Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ষোড়শ সংশোধনী নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর সরকারের পদত্যাগ করা উচিত -ব্যারিস্টার মওদুদ

দেশে ধর্ষণ চলছে তুফান গতিতে

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার :দেশের প্রতিটি ধর্ষণের ঘটনায় আওয়ামী পরিবার জড়িত বলে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেছেন, দেশে তুফান গতিতে ধর্ষণের ঘটনা ঘটছে। যতদিন এই সরকার ক্ষমতায় থাকবে ততদিন দেশে তুফান গতিতেই নারী ও শিশু ধর্ষণের ঘটনা ঘটবে।
গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরপেক্ষতায় সহায়ক সরকার ও নির্বাচন কমিশনের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এ আলোচনা সভার আয়োজক।
মওদুদ আহমেদ বলেন, দেশে এখন নারী ও শিশু ধর্ষণ তুফান গতিতে চলছে। আওয়ামী লীগ নেতা তুফান সরকার বর্তমান সরকারের সত্যিকারের প্রতিফলন ঘটিয়েছে।
বিচার বিভাগের স্বাধীনতা রক্ষার জন্য ষোড়শ সংশোধনী রায়কে একটি ঐতিহাসিক এবং কালজয়ী রায় বলে মন্তব্য করেন মওদুদ আহমেদ। তিনি বলেন, ষোড়শ সংশোধনী নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর সরকারের পদত্যাগ করা উচিৎ।
বিএনপির সিনিয়র এই নেতা বলেন, ষোড়শ সংশোধনীর রায় ঐতিহাসিক এবং কালজয়ী রায়। এই রায় নিয়ে সরকারি দল বিতর্ক সৃষ্টি করে এটাই প্রমাণ করেছে যে, তারা বিচার বিভাগের স্বাধীনতা চায় না। বিচার বিভাগকে স্বাধীন রাখার জন্য প্রধান বিচারপতির বক্তব্য সঠিক।
মওদুদ বলেন, আইনমন্ত্রী বলেছেন প্রেসিডেন্টের ক্ষমতা সুপ্রিমকোর্ট নিয়ে নিতে চায়। অথচ কথাটা সত্য নয়। কারণ প্রধান বিচারপতি চান ১৯৭২ সালের মূল সংবিধানে অনুচ্ছেদ ১১৬-যা ছিল তা ফিরিয়ে দিতে চান। তিনি বলেন, ষোড়শ সংশোধনীর এই রায়ে দেশের বর্তমান সংকটসমূহের ওপর অনেক মূল্যবান মন্তব্য করা হয়েছে। এই রায়ের ফলে দেশের সকল শ্রেণির মানুষের মনের ইচ্ছার প্রতিফলন ঘটেছে।
‘কারও টু শব্দ করার সাহস নেই। পাঁচজনকে ক্রসফায়ার দিয়েছি, আরও ১৪ জনের লিস্ট করেছি’- ক্ষমতাসীন দলের সাভারের এক সংসদের এমন বক্তব্যের সমালোচনা করে সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, এই ঘটনার পর সেই এলাকা ভয়ে আতঙ্কে এখন খালি হয়ে গেছে। এই অবস্থার জন্য বর্তমান সরকারই দায়ী।
এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপি ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট নিতায় রায় চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যারিস্টার মওদুদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ