Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চালু হচ্ছে দুদক টিভি

লক্ষ্য : দুর্নীতি প্রতিরোধে সচেতনতা

| প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

মালেক মল্লিক : দুর্নীর্তি দমন কমিশন চালু করতে যাচ্ছে দুদক টেলিভিশন। দুর্নীতি প্রতিরোধে ও দুর্নীতির বিরুদ্ধে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতেই এ নয়া উদ্যেগ চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ইন্টারনেট প্রটোকল টেলিভিশন বা আইপিটিভি হিসেবে অনুষ্ঠান স¤প্রচার করবে। এটি চালু হলে দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ স্মার্ট ফোন, এপ্লিকেশনযুক্ত ওয়েবসাইট, স্মার্ট ফোন, স্মার্ট টিভি, ল্যাপটপের মাধ্যমে এ টিভি দেখতে পাবে। ইতোমধ্যে বিষয়টি নীতিগতভাবে সিদ্ধান্ত হয়েছে। কমিশন চূড়ান্তভাবে অনুমোদন করলেই চালু করার জন্য সকল প্রক্রিয়া শুরু হবে। এর আগে বিভিন্ন প্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীদের মধ্যে দুর্নীতি প্রতিরোধে এবং সততা-নিষ্ঠাবোধ ও নৈতিকতা জাগ্রতের লক্ষ্যে ‘সততা স্টোর’ চালু করেছে দুদক। সর্বশেষ দুদক এই টিভি চালু করতে যাচ্ছে রাষ্ট্রের একমাত্র দুর্নীতি প্রতিরোধে গঠিত প্রতিষ্ঠানটি।
এ প্রসঙ্গে জানতে চাইলে দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল ইনকিলাবকে বলেন, আমরা মনে করি আমাদের একটি প্রচার মাধ্যম থাকা উচিত এ চিন্তা থেকে এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। তবে এটা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। কবে নাগাদ চালু করা যাবে তার ডেট লাইন ঠিক করা হয়নি। গত সপ্তাহে বিষয়টি নিয়ে বৈঠক করা হয়েছে। সেখানে সর্ব সম্মতিক্রমে বিষয়টি অনুমোদন দিয়েছে কমিশন। এটি পরিচালনা করতে লজিস্ট্রিক সার্পোট ও বাজেটের এর প্রয়োজন রয়েছে। এছাড়াও লাইসেন্স নিতে হবে। পরবর্তী বৈঠকে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিব। এখন শুধুমাত্র নীতিগতভাবে অনুমোদন দেয়া হয়েছে বলে তিনি জানান।
দুনীতি প্রতিরাধে কি ধরনের কাজ করবে এই টিভি এ বিষয়ে তিনি বলেন, এটা মূলত জনসাধারনের মধ্যে দুর্নীতি বিষয়ে সচেতনতা বৃদ্ধি করবে। এছাড়াও দুদকের বিভিন্ন কলা-কৌশল তুলে ধরা হবে। আমরা চাই দুর্নীতি সর্বস্তরে বন্ধ হোক। এজন্য এসব নানা উদ্যোগ নেয়া হচ্ছে। দুদক সূত্রে জানা যায়, দুনীর্তি দমন কমিশশে ইকবাল মাহমুদন চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর থেকে সাধারণ মানুষের মধ্যে দুদকে প্রতি আস্থা বৃদ্ধি করতে নানা কর্ম কৌশল হাতে নেয়। দুর্নীতি প্রতিরোধে শিক্ষার্থীদের মধ্যে সততা চর্চা করতে চালু করা হয় সততা স্টোর। এছাড়াও দুনীর্তি প্রতিরাধে সচেতনতা বৃদ্ধি করতে ব্যানার ফেস্টুন ও চিত্রা অঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠানও করা হয়। দেশি বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে পাস্পরিক সহযোগিতার লক্ষে সমঝোতা স্মারক উদ্যোগ নেয় দুদদ। সবশের্ষ গত ২৫ মে প্রেসিডেন্ট এর বরাবর তাদের নানা পরিকল্পনা উপস্থাপনা করেন। এসময় পাঁচ বছর মেয়াদি (২০১৭-২০২১) দুর্র্নীতি দমন কমিশনের কর্মপরিকল্পনা বাস্তবায়ন পেশ করা। এতে নিজস্ব গোয়েন্দা ইউনিট গঠন এবং এ ইউনিট পরিচালনার জন্য বিধি-বিধান প্রণয়ন এবং পূর্ণাঙ্গ অপারেশনাল ম্যানুয়াল প্রণয়ন। এছাড়াও সশস্ত্র ইউনিট গঠন, হাজতখানা স্থাপন, সম্পদ পুনরুদ্ধার ইউনিট গঠন। সরকারের কতিপয় দপ্তরের দুর্নীতি প্রতিরোধ তথা স্বচ্ছতা, জবাবদিহিতা করার লক্ষে শিক্ষা, স্বাস্থ্য, ভূমি, রাজস্ব, প্রশাসন ও আইনশৃঙ্খলা ব্যবস্থাপনাসহ ১০টি দপ্তরের দুর্নীতি প্রতিরোধে ৬৫টি সুপারিশ পেশ করে কমিশন। সর্বশেষ নয়া সেবা চালু করতে যাচ্ছে দুদক টিভি।
সূত্রে জানা যায়, চলতি মাসের প্রথম দিকে দুর্নীতি প্রতিরাধে ইন্টারনেটভিত্তিক টেলিভিশন স্থাপন নিয়ে কমিশনের একটি সভা হয়। দুর্নীতি প্রতিরোধে জনগণকে অধিক সচেতন সৃষ্টি করার লক্ষ্যেই দুদক এ উদ্যোগ। এতে কমিশনের আইটি বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন। সভায় বিষয়টির প্র্রস্তাব অনুমোদন দিয়েছে কমিশন। এসময় পূর্ণাঙ্গ টেলিভিশন চ্যানেল ও ইন্টারনেটভিত্তিক টেলিভিশন চ্যানেল স্থাপনের ব্যয় ও প্রয়োজনীয় যন্ত্রপাতি বিষয়ে আলোচনা হয়। টেলিভিশন চ্যানেল স্থাপনে আনুষঙ্গিক ব্যয়, লোকবল ও সার্বিক বিষয় বিবেচনা করে ইন্টারনেটভিত্তিক আইপিটিভি স্থাপনের পক্ষে মত আসে। একইসঙ্গে একটি প্রতিষ্ঠানকে ওই টিভি স্থাপনে প্রয়োজনীয় বিষয়গুলো সংযুক্ত করে প্রাথমিক রিপোর্ট দ্রæত সময়ের মধ্যে পেশ করতে বলে। এটি ইন্টারনেট প্রটোকল টেলিভিশন বা আইপিটিভি হিসেবে অনুষ্ঠান স¤প্রচার করবে। বর্তমানে রেকর্ডকৃত বিভিন্ন অনুষ্ঠান এতে স¤প্রচারের ব্যবস্থা থাকবে। কোন স্থানে ঘুষ লেনদেন রোধে বিভিন্ন ফাঁদ পাতার ঘটনা, গণশুনানি, সংবাদ সম্মেলন, গুরুত্বপূর্ণ সভা শেষে কমিশনের সিদ্ধান্তগুলো কিংবা দুদক চেয়ারম্যানের গুরুত্বপূর্ণ ম্যাসেজসহ দুদকের নেয়া নানা কর্মসূচির বিষয় স¤প্রচার করা হবে।
এই প্রস্তাব বাস্তবায়ন করতে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ২৫ লাখ টাকা। এর মধ্যে রয়েছে ইন্টারনেট সার্ভার ভাড়া, ওয়েবসাইট তৈরি, ব্যান্ডউইডথ ক্রয় ও স্বল্প সংখ্যক জনবল সংশ্লিষ্ট ব্যয়। ইন্টারনেট প্রটোকল টেলিভিশন হলো ইন্টারনেটভিত্তিক প্রবাহমান টিভি। এটি প্রচলিত কেবল, স্যাটেলাইট বা টেরেস্ট্রিয়াল টিভির মতো নয়। এটি শুধু ইন্টারনেট সংযোগের মাধ্যমে স¤প্রচারিত হয়। যে কেউ স্মার্ট ফোন, এপ্লিকেশনযুক্ত ওয়েবসাইট, স্মার্ট ফোন, স্মার্ট টিভি, ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে এ টিভি দেখতে পারেন। এর ফলে যে কোনো দর্শক ইন্টারনেটের সাহায্যে চাইলেই যে কোনো সময় এই টিভি দেখতে পাবেন।
এর আগে চলতি শিক্ষার্থীদের মধ্যে সততা-নিষ্ঠাবোধ ও নৈতিকতা জাগ্রতের লক্ষ্যে ‘সততা স্টোর’ চালু কর। এতে বিক্রি হবে শিক্ষার্থীদের বই, খাতা, পেন্সিল। তবে এখানে থাকবে না কোন বিক্রেতা। সারা দেশের ৩৩ হাজার ৩৯৯ টি শিক্ষা প্রতিষ্ঠানে মধ্যে হতে কমিশন ২১ হাজার ৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘ গঠন করা হয়। এছাড়াও ১২ হাজার ৩৬৪টি প্রতিষ্ঠানে গঠনের প্রক্রিয়াধীন রয়েছে। সততা সংঘ মতবিনিময় সভা, পথসভা, মানববন্ধন, পদযাত্রা ও দুনীতিবিরোধী সাংস্কৃতি অনুষ্ঠান কর্মসূচি পালন করে আসছে। এর ধারাবাহিকতায় গত ১০ই নভেম্বর শিক্ষা প্রতিষ্ঠানে সততা স্টোর স্থাপনের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রণালয়কে চিঠি দেয় দুদক। এতে উল্লেখ করা হয়, প্রতিটি জেলার একটি উপজেলায় স্কুলে পরীক্ষামূলকভাবে এই সততা স্টোর চালু হবে। সততা স্টোর পরিচালনা করবে স্কুল ম্যানেজিং কমিটি। অর্থায়ন করবে দুদক। এছাড়াও সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে পরামর্শক্রমে পুঁজি ও বিনিয়োগ সংগ্রহ করবে। মনিটরিং করবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলায় ও মহানগর পর্যায়ে জেলা প্রশাসক কর্তৃক মনোনীত ব্যক্তি। তাদের মনিটরিং করবে দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি, সম্পাদক, তার মনোনীত প্রতিনিধি ও সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকের সমন্বয়ে ৩ সদস্যের প্রতিনিধি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ