Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

লেবাননের বিরুদ্ধে নতুন যুদ্ধের পাঁয়তারা চালাচ্ছে ইসরাইল

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লেবাননের উত্তর-পূর্ব সিরীয় সীমান্তে আইএস জেহাদিদের হামলায় দেশটির এক সেনা সদস্য এবং অপর ৮ জন নিহত হয়েছে। গত বৃহস্পতিবার এ ঘটনা ঘটে। তবে জেহাদিদের কোন গ্রুপ এই হামলা চালিয়েছে তা নিশ্চিত করা যায়নি। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ২০১১ সালে প্রতিবেশী দেশ সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার সময় থেকে লেবানন সীমান্তে সংঘর্ষ প্রায় নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। লেবাননের সরকারি সূত্র থেকে বলা হয়, গহ বৃহস্পতিবার সিরীয় সীমান্তের কাছে রাশ বালবেক শহরে জিহাদিরা হামলা চালালে সরকারি বাহিনীর সাথে সংঘর্র্ষ শরু হয়। এতে উভয় পক্ষে হতাহতের ঘটনা ঘটে। সংঘর্ষে সরকারি বাহিনীর এক সেনা এবং জিহাদিদের পক্ষে ৮ জন নিহত হয়।
অপর এক খবরে বলা হয়, লেবানন সীমান্তে বিপুল সংখ্যক সেনা এবং সরঞ্জাম মোতায়েন করার মাধ্যমে ইসরাইল সেখানে সামরিক উপস্থিতি জোরদার করেছে বলে বইরুত ভিত্তিক একটি সংবাদ মাধ্যম জানিয়েছে। লেবাননের বিরুদ্ধে ইসরাইল আরেকটি যুদ্ধ শুরু করার পাঁয়তারা করছে বলে এর আগে গত (শনিবার) বইরুত ভিত্তিক আল-আখবার সংবাদমাধ্যম জানানোর পর ইসরাইলি বাহিনীর এসব তৎপরতার খবর এলো। অধিকৃত ফিলস্তিনি ভূখ-ের সীমান্তবর্তী স্থানে কৃষিকাজ এবং পশুপালনে নিয়োজিত লেবানন অধিবাসীদের ওপর ইসরাইলি বাহিনী গত বুধবার দ্বিতীয় দিনের মতো টিয়ার গ্যাস শেল নিক্ষেপ করেছে বলে দি ডেইলি স্টার সংবাদ মাধ্যম জানায়। মুস্তফা আহমেদ নামে একজন পশুপালক বলেন, নিত্য দিনের মতো আমরা আমাদের স্বাভাবিক জীবন-যাপন করে যাচ্ছিলাম এবং প্রত্যেকেই তাদের জমিতে কাজ করছিল। তখন আমরা ইসরাইলি বাহিনীকে টহল দিতে দেখলাম এবং এক পর্যায়ে তারা আমাদের দিকে টিয়ার গ্যাস ছুঁড়তে শুরু করল।
ইসরাইলি বাহিনী সকাল থেকেই টিয়ার গ্যাস শেল নিক্ষেপ করা অব্যাহত রেখেছে বলে স্থানীয় অধিবাসীরা জানিয়েছেন। এর কয়েক ঘণ্টা পর লেবাননের কাফর কিলা গ্রামের উপকণ্ঠে একটি ইসরাইলি বসতিতে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করা হয়। গত সপ্তাহ থেকে লেবানন সীমান্তে ইসরাইলি সেনারা টহল জোরদার করার পাশাপাশি সেনাদেরকে যুদ্ধাবস্থায় রাখা হয়েছে বলে স্থানীয় সূত্রগুলো জানিয়েছে। ইসরাইলি সেনাদের সাম্প্রতিক কর্মকা-ের ব্যাপারে স্থানীয় অধিবাসীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ার পাশাপাশি ইসরাইলের সর্বশেষ সামরিক তৎপরতার কারণ নিয়েও তারা প্রশ্ন তোলেন বলে দি ডেইলি স্টার জানিয়েছে। এএফপি, রেডিও তেহরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবাননের বিরুদ্ধে নতুন যুদ্ধের পাঁয়তারা চালাচ্ছে ইসরাইল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ