Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের উপর সহিংসতা বন্ধের জন্য জাতিসংঘের প্রতি ইন্দোনেশীয় মুসলিম সংগঠন গুলোর আহবান: জাকর্তাগ্লোব. আইডি

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৫৫ পিএম | আপডেট : ১:১২ এএম, ৪ সেপ্টেম্বর, ২০১৭

ইন্দোনেশিয়ার মুসলিম সংগঠন গুলোমিয়ান মারে সাম্প্রতিক সহিংস তার নিন্দা করেছে যাতে শত শত রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছে এবং এ সহিংসতা বন্ধ করার জন্য জাতিসংঘের প্রতি আহবান জানিয়েছে।
রয়টার্সের এক খবরে বলা হয়, রোহিঙ্গা বিদ্রোহীরা রাখাইন রাজ্যে কিছু সংখ্যক পুলিশ চৌকি ও একটি সেনা ছাউনিতে হামলা করার এক সপ্তাহ পর ৩৮ হাজা রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে।
মিয়ানমার সেনাবাহিনী বলেছে, জনগণকে রক্ষার জন্য উগ্রপন্থী সন্ত্রাসীদের বিরুদ্ধে সামরিক অভিযান চালাচ্ছে তারা। কিন্তু পালিয়ে আসা রোহিঙ্গারা বলছে যে অগ্নিসংযোগ ও তাদের দেশ থেকে তাড়ানোই এ অভিযানের উদ্দেশ্য।
শনিবার ইন্দোনেশিয়ার ইসলামী বোর্ডি স্কুল ইউনিয়নের (আইপিআই) পূর্ব জাভা শাখার চেয়ারম্যান বিরুদ্ধে সহিংসতার অবসান ঘটাতে জাতিসংঘের উপর চাপ সৃষ্টির জন্য ইন্দোনেশিয়া সরকারের প্রতি আহবান জানিয়েছেন। মানবাধিকার লঙ্ঘন করায় তিনি মিয়ানমারের বিরুদ্ধে অবরোধ আরোপের জন্য বিশ্ব মুসলিম সম্প্রদায়ের প্রতি আহবান জানান।
বিশ্ব মুসলিম সংগঠন নাহদাতুল উলামার কেন্দ্রীয় বোর্ডের সদস্য সাইফুল্লাহ গুস ইপুল ইউসুফ শুক্রবার বলেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও তাদের বিরুদ্ধে নিষ্ঠুরতা বন্ধের জন্য জাতি সংঘকে অবশ্যই উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, বিশ্বের সর্ব বৃহৎ মুসলিম দেশ হিসেবে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মুসলিম নিপীড়ন বন্ধে ইন্দোনেশিয়ার বৃহত্তর ভূমিকা পালন করা প্রয়োজন। আগে পররাষ্ট্র মন্ত্রণালয় ও অন্যান্য জন সংগঠনের পাশাপাশি নাহদাতুল উলেমা রোহিঙ্গাদের সাহায্যার্থে একটি মানবিক সাহায্য গ্রুপ প্রতিষ্ঠা, চিকিৎসা ও আর্থিক সহায়তা সংগঠিত করে। ১১ লাখ রোহিঙ্গার বিষয়টি মিয়ানমার নেত্রী অং সান সুকি'র জন্য বৃহত্তম চ্যালেঞ্জ। তার সমালোচকেরা এ সংখ্যা লঘুদের পক্ষে কথা না বলার জন্য তাকে অভিযুক্ত করেছেন। রোহিঙ্গারা দীর্ঘ দিন যাবত নিপীড়নের শিকার।
মিয়ানমার সামরিক বাহিনী বৃহস্পতিবার বলে, চলমান সেনা দমন অভিযানে ৩৭০ জন রোহিঙ্গা বিদ্রোহী, ১৩ জননিরাপত্তা অফিসার ও ১৪ জন বেসামরিক লোক নিহত হয়েছে।

 



 

Show all comments
  • ৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:২৮ এএম says : 0
    Total Reply(0) Reply
  • apu ৪ সেপ্টেম্বর, ২০১৭, ৪:৪১ এএম says : 0
    রাখাইন রাজ্যর স্বাধীনতা চাই । মাননীয় প্রধানমন্ত্রী আপনি ৭১ রে ইন্দিরা গান্ধীর ভূমিকার কথা স্বরন করুন। আর এতে তিনি তার দেশে কি পরিমান জনপ্রিয়তা অর্জন করেছিলেন । আমরা চাই সেই একই ভূমিকা আপনি রাখাইন রাষ্টের ব্যপারে অনুসরন করে আমাদের সার্বজনীন নেত্রী হয়ে উঠুন । ইতিহাসের মহান নেত্রী হিসাবে বিশ্বের কাছে প্রতিষ্ঠিত হবেন ।
    Total Reply(0) Reply
  • ibrahim islam Emon ৪ সেপ্টেম্বর, ২০১৭, ৭:০৮ পিএম says : 0
    বিস্ব মুসলিমদের উচিত মিয়ানমারে হামলা করে উচিত সিখ্যা দেওয়া ভবিস্বতে জেনো এরকম দুশ সাহস না করে কথা বলে কোন কাজ হেবনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গাদে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ