Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসরাইলের বিরুদ্ধে বিশ্ব মুসলিমকে গর্জে উঠতে হবে -বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ

ইসরাইলী হামলার প্রতিবাদে বিক্ষোভ ও মিছিল

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রির্পোটার : আল-আক্সা মসজিদ অবরোধ ও নামাজে বাধা, মুসলমান হত্যাসহ ইসরইলের সন্ত্রাসী কর্মকান্ডের প্রতিবাদে গতকাল বাইতুল মোকাররম মসজিদ উত্তর গেইট এলাকায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ, ছাত্র জমিয়ত বাংলাদেশ, বাংলাদেশ ছাত্র মজলিস, তালাবায়ে আরাবিয়া, ইসলামী ছাত্র সেনা। এছাড়া ইসরাইলী বর্বর হামলার প্রতিবাদ এবং আল-আক্সার নিরাপত্তা রক্ষায় মহান আল্লাহর করুণা কামনা করে দোয়া দিবস পালন করেছে ইসলামী ঐক্যজোট। পৃথক পৃথক কর্মসূচীতে নেতৃবৃন্দ বলেন, নিরিহ ফিলিস্তিনীদের উপর হামলা, মুসলমান হত্যা এবং ইসরইলের সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে এ মূহুর্তে বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধ হতে হবে। তারা ইহুদীদের সকল পণ্য রাষ্ট্রীয়ভাবে বয়কট করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহŸান জানান। নেতৃবৃন্দ অতি দ্রæত মুসলিম রাষ্ট্রপ্রধানদেরকে জরুরী ভিত্তিতে আলোচনার টেবিলে বসারও দাবী জানান। নেতৃবৃন্দ বলেন, ইসরাইলের বিরুদ্ধে বিশ্ব মুসলিমকে গর্জে উঠতে হবে।
ইসলামী আন্দোলন মহানগর
ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমদ বলেছেন, মুসলমানদের প্রথম কিবলা পবিত্র আল-আকসা মসজিদে নামাজ আদায়ে বাধা প্রদান করে মুসলমানদের উপর বর্বরোচিতভাবে হামলা চালিয়ে হত্যা ও আহত করে সন্ত্রাসী ইহুদি সরকার বিশ্বব্যাপী ঘৃণিত হয়ে আছে। বিশ্ব অশান্তি সৃষ্টিকারী জারজ রাষ্ট্র ইসরাইলের বিষদাঁত ভেঙ্গে দিতে হবে। তিনি বলেন, অবৈধ দখলদার ইসরাইলীরা মুসলমানদের প্রথম কিবলা পবিত্র আল-আকসা মসজিদে মুসলমানদের নামাজ আদায়ের জন্য প্রবেশ করতে না দিয়ে জাতিসংঘ কর্তৃক ঘোষিত মানবাধিকার সনদ চরমভাবে লংঘন করেছে। বিশ্ব হায়েনা ইসরাইলীদের নৃশংস আদিম বর্বরতার বিরুদ্ধে সারা বিশ্বের মুসলমানগণ প্রতিবাদে সোচ্চার হয়েছে। আল-আকসা মসজিদকে ইহুদীদের কবল থেকে মুক্ত করা মুসলিম উম্মাহর ঈমানী দায়িত্ব ও কর্তব্য। এ দায়িত্ব পালনে মুসলিম উম্মাহকে এক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে এবং ইসরাইলী ও মার্কিনী পণ্য বর্জন করার মাধ্যমে অর্থনৈতিকভাবে চাপ প্রয়োগ করতে হবে। তিনি বলেন, বর্বর ইসরাইলের বিরুদ্ধে বিশ্ব মুসলিমকে গর্জে উঠতে হবে।
গতকাল শুক্রবার বাদ জুম’আ রাজধানীর বায়তুল মোকাররম উত্তর গেটে মুসলমানদের প্রথম কিবলা বায়তুল মুকাদ্দাসে নামাজ আদায়ে ইসরাইলী সরকারের বাধা প্রদান এবং মুসলমানদের হত্যা ও আহত করার প্রতিবাদে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দক্ষিণ সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া, শ্রমিকনেতা মুফতি মোস্তফা কামাল, উত্তর জয়েন্ট সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম, ডা. শহিদুল ইসলাম, মাওলানা এইচ এম সাইফুল ইসলাম প্রমুখ। এ সময়ে উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী আশরাফুল আলম, প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মাওলানা নেছার উদ্দিন, মাওলানা আতাউর রহমান আরেফী, নগর দক্ষিণ সহ-সভাপতি আলহাজ্ব আলতাফ হোসেন, উত্তর সহ-সভাপতি আলহাজ্ব হারুনুর রশিদ, আলহাজ্ব আব্দুল আউয়াল, অধ্যাপক ফজলুল হক মৃধা, মাওলানা মাসউদুর রহমান, নুরুজ্জামান সরকার, মাওলানা আব্দুল কাদের।
সভাপতির বক্তব্যে মাওলানা ইমতিয়াজ আলম বলেন, বিশ্ব সন্ত্রাসী ইসরাইলী হায়েনারা বিশ্বময় অশান্তির দাবানল জ্বালিয়ে রেখেছে। জাতিসংঘ এব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ না করে সন্ত্রাসী ইসরাইলের পক্ষাবলম্বন করে বিশ্বমুসলিমের কলিজ্বায় আঘাত দিয়েই যাচ্ছে। তাই সময়ের আহŸান এই জাতিসংঘ দিয়ে মুসলমানদের স্বার্থ রক্ষা হবে না তাই পৃথক মুসলিম জাতিসংঘ গঠন করতে হবে। তিনি বলেন, ইহুদি ও মার্কিণ পণ্য বর্জনের মাধ্যমে অর্থনৈতিক চাপ প্রয়োগ করতে বিশ্বমুসলিমকে সোচ্চার ভুমিকা পালন করতে হবে।
পরে একটি বিশাল মিছিল বায়তুল মোকাররম উত্তর গেট, পল্টন মোড়, দৈনিক মোড় হয়ে বায়তুল মোকাররম উত্তর গেটে এসে মুনাজাতের মাধ্যমে মিছিলটির সমাপ্তি ঘটে।
ছাত্র জমিয়ত বাংলাদেশ
মাওলানা আব্দুর রব ইউসুফী মুসলিম রাষ্ট্রপ্রধানদের দ্রæত আলোচনার টেবিলে বসার আহŸান জানিয়ে বলেন আল-আক্সা মসজিদের পবিত্রতা ও নিরাপত্তার বিষয়টি মুসলিম উম্মাহর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে সকল নবী-রাসূলগণ নামাজ আদায় করেছেন। বাইতুল্লাহর পরেই মসজিদে আক্সা মুসলমানদের কাছে অত্যন্ত সম্মানিত। তাই জালেম ইসরাইলীদের সব রকম পণ্য রাষ্ট্রীয়ভাবে বর্জন করার জন্য সরকারের প্রতি তিনি জোর দাবী জানান। গতকাল বাদ জুম’আ বাইতুল মোকাররম মসজিদের উত্তর গেইটে ছাত্র জমিয়তের বিক্ষোভ মিছিলপূর্র্ব সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর জমিয়তের সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী।
ছাত্র জমিয়তের সভাপতি মুফতী নাসীর উদ্দীন খানের সভাপতিত্বে, কেন্দ্রীয় ভারপ্রপ্ত সাধারণ সম্পাদক এম সাইফুর রহমান ও চৌধুরী নাসীর আহমদের যৌথ পরিচালনায় আরো বক্তব্য রাখেন, মহানগর ছাত্র জমিয়তের সভাপতি হাফেজ বুরহান উদ্দীন, সুহাইল আহমদ, নজরুল ইসলাম, হাফেজ মুঈনুদ্দীন, হুজায়ফা ওমর, আজিজুর রহমান শাহিন ও মাহফুজ মাদানী প্রমুখ।
বক্তারা বলেন, ইরাকের ৮৫০ বছর পুরানো গ্রান্ড নূরী মসজিদ ইহুদীবাদী আই এস কর্তৃক ধ্বংসের পর কোন প্রতিবাদ না হওয়ায় ইহুদী মার্কিন শক্তি এখন ইসলামের তৃতীয় প্রসিদ্ধ মসজিদ মুসলমানদের এক সময়েরম কেবলা বাইতুল মুকাদ্দাস ধ্বংসের জন্য অগ্রসর হচ্ছে।
ইসলামী ঐক্য আন্দোলন
ইসলামী ঐক্য আন্দোলনের নেতৃবৃন্দ বলেছেন,মুসলমানদের প্রথম ক্বেবলা বায়তুল মুকাদ্দাস অবরোধ করে ইসরাঈল মুসলমানদের হৃদয়ে জিহাদের আগুন জালিয়ে দিয়েছে। চির প্রতারক বর্ণবাদী ইসরাঈল বায়তুল মুকাদ্দাস মসজিদকে নিয়ে মুসলমানদের সাথে তামাশা শুরু করেছে। তাদের কোনো প্রতারনায় মুসলমানদের বিশ্বাস করা উচিত হবে না। তারা ইতো পূর্বেও মসজিদ অবরোধ করেছে মুসলমানদের প্রতিরোধের মুখে প্রত্যাহার করতে বাধ্য হয়েছে। ইসরাঈলি সেনা বাহিনী প্রতিনিয়ত নিরস্ত্র ফিলিস্তিনিদের উপর নির্যাতন চালিয়ে যাচ্ছে। তারা বাংলাদেশ সরকারকে ইসরাইলী বর্বরতার প্রতিবাদ জনানোর জোর দাবি জানান।
গতকাল বাদ জুমআ বায়তুল মুকাররমের উত্তর গেইট থেকে ইসলামী ঐক্য আন্দোলন ঢাকা মহানগরীর উদ্যোগে ইসরাঈলী নিরাপত্তা বাহিনী কর্তৃক আল আকসা মসজিদ অবরোধ ও মুসল্লি হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন, ঢাকা মহানগরী আমির মোস্তফা বশীরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন, ইসলামী ঐক্য আন্দোলনের আমির ড.মওলানা মুহাম্মদ ঈসা শাহেদী,বক্তব্য রাখেন. আন্দোলনের কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, এনডিপির ভারপ্রাপ্ত মহাসচিব জনাব মঞ্জুর হোসেন ঈসা,সাংগঠনিক সম্পাদক ডা সাখাওয়াত হুসাইন,অর্থ সম্পাদক মাওলানা ফারুক আহমদ, অফিস সম্পাদক মাওলানা আবুবকর সিদ্দিক, ঢাকা মহানগরী প্রচার সম্পাদক এড. মওলানা ওমর ফারুক, জমিয়তে তালাবায়ে আরাবিয়ার প্রধান সম্পাদক মুহাম্মদ আবদুর রহমান প্রমূখ।
মিছিলের পূর্বে সংগঠনের বিক্ষুদ্ধ কর্মীরা ঈসরাঈলী পতাকায় আগুন ধরিয়ে দেয়।
দখলদার ইসরাইলি ইহুদিদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহŸান
চট্টগ্রাম ব্যুরো : মসজিদুল আকসায় নামাজ আদায়ে বাধা প্রদান ও ফিলিস্তিনি মুসলমানদের উপর ইসরাইলী হামলার প্রতিবাদে গতকাল বাদজুমা চট্টগ্রামে বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। সমাবেশ থেকে বক্তাগণ দখলদার ইসরাইলি ইহুদিদের বিরুদ্ধে বিশ্ব-মুসলমানদের সোচ্চার হওয়ার আহŸান। ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম মহানগর উত্তরের উদ্যোগে জমিয়তুল ফালাহ মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের হয়। পরে জিইসি মোড়ে প্রতিবাদ সমাবেশ হয়। ছাত্রনেতা আবদুল কাদের রুবেলের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ইসলামী ফ্রন্ট মহাসচিব মাওলানা এম এ মতিন। উদ্বোধক ছিলেন ইসলামী ফ্রন্ট চেয়ারম্যানের উপদেষ্টা আল্লামা আবুল কাশেম নূরী।
এম এ মতিন বলেন, মুসলমানদের প্রথম কিবলা মসজিদে আকসায় নামায আদায়ে বাধা প্রদান ইসরাইলি ইহুদিরা মুসলমানদের হৃদয়ে আঘাত দিয়েছে। অথচ জাতিসংঘ ও মানবতার ধ্বজদারী যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ বিশ্ব বিবেক নিরব। এখন সময় মুসলমানদের অস্তিত্ব রক্ষার আন্দোলনের ডাক দেওয়ার। এতে বক্তব্য রাখেন আহলে সুন্নাত ওয়াল জমা’আত সমন্বয় কমিটির কেন্দ্রিয় সদস্য শাহজাদা সৈয়্যদ তাহসীন আহমদ নক্সবন্দী, নগর উত্তর ইসলামী ফ্রন্ট সহ-সভাপতি ফজলুল করিম তালুকদার, দক্ষিণ জেলা ইসলামী ফ্রন্ট সাধারণ সম্পাদক মাষ্টার আবুল হোসেন, প্রমুখ।
ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম মহানগর দক্ষিণের ব্যবস্থাপনায় লালদীঘি জামে মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের করে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে প্রতিবাদ সমাবেশের মাধ্যমে সমাপ্ত হয়। মহানগর দক্ষিণ সভাপতি রিয়াজ হোসাইনের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি ছিলেন ইসলামী ফ্রন্ট মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা নুরুল ইসলাম জিহাদী। প্রধান বক্তা ছিলেন ছাত্রসেনার কেন্দ্রিয় নেতা মুহাম্মদ ফরিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ইসলামী ফ্রন্ট নগর দক্ষিণ শফিকুল আলম চৌধুরী, মজলিশে শূরা সদস্য ফোরকানুল আলম চৌধুরী, নগর যুবসেনার সাংগঠনিক সম্পাদক হাবিবুল মোস্তফা সিদ্দিকী।
এদিকে জামাল খান সড়কে প্রেসক্লাব চত্বরে প্রতিবাদ সমাবেশ করে বিশ্ব সুন্নী আন্দোলন চট্টগ্রাম মহানগর শাখা। শাহ আরেফ সারতাজের সভাপতিত্বে সমাবেশে বক্তাগণ পবিত্র আল আকসা মসজিদে হামলার বিরুদ্ধে বিশ্ব মুসলিমকে সোচ্চার হওয়ার আহবান জানান।



 

Show all comments
  • তামান্না ২৯ জুলাই, ২০১৭, ১১:৩৩ এএম says : 0
    এটা আমাদের ঈমানী দায়িত্ব
    Total Reply(0) Reply
  • Md Sha Hossain ২৯ জুলাই, ২০১৭, ২:০৬ পিএম says : 0
    জাগো বাংগালি মুসলিমরা জাগো নিজের দেশের জন্ন্যও জাগো।বিশ্বের মুসলিমরা এক হও আল্লাহ তোমাদের সাথে।জালেমদের জন্ন্য আল্লাহই যতেষ্ট।
    Total Reply(0) Reply
  • Nijum Rasel ২৯ জুলাই, ২০১৭, ২:০৭ পিএম says : 0
    সাহসী মুসলমারা এখনি সময় এক হবার।
    Total Reply(0) Reply
  • Mijanur Rahman ২৯ জুলাই, ২০১৭, ২:০৭ পিএম says : 0
    পীর সাহেব চরমোনাই হুজুরের সাথে আমরা রাজপথে আছি।
    Total Reply(0) Reply
  • Abdus Salam ২৯ জুলাই, ২০১৭, ২:০৮ পিএম says : 0
    ঠিক ১০০%
    Total Reply(0) Reply
  • আব্দুল্লাহ মল্লিক (গোপালগঞ্জ) ২৯ জুলাই, ২০১৭, ৩:৫৭ পিএম says : 0
    বিশ্বের মুসলিম সবাই এক হও।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ মাহাবুব রহমান ৩১ জুলাই, ২০১৭, ১১:৫৫ এএম says : 0
    রাষ্ট্রীয়ভাবে প্রতিবাদ জানানো জরুরি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ