Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিল্লিতে সন্ত্রাসী হামলার পরিকল্পনা

৪ জন আটক, সর্বত্র সতর্কতা

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী দিল্লিতে ইসলামিক স্টেট আইএস’র চার সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। গত বুধবার রাত ১টায় দিল্লি পুলিশের বিশেষ শাখা আইএস’র এক সদস্যকে গ্রেফতার করে। তার আগে আরো তিন আইএস সদস্যকে গ্রেফতার করা হয় বলে টাইমস অব ইন্ডিয়া এক খবরে জানায়। ১৯ থেকে ২৩ বছর বয়সী ওই চার আইএস সদস্যকে গ্রেফতার করার কথা গতকাল দিল্লি পুলিশ জানায়। ২৬ জানুয়ারি ভারতের ৬৭তম প্রজাতন্ত্র দিবস সামনে রেখে তাদের রাজধানীর কয়েকটি শপিং মলসহ বিভিন্ন স্থানে হামলার পরিকল্পনা ছিল বলে পুলিশ আরো জানায়। চার আইএস সদস্য গ্রেফতারের মধ্য দিয়ে ভারতে আইএসের উপস্থিতি প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হলো। গ্রেফতার হওয়া ওই চার আইএস সদস্য হলেন আখলাক উর রহমান, মোহাম্মদ ওসামা, আজিজ ও মেহরাজ। এদের সবাই শিক্ষার্থী। আখলাক একটি পলিটেকনিক কলেজে তৃতীয় বর্ষে পড়াশোনা করছে, স্থানীয় একটি কলেজ থেকে বিএ করছে ওসামা ও আজিজ। অপরদিকে, মেহরাজ আয়ুর্বেদিক মেডিসিনে ব্যাচেলর করছে। ইরাক ও সিরিয়ায় তৎপর আইএস’র সদস্যদের সঙ্গে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ভিওআইপি’র মাধ্যমে তারা যোগাযোগ রক্ষা করে আসছিল। তাদের নির্দেশে আটককৃতরা আইইডি [ইমপ্রভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস] তৈরির প্রায় কাছাকাছি চলে গিয়েছিল ও অন্যান্য অস্ত্রশস্ত্র সংগ্রহের চেষ্টায় ছিল বলে দিল্লি পুলিশ জানায়। পুলিশ আরো জানায়, আটককৃতরা ৬৭তম প্রজাতন্ত্র দিবস সামনে রেখে দিল্লির সিলেক্ট সিটিওয়াক, সাকেট, ডিএলএফ প্রমেনাদ, ভাসান্ত কুঞ্জ ও দ্য গ্রেট ইন্ডিয়া প্যালাসসহ বিভিন্ন নামীদামী শপিং মলে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করেছিল। সেই সঙ্গে হারিদোয়ার ও এলাহাবাদে চলমান ঐতিহ্যবাহী অর্ধ কুম্ব মেলায়ও তাদের হামলার পরিকল্পনা ছিল। প্রতি ছয় বছর অন্তর অন্তর ৪৫ দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়।
এদিকে, এরই মধ্যে ভারতের সব রাষ্ট্রের পুলিশ বিভাগকে দেশের ২৪টি স্থানে সম্ভাব্য বোমা ও আত্মঘাতী হামলার বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে। ১৬ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত এসব এলাকায় কড়া নজরদারি করতে বলা হয়েছে। ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। তাই এর আগেই সম্ভাব্য হামলা এড়াতে সতর্ক অবস্থায় আছে ভারতের আইনশৃঙ্খলা বাহিনী। ভারতের আম্বালার পুলিশ কমিশনার ওপি সিং ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘১৯ থেকে ২৩ জানুয়ারির মধ্যে সন্ত্রাসী হামলার বিষয়ে আমরা গোয়েন্দাদের কাছ থেকে সুনির্দিষ্ট সতর্কবার্তা পেয়েছি। দেশজুড়েই এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। সে অনুযায়ী আমরা আম্বালা ও পাঁচকুলার নিরাপত্তা জোরদার করেছি।  টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিল্লিতে সন্ত্রাসী হামলার পরিকল্পনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ