Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালদ্বীপের ঐতিহাসিক সিদ্ধান্ত

রোহিঙ্গা নির্যাতন বন্ধ না হলে মিয়ানমারের সাথে বাণিজ্য নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মুসলিমবিশ্বকে তাক লাগিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে দ্বীপ রাষ্ট্র মালদ্বীপ। মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতনের প্রতিবাদ জানিয়ে দেশটির সাথে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে দেশটি। মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর মালদ্বীপ ইন্ডিপেন্ডেন্টের।
গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। রোহিঙ্গাদের হত্যা করে বাড়িঘর জ্বালিয়ে দেয়। প্রাণভয়ে গত ১০ দিনে সীমান্ত পেরিয়ে প্রায় ৯০ হাজার রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে ঢুকেছে।
অভিযানে কমপক্ষে ৪শ রোহিঙ্গা নিহত হয়েছে বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে। তবে মিয়ানমার সরকার বলছে, এই ঘটনার জন্য ‘রোহিঙ্গা জঙ্গিরা’দায়ী।
সা¤প্রতিক সহিংসতার ঘটনায় মালদ্বীপ উদ্বেগ প্রকাশ করে বিবৃতিতে বলেছে, রক্তপাত বন্ধ করতে আন্তর্জাতিক স¤প্রদায়কে দ্রæত এবং দৃঢ়ভাবে কাজ করতে হবে। এর অংশ হিসেবে মালদ্বীপ সরকার মিয়ানমারের সাথে বাণিজ্য সম্পর্ক বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে; যতক্ষণ পর্যন্ত রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে অত্যাচার বন্ধ না হবে ততক্ষণ পর্যন্ত এ সিদ্ধান্ত অব্যাহত থাকবে।
পররাষ্ট্র মন্ত্রণালয়েরর বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে গুরুতর মানবাধিকারের লঙ্ঘনের দিকে নজর দিতে মালদ্বীপের সরকার জাতিসংঘের মহাসচিব ও জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে অনুরোধ জানিয়েছে।’
রোহিঙ্গাদের ওপর নির্যাতনের তীব্র নিন্দা জানিয়ে গত শুক্রবার বিবৃতি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি একে গণহত্যা বলে উল্লেখ করেন। বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদকে ফোন করে তিনি রোহিঙ্গাদের আশ্রয়ের ব্যাপারে বাংলাদেশকে সহায়তার অঙ্গীকার করেন। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেনতো মারশুদি সোমবার মিয়ানমারের ক্ষমতাসীন দলের প্রধান অং সান সু চির সঙ্গে সাক্ষাৎ করেছেন। তিনি রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের আহŸান জানান।



 

Show all comments
  • মো:আমিনুল ইসলাম ৫ সেপ্টেম্বর, ২০১৭, ৫:৫৩ পিএম says : 0
    ভাল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

২৩ ফেব্রুয়ারি, ২০২২
৬ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ