Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইরাকে আরো সেনা পাঠাবে ব্রিটেন

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকের সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণ দিতে দেশটিতে আরো সেনা পাঠাবে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব মাইকেল ফ্যালন জানান ১০, ইরাকে আরো ৩০ জন সামরিক প্রশিক্ষক পাঠাতে যাচ্ছে তার দেশ। বিবিসি জানিয়েছে, এই ৩০ জন সেনা ইরাকে পাঠালে সেখানে ব্রিটিশ সেনাসংখ্যা দাঁড়াবে তিনশর বেশি। জেহাদিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে ইরাকি বাহিনীকে আরো দক্ষ করে তোলাই হবে এর প্রধান উদ্দেশ্য বলে জানিয়েছে যুক্তরাজ্য। দলটিতে বিশেষজ্ঞ চিকিৎসা কর্মীও থাকবেন। অতিরিক্ত এই ৩০ জন সৈন্যকে বাগদাদের বাইরে বিসমায়াহ ও তাজি শিবিরে প্রশিক্ষণের জন্য মোতায়েন করা হতে পারে। আইএসের জঙ্গিদের মোকাবেলার অংশ হিসেবেই তারা স্থানীয় নিরাপত্তা কর্মীদের প্রশিক্ষণ দেবেন। 

এ তথ্য জানাতে গিয়ে ফ্যালন বলেন, আইএসের বিরুদ্ধে লড়াইয়ে আমরা বেশ উন্নতি করেছি। এখন প্রশিক্ষণ কর্মসূচি আরো সামনে এগিয়ে নিয়ে যাওয়ার সময় এসেছে। এর ফলে ইরাকি সেনারা অন্যান্য প্রধান শহরগুলোতে কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে পারবে। বিশেষ করে ফালুজা ও মসুলের মতো শহরগুলোতে তারা আইএসের সঙ্গে লড়াইয়ে এগিয়ে থাকবে বলে আমরা আশাবাদী। উল্লেখ্য, আইএসের স্থাপনা লক্ষ্য করে ইরাক ও সিরিয়াতে বিমান হামলা অব্যাহত রেখেছে যুক্তরাজ্য। গত বুধবারই ইরাকের উত্তর ও পশ্চিমাঞ্চলে হামলা চালায় ব্রিটিশ যুদ্ধবিমান। এর পরদিনও বিমান হামলা চালানো হয় বলে নিশ্চিত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে বিমান হামলার ফলে সংঘটিত ক্ষয়ক্ষতির কোনো বিবরণ জানানো হয়নি। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাকে আরো সেনা পাঠাবে ব্রিটেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ