Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদী সরকার মাঝপথে ২ হাজার রিয়াল ফি বাড়িয়েছে

ভিসা নিয়ে জটিলতার জন্য এজেন্সিগুলো দায়ী ধর্মমন্ত্রী

| প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হজযাত্রীদের ভিসা নিয়ে সৃষ্ট জটিলতার জন্য এজেন্সিগুলোকে দায়ী করেছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। হজ এজেন্সিগুলো যদি বিলম্ব না করতো তা’হলে হজ ফ্লাইট বাতিল হতো না। এ জন্য দায়ী এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।ধর্ম মন্ত্রী বলেন, হজযাত্রীদের নির্বিঘেœ সউদী আরবে পৌছানোর লক্ষ্যে বিমানের আরো ২৯টি অতিরিক্ত ফ্লাইটের ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে দ্রুত এই ভিসা জটিলতার সমাধান হয়ে যাবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। বৃহস্পতিবার সচিবালয়ের ধর্ম মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ধর্মমন্ত্রী এ সব কথা বলেন।
ধর্মমন্ত্রী বলেন, ‘বারবার তাগাদা দেয়ার পরও হজ এজেন্সিগুলো সময়মতো পদক্ষেপ নেয়নি। ধর্ম মন্ত্রী বলেন, সউদী আরবের নিয়মানুযায়ী কতিপয় হজ এজেন্সি মুয়াল্লেম ফি, বাড়ীভাড়া সিডিউল ও ভিসা প্রিন্টের জটিলতার কারণে ভিসা প্রাপ্তিতে কিছুটা সমস্যা হয়েছিল। এ সকল জটিলতা ধর্ম মন্ত্রণালয়ের দ্রুত পদক্ষেপের কারণে ইতোমধ্যে নিরসন হয়েছে। তিনি বলেন, ২০১৫-২০১৬ সালে যারা হজ করেছেন এমন হজযাত্রীর ক্ষেত্রে সউদী সরকার মাঝ পথে ২ হাজার রিয়াল অতিরিক্ত ভিসা ফি নতুন ভাবে ধার্য্য করেছেন। এ কারণেও কিছু ভিসা প্রাপ্তির জটিলতা সৃষ্টি হয়েছে। এ ধরনের ফি ধার্য্য করা সঠিক হয়নি। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সউদী কর্তৃপক্ষের কাছে বিষয়টি বিবেচনার জন্য পত্র দিয়েছিলাম। সউদী আরব থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী সউদী সরকার কর্তৃক উল্লেখিত অতিরিক্ত ২ হাজার ভিসা ফি প্রদান করতে হবে। এব্যাপারে সার্কুলার দেয়া হয়েছে।
তিনি বলেন, ‘হজযাত্রীদের নিয়ে যে সংকট তৈরি হয়েছে, তা আমরা উদঘাটন করতে পেরেছি। দ্রুতই এ সংকটের সমাধান হবে। সউদী দূতাবাসের সঙ্গে কথা হয়েছে। অধ্যক্ষ মতিউর রহমান বলেন, ৯৭ হাজার ১শ’ ৪০ জন হজযাত্রীর সউদী ই-হজ সিষ্টেমে ভিসা লজমেন্ট করা হয়েছে। ৫২ হাজার ৬শ’ হজযাত্রীর ভিসা হয়েছে। বাকি ৪৫ হাজার হজযাত্রীর ভিসা আগামী ১৭ আগষ্টের আগেই সম্পন্ন হবে। ধর্মমন্ত্রী বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, প্রত্যেক হজযাত্রী হজ করতে যেতে পারবেন।’ সংবাদ সম্মেলনে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন সচিব মো: হাফিজ উদ্দিন, ধর্মমন্ত্রী’র পিএস ড. আবুল কালাম আজাদ, ধর্মমন্ত্রী ব্যক্তিগত কর্মকর্তা আবু সাঈদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, হাজী ক্যাম্পে পাসপোর্ট যাচাই বাছাই কমিটি’র কর্মকর্তাদের সার্বক্ষণিক দায়িত্ব পালনের বিষয়টি নিশ্চিত করা হবে। যাতে দ্রুততম সময়ের মধ্যে পাসপোর্ট সউদী দূতাবাসে প্রেরণ করা সম্ভব হয়। প্রধান মন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় চলতি বছরও সুন্দর ও সফলভাবে হজ কার্যক্রম সম্পন্ন হবে বলেও ধর্মমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। এদিকে, হাজী ক্যাম্পের পরিচালক হজ সাইফুল ইসলাম জানান, হজযাত্রী সংকটের দরুন গতকাল সকাল সোয়া ১০টায় বিমানের একটি হজ ফ্লাইট বাতিল করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ