Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কানাডীয় প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা ওবামার

এমন মধুর সম্পর্ক পৃথিবীর অন্য কোন দেশের সঙ্গে নেই : জাস্টিন ট্রুডো

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্র সফররত কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে লালগালিচা সংবর্ধনা দিয়েছেন। গত দুই দশকের মধ্যে এই প্রথম কোনো কানাডীয় প্রধানমন্ত্রীকে হোয়াইট হাউজে লালগালিচা সংবর্ধনা জানানো হলো। গত বৃহস্পতিবার সকালে সুদর্শন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার সুন্দরী স্ত্রী হোয়াইট হাউজে পৌঁছলে এই সংবর্ধনা দেয়া হয়। রৌদ্রোজ্জ্বল পরিবেশে সামরিক বাহিনীর বাদক দল এ সময় তাদের সম্মান প্রদর্শন করে।
যুক্তরাষ্ট্রে অবস্থানকালে ৪৪ বছর বয়সী ট্রুডো’র ওভাল অফিসে বৈঠক, রোজ গার্ডেনে সংবাদ সম্মেলন এবং রাষ্ট্রীয় নৈশভোজে অংশগ্রহণ করেন। ট্রুডো ও তার স্ত্রী সাবেক টিভি উপস্থাপিকা সোফি গ্রেগরি ট্রুডোকে হোয়াইট হাউজের সাউথ লনে অভিনন্দন জানান প্রেসিডেন্ট ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা।
সংবর্ধনাকালে ট্রুডো বলেন, যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে যে মধুর সম্পর্ক তা বিশ্বে অন্য কোনো রাষ্ট্রের মধ্যে নেই। ট্রুডো দম্পতি উপহার হিসেবে প্রেসিডেন্ট ওবামার জন্য কানাডার ঐতিহ্যবাহী ভাস্কর্য এবং মিসেস ওবামার জন্য সে দেশের ঐতিহ্যবাহী পুঁতি দিয়ে নকশা করা ক্যাপ নিয়ে আসেন। এছাড়াও তারা ওবামার মেয়েদের জন্য দৃষ্টিনন্দন পোশাক এবং তাদের পোষা কুকুরের জন্য ডগ বুটও উপহার হিসেবে আনেন। মার্কিনীরা মাঝেমধ্যেই তাদের উত্তরাঞ্চলীয় এই প্রতিবেশী দেশটির কথা ভুলে গেলেও কানাডাই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার।
প্রতিদিন দেশ দুটির সীমান্ত পথে দুই বিলিয়ন ডলারেরও বেশি সম্পদ ও পণ্য আনা-নেয়া হয়। কানাডার ৭৫ শতাংশ রফতানি হয় যুক্তরাষ্ট্রে। ৫৪ বছর বয়সী প্রেসিডেন্ট ওবামা আবহাওয়া পরিবর্তন ও সমঅধিকারের ব্যাপারে নীতিগতভাবে সমমনা এই তরুণ প্রধানমন্ত্রীকে স্যালুট করেন।
এর আগে প্যারিসে বৈশ্বিক উষ্ণতা হ্রাসে দেশ দুটি দ্বিপক্ষীয় সম্পর্কের ভিত্তিতে আন্তর্জাতিক চুক্তিতে স্বাক্ষর করে। তারা আগামী দশকের মধ্যে ২০১২ সালে নিঃসৃত ৪৫ শতাংশ মিথেন গ্যাসের মাত্রা ৪০ শতাংশে কমিয়ে আনার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ হন।
কানাডার প্রয়াত প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো’র পুত্র জাস্টিন ট্রুডো তার রক্ষণশীল পূর্বসুরী স্টেফেন হার্পারের দৃষ্টিভঙ্গি পাল্টে সম্পর্ক জোরদারের নীতি গ্রহণ করেন। দু’দেশের প্রশাসনের মধ্যে কিস্টোন এক্সএল তেল পাইপলাইন নিয়ে বিত-া চলে আসছিল। প্রেসিডেন্ট ওবামা গত বছর তা বাতিল করে দেন। তখন সম্পর্ক এমন এক পর্যায়ে পৌঁছেছিল, কানাডায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মাসের পর মাস ধরে প্রধানমন্ত্রী হার্পারের সঙ্গে দেখা করতে পারতেন না, এমনকি মন্ত্রীদের সঙ্গেও না। বৃহস্পতিবারের রাষ্ট্রীয় ভোজ ছিল হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ওবামার দশম আপ্যায়ন। ১৯৯৭ সালের পর এটা ছিল কোন কানাডীয় প্রধানমন্ত্রীর প্রথম যুক্তরাষ্ট্র সফর। ’৯৭ সালে বিল ক্লিনটন স্বাগত জানিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী জিয়ান ক্রিটেইনকে। স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডীয় প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা ওবামার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ