Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিমান ও সাউদিয়া হজ টিকিটের মূল্য বাড়িয়েছে

৩৬ কোটি ৪৪ লাখ ৩১ হাজার টাকা অতিরিক্ত হাতিয়ে নিবে

| প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

শামসুল ইসলাম : মন্ত্রিসভার সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজযাত্রীদের কাছ থেকে গলাকাটা হারে ভাড়া আদায় করতে যাচ্ছে। হজ টিকিটের মূল্য বৃদ্ধি নিয়ে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের একগুয়েমীর কারণে বিদেশী এয়ারলাইন্স সাউদিয়া হজ টিকিট প্রতি অতিরিক্ত মূল্য বাড়িয়ে বাংলাদেশ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিবে। এসব বিষয় দেখার কেউ নেই। আটাব ও হাব এ ব্যাপারে নির্বিকার। হজ টিকিটের অতিরিক্ত মূল্য বৃদ্ধির অর্থ ১ লাখ ২৭ হাজার হজযাত্রীর কাছ থেকে আদায় করতে হজ এজেন্সিগুলোকে গলদঘর্ম পোহাতে হবে। কারণ মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী হজযাত্রীরা আগেই হজ ফ্লাইটের টিকিটের মূল্য পরিশোধ করেছে। হজ ফ্লাইট শুরুর আগ মূর্হুতে হজযাত্রীরা অতিরিক্ত ভাড়া কোনো যুক্তিতেই পরিশোধ করতে রাজি হবেন না। একাধিক হজ এজেন্সি’র মালিকরা এ অভিমত ব্যক্ত করেছেন।
চলতি বছর মন্ত্রিসভায় অনুমোদিত হজ প্যাকেজে হজ টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ১ লাখ ২৪ হাজার ৭শ’ ২৪টাকা। যাহা হজযাত্রীদের কাছ থেকে আদায় করে সংশ্লিষ্ট ব্যাংকে বহু আগেই জমা দেয়া হয়েছে। হজ ফ্লাইট শুরু মাত্র ২০ দিন আগে বিনা কারণে টিকিট মূল্য জনপ্রতি আরো ২৮শ’ ৬৬টাকা বৃদ্ধি করা হয়েছে। কারো সাথে আলোচনা ছাড়াই বিমানের একটি স্বার্থান্বেষী মহল সরকারের ভাব-মর্যাদাকে ভুলুন্ঠিত করতে হজ ফ্লাইটের আগ মূহুর্তে হজযাত্রীদের টিকিটের মূল্য ১ লাখ ২৪ হাজার ৭শ’ ২৪ টাকা’র স্থলে ১ লাখ ২৭ হাজার ৫শ’ ৯০ টাকা নির্ধারণ করেছে। ন্যাশনাল ক্যারিয়ার বিমানের পথ অনুস্বরণ করে গতকাল সোনারগাঁও হোটেলে সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সে’র কান্ট্রিম্যানেজার রিয়াজ টপ-টেন ট্রাভেলস মালিকদের নিয়ে বিমানের চেয়ে আরো দু’শ’২৩ টাকা বেশি দরে হজ টিকিটের মূল্য নির্ধারণের ঘোষণা দিয়েছে। সাউদিয়া এয়ারলাইন্স এবার ৪৫ দিনের প্যাকেজ দিয়ে হজ টিকিটের মূল্য ঘোষণা করেছে জনপ্রতি ১ লাখ ২৭ হাজার ৮শ’ ২৩ টাকা। এতে সাউদিয়ার শর্ট প্যাকেজের হজ টিকিট ক্রয় করতে ৫ হাজার টাকা থেকে ৮ হাজার টাকা আরো অতিরিক্ত বকশিস গুনতে হবে বলে একাধিক সূত্র জানিয়েছে। সোনারগাঁও হোটেলের সাউদিয়ার গতকালের সভায় হাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হেলাল হজযাত্রীদের টিকিট এর মূল্য বৃদ্ধির তীব্র প্রতিবাদ জানিয়ে বলেন, সাউদিয়া এয়ারলাইন্স হজ টিকিটের মূল্য বাড়িয়েছে হজযাত্রীদের সাথে জুলুম করছে। তিনি সাউদিয়ার হজ টিকিট মূল্য সহনীয় পর্যায়ে নির্ধারণের জোর দাবী জানান। সভায় আটাব সভাপতি মঞ্জুর মোর্শেদ মাহবুবু সাউদিয়ার হজ টিকিটের অতিরিক্ত মূল্য বৃদ্ধির ঘোষণা সর্ম্পকে নীরব থেকে লিখিতভাবে প্রতিক্রিয়া জানাবেন বলে অভিমত ব্যক্ত করেন। এতে অন্যান্য ট্রাভেল এজেন্টরা হতবাক হন।
আটাব ও হাবের ইসি’র অন্যতম সদস্য আলহাজ ড.এডভোকেট আব্দুল্লাহ আল নাসের এক বিবৃতিতে বিমান ও সাউদিয়া এয়ারলাইন্স মন্ত্রিসভায় অনুমোদিত হজ প্যাকেজ (২০১৭) কে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে হজযাত্রীদের টিকিট প্রতি ২ হাজার ৮শ’ ৬৬ টাকা করে বাড়তি টিকিট মূল্য ঘোষণা করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তিনি বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মন্ত্রিসভায় অনুমোদিত হজ প্যাকেজকে পাশ কাটিয়ে কার স্বার্থে হজ টিকিট প্রতি ২৮শ’ ৬৬ টাকা করে অতিরিক্ত হাতিয়ে নিচ্ছে তা’বোধগম্য নয়। মন্ত্রিসভার পাশকৃত হজ টিকিট-এর মূল্য বৃদ্ধি করতে হলে পুনরায় মন্ত্রিসভার অনুমোন প্রয়োজন। অন্যথায় এটি আইনগত অপরাধ। তিনি অবিলম্বে হজ টিকিটের বাড়তি টাকার ঘোষণা প্রত্যাহারের জোর দাবী জানান।
হাব সিলেট জোনের চেয়ারম্যান খাজা মঈন উদ্দিন আহমাদ জালালাবাদী ও বেসরকারি হজ এজেন্সি মাবরুর এয়ার ট্রাভেলসের স্বত্বাধিকারী এইচ এম হানজালা হজ ফ্লাইট শুরুর কয়েক দিন আগে বিমান ও সাউদিয়ার হজ টিকিট-এর মূল্য বৃদ্ধির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তা’ হজযাত্রীদের স্বার্থে অবিলম্বে প্রত্যাহারের জোর দাবী জানিয়েছেন। তারা মন্ত্রিসভায় অনুমোদিত হজ ফেয়ারকে পাশ কাটিয়ে হজ টিকিট প্রতি অতিরিক্ত ২৮শ’ ৬৬টাকা ধার্য্য করার হঠকারী সিদ্ধান্ত বাতিলের জোর দাবী জানান। চলতি বছর হজযাত্রী পরিবহনে হাই কোটের রায় অনুযায়ী থার্ড ক্যারিয়ার চালুর জোর দাবী জানান তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ