Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তানবিরের ব্যাটে বীরোচিত জয়

প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১৯ এএম, ৬ জুলাই, ২০১৭

স্পোর্টস রিপোর্টার : অচেনা প্রতিপক্ষ। মাত্র একদিনের অনুশীলন। সেই দলটির বিপক্ষেই রোমাঞ্চের এক জয়ে অস্ট্রেলিয়া মিশন শুরু করলো বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) দল। গতকাল ডারউইনে নর্দান টেরিটরি (এনটি) আমন্ত্রিত একাদশকে ১ উইকেটে হারিয়েছে লিটেন দাসের দল। মারারা ক্রিকেট গ্রাউন্ডে স্বাগতিকদের ১৮৯ রান তাড়ায় এইচপি জিতেছে ৩ বল বাকি থাকতে।
তবে ম্যাচের শুরুটা কিন্তু এমন ছিল না। উড়ন্ত সূচনা। এরপরই ধস। রান তাড়ায় পথ থেকে অনেকটাই ছিটকে গিয়েছিল দল। সেখান থেকে দলকে উদ্ধার করেছেন তানবির হায়দার। উদ্বোধনী জুটির সময় মনে হচ্ছিলো, ১৯০ রানের লক্ষ্য অনায়াসেই পেরিয়ে যাবে দল। জাতীয় দলে ফেরার লড়াইয়ে থাকা লিটন দাস ও এনামুল হক গড়েন ৫৮ রানের জুটি।
আগ্রাসী বেশি ছিলেন অধিনায়ক লিটন। ৩১ বলে ৪১ করেন এইচপি অধিনায়ক। দলের পঞ্চাশ হয়ে যায় ৬ ওভারেই। তবে লিটন আউট হওয়ার আগেই শুরু হয়ে যায় ব্যাটিংয়ে মড়ক। ২৯ বলে ২০ করে এনামুলের বিদায়ে ভাঙে উদ্বোধনী জুটি। তিনে নেমে ১ রানেই ফেরেন নাজমুল হোসেন শান্ত। এমনিতে টপ অর্ডারে অভ্যস্ত মেহেদি মারুফ ও ইমতিয়াজ হোসেন ব্যর্থ মিডল অর্ডারে খেলে। সহজাত মিডল অর্ডার তাসামুল হকও ফিরলেন ৭ রান করেই।
আসা-যাওয়ার এই মিছিলে ১২৯ রানেই নেই ৭ উইকেট। ঘুরে দাঁড়ানো এরপরই। অষ্টম উইকেটে ৪৪ রানের মহামূল্য জুটি গড়েন তানবির হায়দার ও আবুল হাসান রাজু। ৩১ রান করে রাজু বোল্ড হয়ে ফিরলে আবার শঙ্কায় পড়ে দল। দশে নেমে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি আবু হায়দার রনি। তবে তানবির ছিলেন অটল। শেষ জুটিতে প্রয়োজন ছিল ১৩ রান। জুবায়ের হোসেনকে নিয়ে সেই পথটুকু দারুণ দক্ষতায় পাড়ি দেন তানবির। জাতীয় দলে জায়গা হারানো অলরাউন্ডার অপরাজিত থাকেন ৫১ রানে।
ম্যাচের প্রথম ভাগে বল হাতে উইকেট না পেলেও তানবির ছিলেন বেশ নিয়ন্ত্রিত। ব্যাটিংয়ে অবদান রাখার আগে আবুল হাসান বোলিংয়ে উইকেট নিয়েছেন দুটি। বল হাতে আলাদা করে জ্বলে উঠতে পারেননি এইচপি দলের কেউ। তবে সবাই অবদান রেখেছেন ভালো।
এনটি একাদশের হয়ে তিনে নেমে ৭৭ বলে ৪২ করেছেন গ্রেগরি। চারে নেমে ৭৮ বলে ৭৪ ডিকম্যান। এছাড়া আর সুবিধে করতে পারেননি আগে-পরে নামা কেউ।
গত ঢাকা লিগের সর্বোচ্চ উইকেটশিকারি আবু হায়দার রনি ১০ ওভারে ৪ মেডেনসহ নেন ১ উইকেট। ঘরোয়া ক্রিকেটে ম্যাচ না খেলতে পেরে হাপিত্যেশ করা লেগ স্পিনার জুবায়ের ৯ ওভারে ৩৩ রানে নিয়েছেন ১ উইকেট। উইকেট পেয়েছেন সাইফ উদ্দিন, আবু জায়েদও। ব্যাটিং ব্যর্থতায় শেষ পর্যন্ত এই ম্যাচও জিততে হয়েছে অতি কষ্টে। একই ভেন্যুতে আজ এইচপি দলের দ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর
এনটি আমন্ত্রিত একাদশ : ৫০ ওভারে ১৮৯/৭ (মার্টিন ২, ডয়েল ২৪, গ্রেগরি ৪২, ডিকম্যান ৭৩, ফ্রাই ৪, ডিক ১৪, ডেভ ৬, মাইলিয়াস ৬*, রায়ান ১*; আবু হায়দার ১/২৮, আবু জায়েদ ১/৫০, আবুল হাসান ২/৩৪, সাইফ উদ্দিন ১/২৩, জুবায়ের ১/৩৩, তানবির ০/১৭)।
বিসিবি এইচপি : ৪৯.৩ ওভারে ১৯০/৯ (লিটন ৪১, এনামুল ২০, নাজমুল ১, মারুফ ৭, ইমতিয়াজ ৯, তাসামুল ৭, তানবির ৫১*, সাইফ উদ্দিন ৪, আবুল হাসান ৩১, আবু হায়দার ৪, জুবায়ের ১*; মার্টিন ৩/৩৪, বিঙ্কস ১/২৫, গ্রেগরি ২/৩৫, ডয়েল ১/২৭, ডেভ ১/১৫)।
ফল : বিসিবি এইচপি দল ১ উইকেটে জয়ী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তানবির
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ