Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ফাঁস হওয়া আইএসের গোপন নথি সঠিক’

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আইএসের একজন সাবকে সদস্য মোহভঙ্গ হবার পর সংগঠনটির শত শত গোপন নথি জার্মানি, ব্রিটনে এবং সিরিয়ার বিরোধী সংবাদ কর্মীদের হাতে তুলে দিয়েছেন বলে জানা গেছে। সংবাদ কর্মীদের কাছ থেকে পাওয়া দলিলগুলো এখন জার্মান গোয়েন্দারা পরীক্ষা করে জানাচ্ছেন, সেগুলোকে আসল বলেই মনে হচ্ছে তাদের কাছে। ফাঁস হওয়া দলিলপত্রের মধ্যে রয়েছে নতুন সদস্য নিয়োগের সময় যেসব তথ্য সংগ্রহ করা হতো, তেমন একটি প্রশ্নপত্র। প্রায় ২২ হাজার আইএস যোদ্ধার নাম, ঠিকানা ও ফোন নম্বরসহ ব্যক্তিগত পরিচয় সংক্রান্ত বিস্তারিত বিবরণ। বিভিন্ন সময় নিহত হয়েছে এমন আইএস যোদ্ধাদের বিস্তারিত তথ্যও রয়েছে সেসব নথিতে।
গোয়েন্দারা বলছেন, এসব দলিলপত্র থেকে আরো জানা যাচ্ছে, আইএস পৃথিবীর অন্তত ৪০টি দেশ থেকে কর্মী নিয়োগ করেছে। জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী টমাস ডে মাইজিয়েরে বলছেনে, আইএসের প্রকৃত চরিত্র সম্পর্কে সঠিকভাবে জানতে এই নথিগুলো ব্যাপক ভূমিকা রাখবে। তিনি বলেন, নিরাপত্তা বিষয়ক কর্তৃপক্ষের মতে এই সকল নথি সত্য। এগুলো প্রমাণ করে, আইএসের মতো একটি অপরাধী সংগঠন কতটা ধর্মভীরু আর কতটা কার্যকর। কাতারভিত্তিক সিরীয় একটি ওয়েবসাইটে আরবি ভাষায় প্রথম এই দলিলগুলো প্রকাশ করা হয়েছিল। জার্মানির সন্ত্রাসবিরোধী পুলিশ এখন এসব তথ্যের সত্যতা যাচাই করে দেখার জন্য মিত্র দেশগুলোর সাথে গোয়েন্দা তথ্য বিনিময় করবে বলে জানা যায়। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘ফাঁস হওয়া আইএসের গোপন নথি সঠিক’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ