিলে ১৬ ওভারে ১৫২ রানের টার্গেটটা ওমানকে আরো কঠিন পরিস্থিতিতে দিয়েছে ফেলে। আস্কিং রান রেট তাড়া করতে এসে মাত্র ৪ রান যোগ করতে হারাতে হয়েছে তাদের ২ উইকেট (৮.২ ওভাওে ৪৫/৪)। পরিস্থিতিটা আরো কঠিন হয়েছে তৃতীয় দফার বৃষ্টিতে। ১৬ মিনিট পর পুনরায় খেলা মাঠে গড়ালে ১২ ওভারে ১২০ রানের চ্যালেঞ্জটা নিবে কীভাবে ওমান। ২২ বলে ৭৫ রানÑঅসম্ভব এই টার্গেটের সামনে দাঁড়িয়ে ব্যাট করতে আবার নেমেছে ওমান, এটাও যে কম সাহসের নয়? অন্তত দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও হিমাচল রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনের অক্লান্ত চেষ্টায় ম্যাচটা শেষ করতে পেরেছে ওমান। এই প্রথম আইসিসি’র কোনো পূর্ণ সদস্য দেশের সঙ্গে ডাকওয়ার্থ-লুইস মেথডে খেলতে পেরেছে ম্যাচটিÑএটাও কি কম সৌভাগ্য তাদের? এই চ্যালেঞ্জটা নিতে পারেনি ওমান। ডাকওয়ার্থ লুইস মেথডে ১২ ওভারে নির্ধারিত হওয়া ইনিংসটি শেষ হয়েছে তাদের ৬৫/৯ এ। ডাকওয়ার্থ-লুইস মেথডে হেরে গেছে তারা ৫৪ রানে।
সাবধানী ব্যাটিংয়ে ইনিংস শুরু করে, ফিল্ড রেস্টিকশনের প্রথম ৬ ওভারকে সেভাবে কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। স্লো উইকেটের সঙ্গে সৌম্য’র মানিয়ে নিতে না পারায় এই পর্বে ২৯ এ সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলাদেশকে। তবে শেষ ১০ ওভারে চেনা বাংলাদেশ ক্রিকেট দলকেই দেখেছে বিশ্ব। যে ৬০ বলে তামীম, সাব্বিরের ব্যাটিং ঝড়ে যোগ হয়েছে ১১০ রান। তাতেই ওমানকে বড় ধরনের চ্যালেঞ্জের মুখে ফেলতে পেরেছে বাংলাদেশ দল। বিশ্বকাপে মাত্র ৫ রানের জন্য প্রথম বাংলাদেশি হিসেবে সেঞ্চুরির রেকর্ডটা করতে পারেননি। এক বছর আগে নেলসনের সেই কষ্টটা লাঘব করে টি-২০ বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি করেছেন।
টেস্ট, ওয়ানডে এবং টি-২০-তিন ভার্সনের ক্রিকেটে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রানের মালিক তামীম তিন ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের মালিক ছিলেন (২০০৬ এ টেস্টে পাকিস্তানের বিপক্ষে ২০৬, ২০০৯ এ  ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৪, ২০১২ তে টি-২০তে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮৮ নট আউট)। নুতন মালিকানায় টি-২০ বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসকে পরিণত করলেন সেঞ্চুরিতে। ৩৫ বলে ফিফটি, ৬০ বলে সেঞ্চুরিÑ ১০টি চারের পাশে টি-২০’তে এক ইনিংসে নিজের সর্বাধিক ৫টি ছক্কা! সব কিছুই পেলেন তিনি ধর্মশালায়। ৮৩, ৪৬’র পর ১০৩ তিন ম্যাচে ২৩৩, আসরকে একান্ত নিজের যে ইতোমধ্যে করে ফেলেছেন তামীম। এই ম্যাচে আক্ষেপ শুধু ৬ রানের জন্য সাব্বিরের ফিফটি হাতছাড়া করা। ভাগ্যটা আসলেই খারাপ এই টপ অর্ডারের। তা না হলে খাওয়ার আলীর লেগ স্ট্যাম্পে পিচিং ডেলিভারি থেকে ধাবমান বলটি প্রবল বাতাসে বেলস উড়িয়ে দেয় কীভাবে? অফ ফর্ম কাটিয়ে সাকিব ফিরেছেন এই ম্যাচে দারুনভাবে (৯ বলে ১৭ নট আউট, ৪/১৫)। বন্ধু তামীমের ইতিহাসময় রাতে টি-২০ ক্যারিয়ার সেরা বোলিং যে করলেন এই বাঁ-হাতি স্পিনার।   
ইংল্যান্ডে সামারে এই বৃষ্টি এই রোদÑএমন আবহাওয়ার সঙ্গে পরিচিত সে দেশের মানুষ। ভারতের ধর্মশালায়ও যে এমন আবহাওয়ার সঙ্গে পরিচিত হতে হবে বাংলাদেশ ক্রিকেট দলকে কে জানতো? অথচ, মার্চের এমন আবহাওয়াই হয়ে গেল ধর্মশালায় টি-২০ বিশ্বকাপের প্রথম পর্বে ‘এ’ গ্রুপের ভাগ্য নির্ধারক।



 

Show all comments
  • বিপ্লব ১৪ মার্চ, ২০১৬, ১১:০৭ এএম says : 0
    মুল পর্বের জন্য শুভ কামনা রইলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামীম ঝলকে সুপার টেনে বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ