Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সপ্তাহ শেষে বর্ষণে নদীর পানি বাড়তে পারে

| প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বর্ষারোহী মৌসুমি বায়ুমালা বাংলাদেশে এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে দুর্বল ও ‘কম সক্রিয়’ অবস্থায় রয়েছে গত দু’তিন দিন যাবত। ঘোর বর্ষার এই আষাঢ়ের শেষ সপ্তাহে এসে স্বাভাবিক বৃষ্টিপাতের ক্ষেত্রে বিরাজ করছে আপাতত কিছুটা মন্দাবস্থা! এ অবস্থা আরও ৪৮ থেকে ৭২ ঘণ্টা চলতে পরে। এর পরবর্তী ৫ দিনে আবহাওয়ায় কিছুটা পরিবর্তন আসতে পারে। তখন (অর্থাৎ এই সপ্তাহের শেষ দিকে) সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে দেশের অনেক জায়গায় মাঝারি থেকে ভারী, কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এরফলে বিভিন্ন নদ-নদীর পানি বাড়তে পারে। গতকাল (শনিবার) আবহাওয়া বিশেষজ্ঞদের সূত্রে এই পূর্বাভাস পাওয়া গেছে।
এদিকে গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে তেমন বৃষ্টি হয়নি। এ সময় সর্বোচ্চ বর্ষণ হয় গোপালগঞ্জে ৩৯ মিলিমিটার, ঢাকায় মাত্র এক মিমি, ময়মনসিংহে ৮ মিমি, সিলেটে ১৩, রাজশাহীতে ৬, রংপুরে ২, খুলনায় ৫, বরিশালে ২, চট্টগ্রামে ছিঁটেফোটা বৃষ্টি হয়। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার ফ্যাক্টর মৌসুমি বায়ুর অক্ষ বা বলয় ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে
আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।
আজ (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘন্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টা পর বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ