Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাল্যবিবাহের কারণ কমিয়ে আনতে কাজ করছে সরকার : মেহের আফরোজ চুমকি

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, কন্যা শিশুর বিয়ের বয়স আঠারোতেই থাকবে। দরিদ্রতা, শিক্ষার অভাবসহ যেসব কারণে বাল্য বিয়ে হয় তা  কমিয়ে আনতে এবং প্রতিরোধে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। তিনি বলেন, কন্যা শিশুদের যথার্থভাবে শিক্ষিত ও সচেতন করতে পারলে বাল্য বিয়ের হার কমে যাবে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরামের উদ্যোগে শিশু একাডেমী অডিটোরিয়ামে এক আলোচনা সভা ও কৃতী নারীদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরামের সভাপ্রধান ও সহ-সভাপতি নাছিমা আক্তার জলির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড.মিজানুর রহমান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ শিশু একাডেমীর পরিচালক মোশাররফ হোসেন, জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরামের সহ-সম্পাদক ও  জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (নায়েম)’র সাবেক মহাপরিচালক প্রফেসর ইফফাত আরা নার্গিস।
পরিবার  ও সমাজের দৃষ্টিভঙ্গীর পরিবর্তন হলে সমাজে নারীর প্রতি বৈষম্য থাকবে না উল্লেখ করে চুমকি বলেন, দেশে ২ কোটির মতো কন্যাশিশু রয়েছে। এদের পুষ্টি, শিক্ষা ও স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করলে তারা পরবর্তীতে সুস্থ ও গঠনমূলক জাতি উপহার দিবে এবং দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখবে। নারীর জন্য একটি দিবসই যথেষ্ট নয়, সারাবছর নারী ও শিশুর জন্য উন্নয়নের কাজ করতে এ দিনের কার্যক্রম প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাল্যবিবাহের কারণ কমিয়ে আনতে কাজ করছে সরকার : মেহের আফরোজ চুমকি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ