Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রংপুরের একই পরিবারের ৩ জন আক্রান্ত কিনা নিশ্চিত নন চিকিৎসকরা

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রংপুরের একই পরিবারের তিনজন ‘ট্রি ম্যান’ সিনড্রোম (বৃক্ষমানব) রোগে আক্রান্ত কিনা তা নিশ্চিত নন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকেরা। গতকাল বৃহস্পতিবার হাতে-পায়ে শিকড়ের মতো গজানো তিনজনের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা শুরু করেছে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিট। গতকাল বুধবার এই তিনজনকে বার্ন ইউনিটে ভর্তি করা হয়।
সরকারি মেডিকেল কলেজগুলোর বার্ন ইউনিটের সমন্বয়কারী সামন্ত লাল সেন বলেন, প্রাথমিক কিছু পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। সেগুলোর ফলাফল পাওয়ার পর রোগের ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে। চিকিৎসকরা বলছেন, খুলনার পাইকগাছার আবুল বাজনদার এবং এই তিনজনের উপসর্গ মোটামুটি একই ধরনের। তবে আবুলের মতো অন্য তিনজনের অবস্থা মারাত্মক নয়। পরীক্ষার ফল পাওয়ার পর একটি বোর্ড গঠন করা হবে। এরপর আগামী রোববার বা সোমবার এই তিনজন সম্পর্কে ঠিক তথ্য জানা যাবে।
অন্যদিকে অস্ত্রোপচারের পর আবুল বাজনদার ডান হাতের অবস্থার উন্নতি হচ্ছে বলে চিকিৎসকেরা জানিয়েছে। আগামী সপ্তাহে বাম হাতে অস্ত্রোপচার হতে পারে। আবুল বাজনদারকে ৩০ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। আবুল ‘এপিডার্মোডিসপ্লাসিয়া ভেরাসিফরমিস’ রোগে আক্রান্ত বলে চিকিৎসকেরা শনাক্ত করেছেন। রোগটি ‘ট্রি ম্যান’ (বৃক্ষমানব) সিনড্রোম নামে পরিচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রংপুরের একই পরিবারের ৩ জন আক্রান্ত কিনা নিশ্চিত নন চিকিৎসকরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ