Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খুলনা-কলকাতা রেলপথে মৈত্রী-২

৩ আগস্ট উদ্বোধন : প্রতি বৃহস্পতিবার খুলনা এসে আবার ফিরে যাবে এসি চেয়ারের ভাড়া ৮ ডলার এসি বার্থ ১০ ডলার

| প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

নূরুল ইসলাম : অর্ধশত বছর পর দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্ন পূরণ হতে চলেছে। খুলনা-কলকাতা রেলপথে চালু হচ্ছে মৈত্রী এক্সপ্রেস-২। ট্রেনটি চলাচলের সম্ভাব্য দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩ আগস্ট। এর আগে একাধিকবার ট্রেনটি চলাচলের সময় নির্ধারণ করা হলেও খুলনা আধুনিক রেলস্টেশনের নির্মাণকাজ শেষ না হওয়ায় তা পিছিয়ে যায়। তবে এবার নির্ধারিত তারিখেই রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক খুলনায় ট্রেনটির উদ্বোধন করবেন বলে আশা প্রকাশ করেছেন রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা। এ প্রসঙ্গে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মোঃ হাবিবুর রহমান গতকাল ইনকিলাবকে বলেন, আমরা দু’পক্ষই বসে ট্রেনটি চলাচলের দিন-তারিখ নির্ধারণ করেছি। আমাদের সরকার সেটার অনুমোদন দিয়েছে। এখন ভারত সরকার অনুমোদন দিলেই ট্রেনটি চালু করা যাবে।
রেলওয়ে সূত্রে জানা গেছে, বৃহত্তর খুলনাসহ দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন খুলনা-কলকাতা রেলপথে সরাসরি ট্রেন সার্ভিস। খুলনা থেকে কলকাতার দূরত্ব মাত্র ১৮০ কিলোমিটার। ট্রেনে এ দূরত্ব ভ্রমণে খুব বেশি সময় লাগবে না। দক্ষিণাঞ্চলের মানুষের এই স্বপ্ন বাস্তবায়নে উদ্যোগ নেন রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক। তাঁর একান্ত প্রচেষ্টায় খুলনা থেকে কলকাতা পর্যন্ত সরাসরি ট্রেন সার্ভিস চালুর সিদ্ধান্ত হয়। রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মোঃ হাবিবুর রহমান জানান, প্রাথমিকভাবে মৈত্রী এক্সপ্রেস-২ সপ্তাহে একদিন শুধুমাত্র বৃহস্পতিবার চলাচল করবে। পরবর্তীতে যাত্রীদের চাহিদাসাপেক্ষে এর চলাচলের দিন বাড়ানো হবে। জানা গেছে, মৈত্রী-২ সকালে কলকাতার চিতপুর স্টেশন থেকে ছেড়ে দুপুরের মধ্যেই খুলনা এসে পৌঁছাবে। বিরতির পর ট্রেনটি আবার খুলনা থেকে ছেড়ে সন্ধ্যার মধ্যেই কলকাতা পৌঁছাবে। রেলওয়ে সূত্র জানায়, মৈত্রী-১ এর মতো মৈত্রী-২ তেও কোচ থাকবে ১০টি। এর মধ্যে চারটি এসি চেয়ার কোচ ও চারটি এসি বার্থ কোচ। বাকী দুটি পাওয়ার কার। যাত্রীবাহী কোচের সবগুলোই শীতাতপ নিয়ন্ত্রিত। খুলনা থেকে কলকাতা পর্যন্ত এসি চেয়ার কোচের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮ ডলার। এসি বার্থের ভাড়া ১০ ডলার। সূত্র জানিয়েছে, ঢাকা-কলকাতা ৫৮০ কিলোমিটার রেলপথে চলাচলকারী মৈত্রী-১ এর ভাড়া অনুযায়ি মৈত্রী-২ এর ভাড়া নির্ধারণ করা হয়েছে। চারটি এসি চেয়ার ও চারটি বার্থ মিলে এর মোট আসন সংখ্যা ৪৫৬।
রেলওয়ে সূত্রে জানা গেছে, গত ২১ মে কলকাতার ফেয়ারলি হাউজে বাংলাদেশ ও ভারতের রেল মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তিনদিনের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের ৫ সদস্যের প্রতিনিধি ছিলেন। ভারতের পক্ষে ছিলেন ইন্ডিয়ান রেলওয়ের ১৫ সদস্য। ওই বৈঠকেই আগামী ৩ আগস্ট থেকে খুলনা-কলকাতা রেলপথে মৈত্রী-২ চলাচলের সিদ্ধান্ত হয়েছে। এদিকে, খুলনায় নির্মাণাধীন আধুনিক রেল স্টেশনের কাজ এখনও শেষ না হওয়ায় মৈত্রী-২ এর উদ্বোধনের দিনক্ষণ পরিবর্তন হতে পারে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন। তবে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মোঃ হাবিবুর রহমান বলেছেন, খুলনা রেল স্টেশনের সাথে মৈত্রী-২ এর উদ্বোধনের কোনো সম্পর্ক নেই। খুলনায় আধুনিক রেল স্টেশনের কাজ শেষ না হলেও মৈত্রী এক্সপ্রেস-২ খুলনা পুরনো স্টেশন থেকেই চলাচল করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেল

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ