Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলনায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ২শ’ দরদাতার ৩৫ কোটি টাকা আটকে আছে

ইজিপি সার্ভারে ত্রুটিঃ বিপাকে ঠিকাদাররা

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইজিপি (ইলেকট্রানিক গভর্মেন্ট প্রকিউরমেন্ট) সার্ভারে ত্রুটির কারণে শিক্ষা অধিদপ্তর (ইইডি) খুলনা জোনের প্রায় ২শ’ ঠিকাদারের টেন্ডার সিকিউরিটির ৩৫ কোটি টাকা আটকে রয়েছে।
জানা যায়, গত ২৫ জুলাই “তথ্য প্রযুক্তির সহায়তায় শিক্ষার মান্নোয়নের লক্ষ্যে নির্বাচিত বেসরকারি কলেজ সমূহের উন্নয়ন” শীর্ষক প্রকল্পের আওতায় খুলনা ও সাতক্ষীরা জেলার ৫টি কলেজ এর একাডেমিক ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজের জন্য ঠিকাদারগন অনলাইনে দরপত্র জমা দেন। প্রতিটি কাজের প্রাক্কলিত মূল্য ছিল প্রায় দেড় কোটি টাকা এবং প্রতিটি কাজের বিপরীতে গড়ে ১শ’ ৯৫জন ঠিকাদার দরপত্র জমা দেন। প্রতিটি দরপত্রের সাথে ৩ লক্ষ ৬০ হাজার টাকার টেন্ডার সিকিউরিটি দাখিল করেন। সেমতে নির্বাহী প্রকৌশলীর একাউন্টে প্রায় ৩৫ কোটি টাকা জমা পড়ে। দরপত্র সমূহের মূল্যায়ন শেষে গত ২০ আগস্ট তারিখে ইলেকট্রোনিক লটারির মাধ্যমে ৫জন বিজয়ী দরদাতা নির্বাচিত হন। এরপরেই টেন্ডার সিকিউরিটি ফেরত দিতে গিয়ে ঘটে বিপত্তি। ইজিপি সার্ভার দূর্বল হওয়ার কারণে ১৯৫জন দরদাতার ফাইল লোড করতে সার্ভার অক্ষম হওয়ায় পে-অর্ডার রিলিজ করতে গেলেই সফটওয়ার হ্যাং হয়ে যায়। গত পাঁচ দিনে শত চেষ্টা করেও ৯৭৫টি পে-অর্ডার মধ্যে মাত্র ১শ’ পে-অর্ডার রিলিজ করা সম্ভব হয়েছে। ই-জিপি এর কর্তৃপক্ষ পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন সিপিটিইউ (সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট) বার বার তাদের ওয়েব সাইটে অতি দ্রæত বা অমুক তারিখের মধ্যে সার্ভারের ত্রæটি সংশোধন করা হবে ঘোষণা দিলেও কাজের কাজ কিছুই হচ্ছে না।
নির্বাহী প্রকৌশলী মো: রেজাউল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বারবার চেষ্টা করেও এ বিষয়ে কোন সুফল পাওয়া যাচ্ছে না। ঠিকাদাররাও কষ্টের মধ্যে আছে। ব্যাংক কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে ইতোমধ্যে পত্র প্রেরন করেছি। যেহেতু অনলাইনে টেন্ডার সিকিউরিটি রিলিজ করা সম্ভব হচ্ছে না। তাই বিকল্প পদ্ধতিতে ঠিকাদারগনের টেন্ডার সিকিউরিটি রিলিজ করার জন্য ব্যাংক কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে। সাথে সাথে সিপিটিইউ এর সার্ভেয়ারের ত্রæটি সংশোধনের জন্য তাদেরকেও অনুরোধ করা হয়েছে। এ ব্যাপারে সিপিটিইউ এর হেল্পলাইনে যোগাযোগ করেও কোন ফলাফল হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ