Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদী আরব অবৈধ কর্মীদের দেশত্যাগে ৩০ দিন সময় বাড়িয়েছে

২৫ জুলাই থেকে জরিমানা ও শাস্তি বহাল

| প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সাধারণ ক্ষমা’র আওতায় সউদী আরবে বসবাসরত ও কর্মরত অবৈধ অভিবাসী এবং শ্রম আইন লঙ্ঘনকারীদের বিনা জরিমানায় দেশটি ত্যাগের সময়সীমা আরও ৩০ দিন বৃদ্ধি করা হয়েছে। সউদী রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সউদী প্রেস এজেন্সির এক খবরে বলা হয়েছে গত ২৫ জুন থেকে এ বর্ধিত সময় শুরুম হয়েছে। অবৈধ অভিবাসীমুক্ত সউদী গড়তে অনুমতি ছাড়া বসবাস, ইকামা ছাড়া অবস্থান, সরকারি অনুমতি না নিয়ে কাজ এবং অবৈধ অনুপ্রবেশকারীদের নিজ দেশে ফেরাতে গত ২৯ মার্চ থেকে ৯০ দিনের রাজক্ষমা ঘোষণা করে সউদী কর্তৃপক্ষ। সউদী আইন অনুযায়ী অবৈধভাবে বসবাস বা কাজ করা কোন বিদেশি নাগরিক আটক হলে তাকে জরিমানা বা কারাদন্ড অথবা উভয় শাস্তি পেতে হয়। খবর- আরব নিউজের। এরআগে গত ১৯ মার্চ সউদ আরবের উপ-প্রধানমন্ত্রী ও তৎকালীন যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ ‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচির মাধ্যমে ৯০ দিনের রাজক্ষমার ঘোষণা দেন।
ওই ঘোষণায় বলা হয়, রাজক্ষমার আওতায় ২৯ মার্চ থেকে পরবর্তী ৯০ দিনের মধ্যে সউদীতে বসবাসরত ও কর্মত অবৈধ শ্রমিক ও বিদেশিরা নিজে দেশে ফেরত যেতে পারবেন। এজন্য তাদের কোনো জরিমানা বা শাস্তি ভোগ করতে হবে না। এসব বিদেশিরা পরবর্তীতে বৈধভাবে আবারও সউদী আসতে পারবেন। তবে নির্ধারিত সময়ের পর কাউকে পাওয়া গেলে তাকে জরিমানা ও সউদী আইন অনুযায়ী সাজা দেয়া হবে। সউদীর ন্যাশনাল ডিরেক্টর অব পাসপোর্ট সুলাইমান বিন আবদুল আজিজ আল ইয়াহইয়া বলেছেন, সাধারণ ক্ষমার অধীনে এ বর্ধিত সময়ের সুবিধা সউদীতে থাকা সব জাতিগোষ্ঠীর মানুষ পাবেন। গত ২৫ জুন থেকে এ সুবিধা কার্যকর করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ