Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টি-টুয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে মাত্র আড়াইশ’ পাকিস্তানি ভিসা পাচ্ছে

নিরাপত্তা সংকটের কারণে নয়াদিল্লির কড়াকড়ি

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারত সে দেশে অনুষ্ঠিতব্য আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের খেলা দেখতে প্রতিটি ম্যাচের জন্য মাত্র আড়াইশ’ পাকিস্তানিকে ভিসা দেবে। তাদের আশঙ্কা, পাকিস্তানভিত্তিক সন্ত্রাসীরা বিশ্বকাপের এই সুযোগ নিয়ে ভারতে প্রবেশ করে সন্ত্রাসী কর্মকা- চালাতে পারে। ভারতের গোয়েন্দা সংস্থাগুলোর পরামর্শের ভিত্তিতে সে দেশের কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। সূত্র জানায়, গোয়েন্দা সংস্থাগুলোর তথ্যের ভিত্তিতে প্রতিটি ম্যাচ উপভোগ করতে আড়াইশ’ পাকিস্তানি সমর্থককে ভিসা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গ্রুপ পর্যায়ে পাকিস্তানের ৪টি খেলা হবে। এর মধ্যে ভারতের বিরুদ্ধেও একটি ম্যাচ হবে হিমাচল প্রদেশের ধর্মশালায়। পাকিস্তান যদি সেমিফাইনাল ও ফাইনালে যেতে পারে, তবে তাদের আরো দু’টি খেলা হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সেমিফাইনাল ও ফাইনালে পৌঁছতে পারলে ভিসার সংখ্যা আরও বাড়ানো হতে পারে। তবে, এ ব্যাপারে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।
২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপের সময় পাকিস্তানি সমর্থকদের জন্য ভারত ৫ হাজার ভিসা ইস্যু করেছিল। এবার ভিসা ইস্যু করা হবে ৫ দিনের জন্য এবং পাকিস্তানি সমর্থকদের কড়া নজরদারিতে রাখা হবে, যাতে তারা ভিসার মেয়াদের বেশি সময় ভারতে থাকতে না পারে। অতীতে এমন ঘটনা ঘটেছে, খেলা দেখতে আসা পাকিস্তানি সমর্থকরা নিখোঁজ হয়ে গিয়েছিল। বর্তমানে ভারতে ৫ হাজার পাকিস্তানি রয়েছে, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। ধর্মশালায় ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে ইতিমধ্যে বেশকিছু জটিলতা সৃষ্টি হয়েছে। হিমাচল প্রদেশ সরকার জানিয়েছে, ওই ম্যাচে নিরাপত্তা দেয়ার ব্যবস্থা তাদের নেই।
উঁচু স্থানে পাহাড়ি মাঠ ও সাবেক কিছু আয়োজনকারীসহ ম্যাচটি অনুষ্ঠানে রাজ্য সরকারের বেশকিছু প্রতিবন্ধকতা রয়েছে। পাকিস্তান আগামী ২২ মার্চ পাঞ্জাবের মোহালিতে নিউচিল্যান্ড এবং ২৫ মার্চ একই ভেন্যুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবে। এর আগে ১৬ মার্চ কোলকাতায় তারা একটি ম্যাচ খেলবে। এদিকে, বিশ্বকাপ উপলক্ষে পাকিস্তান দলের নিরাপত্তার বিষয়গুলো খতিয়ে দেখতে পাকিস্তানি কর্মকর্তাদেও একটি দল ভারতে এসেছে।
সূত্র জানায়, গোয়েন্দাদের দেয়া পরামর্শ অনুযায়ী পাকিস্তানি সন্ত্রাসীরা যাতে এই সুযোগকে কাজে লাগিয়ে ভারতের মাটিতে কোন সন্ত্রাসী কর্মকা- না ঘটাতে পারে, সে জন্য কড়া সতর্কতা অবলম্বন করা হচ্ছে। দেশব্যাপী সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে গুজরাট সীমান্ত দিয়ে ১০ সন্ত্রাসী ধ্বংসযজ্ঞ চালাবার জন্য ভারতে ঢুকে থাকতে পারে, এ বিষয়টি নিয়ে ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে মতবিনিময় করেছেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) নাসির খান। এ নিয়ে দু’ দেশের মধ্যে আনুষ্ঠানিক বৈঠকের পরও এনএসএ’র দু’জন কর্মকর্তা এ ব্যাপারে ভারতের নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে চলেছেন। পাকিস্তান থেকে সন্ত্রাসিরা ভারতের বিশেষ বিশেষ স্থানে হামলার উদ্দেশ্যে ভারতে প্রবেশ করেছে, এ ধরনের খবরের প্রেক্ষিতে দেশব্যাপী প্রধান প্রধান শহরে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এ নিয়ে উচ্চ পর্যায়ে বৈঠক করেছেন। বৈঠকে তিনি বলেন, এ ধরনের কোনো ঘটনা ঘটলে সমুচিত জবাব দেয়া হবে। আমরা এ ব্যাপারে কিছু তথ্য পেয়েছি এবং প্রয়োজনীয় নির্দেশও দেয়া হয়েছে। তিনি বলেন, উত্তর প্রদেশ, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, গোয়া, মধ্য প্রদেশ, রাজস্থান ও চ-িগড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি-টুয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে মাত্র আড়াইশ’ পাকিস্তানি ভিসা পাচ্ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ