Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হজ ফ্লাইট পরিচালনার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিমান

| প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

শামসুল ইসলাম : বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজ ফ্লাইট পরিচালনার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। আশকোণাস্থ হাজী ক্যাম্পের সকল প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। আজ শুক্রবার সকাল ১০টায় সরকারী ব্যবস্থাপনার প্রথম ও দ্বিতীয় হজ ফ্লাইটের হজযাত্রীগণ হাজী ক্যাম্পে উঠতে শুরু করবেন। ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি ও সউদী-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রæপের চেয়ারম্যান বজলুল হক হারুন এমপি আজ হাজী ক্যাম্প পরিদর্শনে যাবেন। চলতি মৌসুমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ-ফ্লাইট (বিজি-১০১১) আগামী ২৪ জুলাই রোজ সোমবার সকাল ৭টা ৫৫ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ঢাকাত্যাগ করবে। এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮জন পবিত্র হজ পালনের জন্য সউদী আরবে যাবেন। নির্ধারিত সময়ে নির্বিঘেœ হজ-ফ্লাইট পরিচালনার সকল প্রস্তুতি ইতিমধ্যেই সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। চট্টগ্রাম এবং সিলেট থেকেও এ বছর যথারীতি প্রয়োজনীয় সংখ্যক হজ-ফ্লাইট পরিচালনা করা হবে । বিমান কর্তৃপক্ষ এতথ্য জানিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শনিবার সকালে হাজী ক্যাম্পে হজ কার্যক্রম (২০১৭) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। স্বাগত বক্তব্য রাখবেন ধর্ম সচিব মো: আব্দুল জলিল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন রাজকীয় সউদী দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচ এম আল-মুতাইরী, ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি ও সউদ-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রæপের চেয়ারম্যান বজলুল হক হারুন এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ও এডভোকেট সাহারা খাতুন এমপি।
২৪ জুলাই বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী রাশেদ খান মেনন এমপি , ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি বজলুল হক হারুন এমপি এ সময় বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানাবেন। সোমবার দিবাগত রাত ১টা ৫৫ মিনিটে বিমানের দ্বিতীয় হজ ফ্লাইট ( বিজি-৩০১১) ৪১৯ জন, মঙ্গলবার বিকেলে (বিজি-৭০১১) ৪১৯ জন এবং শেড্যুল ফ্লাইট ( বিজি-০০৩৫) রাত ৮টা ৪০ মিনিটে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছাড়বে। এ বছর হজ ফ্লাইট ও শেড্যুল ফ্লাইটে মোট ৬৩,৫শ’ ৯৯ (ব্যালটি ও নন-ব্যালটি) জন ধর্মপ্রাণ মুসলমান হজ পালনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এ জেদ্দা যাবেন। এসব হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পারাপারের জন্য বিমান ইতিমধ্যেই নিজস্ব সুপরিসর বোয়িং ট্রিপল সেভন উড়োজাহাজ প্রস্তুত রেখেছে। এছাড়া ৪০৬ আসনের লীজে’র বোয়িং ৭৭৭-২০০ উড়োজাহাজে হজযাত্রীদের পারাপার করবে। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত সিডিউল ফ্লাইটেও কিছু হজযাত্রী পবিত্র ভূমিতে যাবেন। পবিত্র হজের গুরুত্ব ও ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় অনুভূতিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স একটি সর্বাঙ্গ-সুন্দর হজ কার্যক্রম পরিচালনায় দৃঢ় প্রতিজ্ঞ।এ বছর বুকিং নিশ্চিত করে সিডিউল ঠিক রাখার জন্য বিমান অর্ধেক ভাড়া অগ্রিম নিচ্ছে।
এ বছর ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজ্জ-যাত্রীদের ইকনোমি ক্লাসে বিমান ভাড়া ১৪৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। এর সাথে যোগ হবে দেয় অন্যান্য কর। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল হবে আনুমানিক ৭ ঘন্টা। দুই মাস ব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শেড্যুল ফ্লাইটসহ মোট ৩৪৬ টি ফ্লাইট পরিচালনা করা হবে, যার মধ্যে ২৮৩ ‘ডেডিকেটেড’ এবং ৬৩টি শেড্যুল ফ্লাইট। ২৪ জুলাই থেকে ২৬ আগষ্ট পর্যন্ত ‘প্রি-হজ’-এ মোট ১৭৭টি ফ্লাইট পরিচালনা করা হবে (ডেডিকেটেড-১৪৪ এবং শেড্যুল-৩৩)। পোস্ট-হজে ১৬৯টি ফ্লাইট চলবে ৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত (ডেডিকেটেড-১৩৯ এবং শেড্যুল-৩০)। ৪ হাজার ৯০ জন সরকারী ব্যবস্থাপনার যাত্রীসহ মোট ৬৩,৫শ’ ৯৯ জন হজযাত্রী হজ পালনের জন্য ক্যারিয়ার হিসেবে বিমানকে ব্যবহার করবেন। হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-জেদ্দা উভয় স্থানেই বিশেষ ব্যবস্থার আয়োজন করেছে। প্রত্যেক হজযাত্রীর জন্য পাঁচ লিটার জমজমের পানি ঢাকায় বিমান বন্দরে নিয়ে আসা হবে এবং হাজীগণ ঢাকা ফেরৎ আসার পর তাঁদেরকে তা প্রদান করা হবে। যে কোন ধারালো বস্তু যেমন ছুরি, কাঁচি, নেইল কাটার, ধাতব নির্মিত দাঁত খিলন, কান পরিস্কারক, তাবিজ ও গ্যাস জাতীয় বস্তু যেমন এ্যারোসল এবং ১০০ (এম এল)-এর বেশী তরল পদার্থ হ্যান্ড ব্যাগেজে বহন করা যাবে না এবং কোন প্রকার খাদ্য সামগ্রী সংগে নেয়া যাবে না। বিমান কর্তৃক পরিচালিত ডেডিকেটেড হজ্জ-ফ্লাইটসমুহের চেক-ইন, ইমিগ্রেশন ও কাস্টমস আনুষ্ঠানিকতা প্রতিবারের ন্যায় এবারও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন হজ্জ ক্যাম্পেই সম্পন্ন করা হবে। তবে শেড্যুল ফ্লাইটের হজ্জ-যাত্রীদের যাত্রাপূর্ব আনুষ্ঠানিকতা যথানিয়মে বিমানবন্দরে সম্পন্ন করা হবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সাউদিয়া হজযাত্রীদের ঢাকা-জেদ্দা রুটে আনা-নেয়া করবে। ১৯৭৩ সাল থেকে শুরু করে এ পর্যন্ত ৯ লক্ষ ৩২ হাজার ৭শ’৭৭ জন হাজী হজ পালনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর সেবা গ্রহণ করেছেন। নতুন নিয়ম অনুযায়ী হাজীদের কষ্ট লাঘব করার উদ্দেশ্যে ফিরতি ফ্লাইটের (জেদ্দা থেকে বাংলাদেশ) ব্যাগেজ জেদ্দা এয়ারপোর্ট এ চেক্-ইন এর সময় বিমানে গ্রহণ করা হবে না। পরিবর্তে এই ব্যাগেজ পূর্বেই মক্কা ও মদিনায় বিমান নির্ধারিত স্থানে ও নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে যা বিমানের ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট হাজীদের বহনকারী ফ্লাইটেই পরিবহন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ