Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

হজযাত্রীদের দুর্ভোগ চরমে

আরো দু’টি হজ ফ্লাইট বাতিল

| প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

যাত্রী পরিবহনে সমস্যা হবে না -ধর্মমন্ত্রী ও বিমান মন্ত্রী
শামসুল ইসলাম : যাত্রী সংকটের দরুন প্রায় প্রতিদিনই বিমানের হজ ফ্লাইট হচ্ছে। এতে হজ ভিসাপ্রাপ্ত হজযাত্রীদের দুর্ভোগ চরমে পৌছেছে। অপেক্ষমান হজযাত্রীরা যথাসময়ে হজে যেতে না পেরে ঢাকায় আত্মীয়-স্বজনের বাসা-বাড়ি, হোটেল ও হজ ক্যাম্পে অবস্থান করে চরম হতাশায় ভুগছেন। হজ ক্যাম্পে অপেক্ষমান হজযাত্রীগণ চিড়া-মুড়ি খেয়ে দিন কাটাচ্ছেন। ভিসাসংক্রান্ত জটিলতায় যাত্রী সংকটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আরও দুটি হজ ফ্লাইট বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ৭টা ২৫ মিনিটে এবং বিকাল চারটায় ফ্লাইট দুটি জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা ছিল। এ নিয়ে গত কয়েক দিনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২১টি নির্ধারিত হজ ফ্লাইট বাতিল হয়েছে। এছাড়া সউদী এয়ারলাইন্সের আরও চারটি হজ ফ্লাইটও বাতিল হয়েছে। এভাবে একের পর এক হজ ফ্লাইট বাতিল হয়ে যাওয়ায় নির্ধারিত সময়ে সব হজযাত্রীকে সউদী আরবে পৌঁছানোর ব্যাপারে শঙ্কা দেখা দিয়েছে। হজযাত্রী পরিবহনে বিপর্যয় ঠেকাতে গতকাল বৃহস্পতিবার বিকেলে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সভাপতিত্বে তার দপ্তরে ত্রি-পক্ষীয় এক জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বিস্তারিত আলোচনার পর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ঘোষণা দিয়েছেন ১২ আগষ্ট থেকে বিমানের হজ ফ্লাইট স্বাভাবিক হয়ে আসবে। বিমান কর্তৃপক্ষ আরো নতুন ¯øট আনার উদ্যোগ নিচ্ছে। ঐ সভায় সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সে’র কান্ট্রিম্যানেজার জানিয়েছেন হজযাত্রী পরিবহনে সাউদিয়ার যথেষ্ট ফ্লাইট রয়েছে । হজযাত্রী পরিবহনে কোনো সমস্যা হবে না। সভায় ধর্ম সচিব মো: আব্দুল জলিল, বিমান সচিব গোলাম ফারুক, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদ, হাবের মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিম, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন সচিব মো: হাফিজ উদ্দিন, পরিচালক হজ সাইফুল ইসলাম, ধর্মমন্ত্রীর পিএস ড. আবুল কালাম আজাদ, উপ-সচিব শরাফত জামান, ধর্মমন্ত্রী’র ব্যক্তিগত কর্মকর্তা আবু সাঈদ উপস্থিত ছিলেন।
বিমানের একটি সূত্র জানায়, বিমান বাংলাদেশ বহন করেছে ২৪ হাজার ৩৮৩ হজযাত্রী আর সাউদিয়া এয়ারলাইন্স বহন করেছে ২৮ হাজার ১০০ হজযাত্রী। এবছর বাংলাদেশের মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮ জন। এদের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৬৩ হাজার ৬০০ জনকে পরিবহন করবে এবং বাকি ৬৩ হাজার ৬০০ জনকে সউদিয়া এয়ারলাইন্সের পরিবহনের কথা রয়েছে। এবার হজযাত্রীদের জন্য ই-ভিসা চালু করা এবং শেষ মুহূর্তে পুনর্বার হজে যাওয়ার ক্ষেত্রে জনপ্রতি দুই হাজার রিয়াল ফি বাড়িয়ে দেয়ায় ভিসা নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। যাত্রী সংকটের কারণেই মূলত ফ্লাইটগুলো বাতিল হয়েছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান সম্প্রতি হজ ক্যাম্পে এবং গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক কর্মশালায় বলেছেন, বেসরকারী হজ এজেন্সিগুলোর কারণে একের পর এক হজ ফ্লাইট বাতিল হচ্ছে। দায়ী এজেন্সিগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ারও ধর্মমন্ত্রী হুশিয়ারী উচ্চারণ করেন। এদিকে, বুধবার রাতে হাবের মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিম হজ ফ্লাইট বিপর্যয় প্রসঙ্গে ইনকিলাবকে বলেন, ধর্ম মন্ত্রণালয় থেকে এজেন্সিগুলোকে যথাসময়ে সহযোগিতা না করায় হজের কার্যক্রম শুরু করতে অনাকাঙ্খিতভাবে বিলম্ব হয়েছে। হাব মহাসচিব তসলিম বলেন, গত ১৯ ফেব্রæয়ারী থেকে ২৪ ফেব্রæয়ারী পর্যন্ত ৬শ’ ৩৫টি হজ এজেন্সি এক লাখ তেইশ হাজার হজযাত্রীর মুয়াল্লেম ফি জনপ্রতি ৩০ হাজার ৭শ’ ৫২ টাকা করে সরকার নির্ধারিত সোনালী ব্যাংকে জমা দিয়েছে। প্রতি বছর ধর্ম মন্ত্রণালয় সরকারী ব্যবস্থাপনার হজযাত্রী ও বেসরকারী হজযাত্রীর মুয়াল্লেম ফি সউদী হজ মন্ত্রণালয়ে প্রেরণ করে। কিন্ত এবার ই-হজ সিষ্টেমে স্ব স্ব হজ এজেন্সিকে মুয়াল্লেম ফি আইবিএএন-এর মাধ্যমে সউদী আরবে প্রেরণের নিদের্শ দেয় ধর্ম মন্ত্রণালয় । ধর্ম মন্ত্রণালয় থেকে সার্কুলার জারি করা হয়েছিল গত রমজানের মধ্যে বেসরকারী হজযাত্রীদের মক্কা-মদিনার বাড়ী ভাড়া সম্পন্ন করতে। কিন্ত ধর্ম মন্ত্রণালয় রমজাবের ঈদের পরে হজ এজেন্সিগুলোকে মুয়াল্লেম ফি’র ২০ হাজার ৩শ’ ৫১ টাকা ফেরত দেয়। সোনালী ব্যাংকও মুয়াল্লেম ফি ফেরত দিতে এক সপ্তাহ বিলম্ব করে। এতে এজেন্সিগুলোকে মক্কা-মদিনায় বাড়ী ভাড়া করতে বিলম্ব হয়। ধর্ম মন্ত্রণালয় ও সোনালী ব্যাংক থেকে ৩০ জুনের পরে এজেন্সিগুলোকে মুয়াল্লেম ফি ফেরত দেয়ার কারণেই হজ ফ্লাইট বাতিলের মূল কারণ বলে দাবী করেন হাব মহাসচিব।
এবারের হজযাত্রীদের সউদী আরবে পৌঁছে দেয়ার ব্যাপারে শঙ্কিত খোদ বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ। সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোসাদ্দেক আহমেদ বুধবার এক সংবাদ সম্মেলনে ফ্লাইট পরিচালনাসংক্রান্ত বর্তমান পরিস্থিতিকে ‘কঠিন ও চ্যালেঞ্জিং’ বলে মন্তব্য করেছেন। বিমানের সিইও বলেন, ‘পরিস্থিতি খুবই কঠিন। এখনো সব হজযাত্রীকে পরিবহনের ব্যাপারে আমি আশাবাদী। পরিস্থিতি উত্তোরণে প্রয়োজনীয় সবকিছুই আমরা করব।’ পরিস্থিতি কাঠিন বুঝাতে তিনি বলেন, আগামী তিন দিনে বিমানের ১২টি ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনার কথা রয়েছে, কিন্তু এর মধ্যে তিনটি ফ্লাইট বাতিলের ঝুঁকিতে রয়েছে।
মোসাদ্দেক আহমেদ বলেন, ১৯টি ডেডিকেটেড হজ ফ্লাইট বাতিল হওয়ায় ইতোমধ্যে বিমানের ৪০ কোটি টাকা লোকসান হয়েছে। তিনি বলেন, ‘আমি এটাকে ক্ষতি বলতে চাই না, কেননা আমরা ব্যবসার জন্য হজ ফ্লাইট পরিচালনা করি না। কিন্তু আমি বলতে পারি, আমরা ৪০ কোটি টাকা রাজস্ব আহরণের সুযোগ হারিয়েছি।’রাতে হাব মহাসচিব তসলিম ইনকিলাবকে বলেন, হজ ফ্লাইট বাতিল অব্যাহত থাকায় হজযাত্রীদের ভোগান্তি দিন দিন বাড়ছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় সকল হজযাত্রী হজে যাওয়ার সুযোগ পাবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
গতকাল পর্যন্ত ৫৪ হাজার ২শ’ ৪৫জন হজযাত্রী সউদী আরবে পৌছেছে। এ যাবত ৯৯ হাজার ৪শ’ ৪৫জন হজযাত্রীর ভিসা ইস্যু সম্পন্ন হয়েছে। ৩শ’ ৭৭টি হজ এজেন্সি’র হজ ভিসা সম্পন্ন হওয়ার পরেও তাদের হজযাত্রীদের কেন হজে পাঠানো হচ্ছে না তা’ সঠিক জবাব নেয়া হচ্ছে হজ ক্যাম্পে। ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন সচিব হাফিজ উদ্দিন রাতে ইনকিলাবকে বলেন, হজযাত্রী পরিবহন নিয়ে আমরা কোনো শন্কা প্রকাশ করছি না। ৩শ’ ৭৭টি হজ এজেন্সি কেন হজযাত্রী পাঠাচ্ছে না এমন প্রশ্নের জবাবে যুগ্ন সচিব বলেন, তাদেরকে হজ ক্যাম্পে পৃথক পৃথক ডেকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে হজযাত্রী পাঠাতে কেন দেরি করা হচ্ছে। আজ শুক্রবারও তারা হজযাত্রীদের বিমানের টিকিট বুকিং-এর কাগজপত্র নিয়ে হজ ক্যাম্পে উপস্থিত হবে। আগামী কাল শনিবার থেকে হজ ফ্লাইট নিয়ে কোনো সংকট সৃষ্টি হবে না বলেও যুগ্ন সচিব হাফিজ উদ্দিন আশাবাদ ব্যক্ত করেন। বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ এডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের দফায় দফায় বিমানের হজ ফ্লাইট বাতিলের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে হজযাত্রী পরিবহন নির্বিঘœ করার স্বার্থে জরুরী ভিত্তিতে বিমানকে আরো প্রয়োজনীয় সংখ্যক নতুন ¯øট বরাদ্দ আনার জোর দাবী জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ