Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

থম থমে সাভারের চৌরাবালি এলাকা স্ত্রীর জিম্মায় মুক্ত বাড়ির মালিক

৪ জঙ্গির বিরুদ্ধে পৃথক দুই মামলা

| প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : ঢাকার সাভারের আশুলিয়ায় জঙ্গি আস্তানায় টানা ১১ঘন্টার অভিযান শেষ হলেও এখনও র‌্যাব সদস্যা বাড়িটির সামনে প্রহারায় রয়েছেন। তবে আতঙ্ক কাটেনি স্থানীয়দের। এখনও বিশ্বাস করতে পারছেন না তাদের এলাকায় জঙ্গিরা বসবাস করতো। তবে অভিযান শেষ হওয়ার পরদিন রবিবারও ইলেকট্রনিক্স সামগ্রী মেরামতকারী ইব্রাহিমের বাড়ির সামনে প্রহরায় ছিল র‌্যাব সদস্যরা। আলামত যাতে নষ্ট না হয় সেজন্য জঙ্গিদের বসবাসের কক্ষগুলো তালা লাগিয়ে দিয়েছে র‌্যাব।
এদিকে গতকাল সোমবার দুপুরে বাড়ির মালিক ইব্রাহিমকে জিজ্ঞাসাব শেষে ছেড়ে দিয়েছে র‌্যাব। ওই ঘটনায় আশুলিয়া থানায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। র‌্যাব-৪ এর কোম্পানী কমান্ডার মেজর আব্দুল হাকিম বলেন, জঙ্গি অভিযানের রাতে বাড়িটির মালিক ইব্রাহিমকে আটকের পর জিঞ্জাসাবাদ শেষে তার স্ত্রীর জিম্মায় তাকে ছেড়ে দেওয়া হয়েছে। সরজমিনে গিয়ে দেখা যায়, সাভারের পাথালিয়া ইউনিয়নের নয়ারহাট এলাকার চৌরাবালি এলাকাটি যেন থম থমে, স্থানীয় বাসিন্দাদের চোখে-মুখে ভয় ও আতঙ্কের ছাপ। স্থানীয় বাসিন্দা আব্দুল বাছেদ মিয়া জানান, অভিযানের সময় রাতে গুলির শব্দ পেয়েছি। তবে তখন বুজে উঠতে পারিনি এটা কিসের শব্দ। ভোরে ঘুম থেকে উঠে বাড়ির উঠানে বেরহতেই সামনের সড়কে শত শত র‌্যাব সদস্যদের দেখে আতকে উঠি। পরে জানতে পারি গ্রামে জঙ্গি অভিযান চলছে। তিনি আরো বলেন, ইব্রাহিমের যে বাড়িতে জঙ্গিরা আস্তানা গেড়েছিল সেই বাড়িতে এর আগের ভাড়াটিয়ারা একটি ছোট কারখানা করেিেছলেন। একারনেই গ্রামের লোকজন ওই বাড়িতে যাওয়া-আসা করতো না।
পার্শ্ববর্তী চাকল গ্রামের বাসিন্দা মোহাম্মদ রিদয় জানান, র‌্যাব অভিযানের খবর পেয়ে দেখতে গিয়েছিলাম। যখন জঙ্গিদের আটক করে গাড়িতে তুলে তখন গেঞ্জিপড়া ২০/২২বছর বয়সের একজনকে চিনতে পেরেছিলাম। গত বৃহস্পতিবার ওই বাসায় কিছু আসবাবপত্র আসে। তখন তাকে জিজ্ঞাসা করেছিলাম এগুলো কিসের তখন সে বলেছিল একটি এনজিওর অফিস করা হবে, ক্ষুদ্র ঋণ বিতরণ করবো। তবে তাদের বাহিরে দেখা যেত না। তিনি বলেন, এখনতো আমাদের মাঝে আতঙ্ক বিরাজ করছে, কে জঙ্গি আর কে ভাল মানুষ তা চেনা মুশকিল। স্থানীয় পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান জানান, অজো পারাগায়ে কিভাবে জঙ্গিরা বসবাস শুরু করলো, আমরা বিশ^াস করতে পারছিনা। কোন ধরনের ক্ষয়ক্ষতি ছাড়াই জঙ্গিদের গ্রেফতার করায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রতি তিনি সন্তোষ প্রকাশ করেন।
র‌্যাব-৪ এর কোম্পানী কমান্ডার মেজর আব্দুল হাকিম বলেন, বাড়িটিতে ফরেনসিক বিভাগের কাজের জন্য রাব সদস্যরা পাহারায় রয়েছে। যদি বাড়িটি এখনি খুলে দেওয়া হয় তাহলে উৎসুক জনতা বা আশপাশের লোকজনের অবাদে যাতায়াতের সম্ভাবনা থাকে। এতে মামলার গুরুত্বপূর্ণ আলামত নষ্ট হয়ে যাবে।
৪ জঙ্গীর বিরুদ্ধে দুই মামলা : আশুলিয়ায় জঙ্গি আস্তানায় অভিযানে আত্মসমর্পণ কারী সারোয়ার-তামিম গ্রæপের চার জঙ্গির বিরুদ্ধে আশুলিয়া থানায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। র‌্যাব-৪ এর সুবেদার শরিফুল ইসলাম খান বাদী হয়ে আশুলিয়া থানায় সন্ত্রাস বিরোধী ও অস্ত্র আইনে পৃথক দুটি মামলা দায়ের করেন। মামলায় চার জঙ্গীকে আসামী করা হয়েছে। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবদুল আউয়াল মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে গত ২৮ এপ্রিল সাভার মডেল থানায় দায়েরকৃত একটি মামলায় (নং-৬২) আদালতে পাঠানো হয়েছে। মামলার আসামীরা হচ্ছে- ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার সাংকিভাঙ্গা গ্রামের আব্দুল মান্নানের ছেলে মোজাম্মেল হক মাসুদ (১৮), চট্টগ্রাম জেলার রাউজান থানার কদলপুর গ্রামের রফিকুল ইসলামের ছেলে ইরফানুল ইসলাম ওরফে সুফিয়ান খান ওরফে এরফান (২০), গাইবান্ধা জেলার ফুলছড়ি থানার উদাখালি গ্রামের রেজাউল করিমের ছেলে রাশেদুন্নবী রাশেদ (২০) ও সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ থানার হুগলি গ্রামের আব্দুল হান্নানের ছেলে মোঃ আলমগীর (১৮)।
প্রসঙ্গত শনিবার রাত ১টার দিকে র‌্যাব-৪ এর একটি দল সাভারের পাথালিয়া ইউনিয়নের নয়ারহাট এলাকার চৌরাবালি এলাকায় ইব্রাহীমের ভাড়া দেয়া টিনসেড বাড়ি ঘিরে ফেলে। রাত থেকে পরদিন সকাল পর্যন্ত কয়েক দফায় গুলিবর্ষন ও বোমা বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। প্রায় ১১ ঘণ্টা বাড়িটি ঘিরে রাখার পর সন্দেহভাজন চার জঙ্গি আত্মসমর্পণ করে। আজাদ নামের এক লোক গার্মেন্ট কর্মী পরিচয় দিয়ে গত মাসে আড়াই হাজার টাকায় টিনশেডের ওই বাসা ভাড়া নেন বলে বাড়ির মালিক ইব্রাহীম র‌্যাবকে জানিয়েছিলেন। জঙ্গিদের আত্মসমর্পনের পর ডগ স্কোয়াড দিয়ে তল্লাশি চালিয়ে ওই বাড়ির ভেতরে কয়েকটি আইইডি (ই¤েপ্রাভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) পাওয়ার কথা জানায় র‌্যাব। পরে বোমা নিস্কৃকারী দল তিনটি বোমা নিস্কৃয় করেন। বাড়িটি তল্লাশী করে র‌্যাব দুটি বিদেশী পিস্তল ৬ রাউন্ড গুলির খোশা, দুটি ম্যাগজিন ও ৮টি জেহাদী বই উদ্ধার করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ