Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসি কর্মকর্তাদের বিএসএস ক্যাডারভুক্ত করার দাবি

| প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তাদের জন্য বিসিএস (নির্বাচন) ক্যাডার সৃষ্টি এবং কর্মকর্তাদের ক্যাডার ভুক্ত করার দাবি জানিয়েছে সংস্থাটির কর্মকর্তারা। একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনার সুবিধার্থে নতুন এ ক্যাডার সৃষ্টির উদ্যোগ নিতে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারগণ এবং ইসি সচিবের কাছে অনুরোধ জানিয়েছেন তারা।  
ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ ইনকিলাবকে বলেন, একটি আবেদন পেয়েছি। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের নেতৃত্বে একটি কমিটি রয়েছে। ওই কমিটি এই আবেদন পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন।
জানা গেছে, দীর্ঘদিন থেকেই নির্বাচন কর্মকর্তাদের জন্য পৃথক ক্যাডার সৃষ্টির দাবি জানিয়ে আসছেন নির্বাচন কর্মকর্তারা। সর্বশেষ কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বে কমিশনের সময়ে কর্মকর্তাদের এক সাধারণ সভায় এ দাবি তোলেন ইসির কর্মকর্তারা। ওই কমিশন ইসির কর্মকর্তাদের এ দাবি অনুযায়ি পদক্ষেপ নেয়ার আশ্বাসও দিয়েছিলেন। কিন্তু বাস্তবে তা আর আলোর মুখে দেখেনি। এর আগের অন্যান্য কমিশনের সময়েও এ দাবি তোলা হয়েছিল। নতুন সিইসি কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন কমিশন দায়িত্ব নেয়ার পর আবারও একই দাবি তুললেন ইসির কর্মকর্তারা। নতুন ক্যাডার সৃষ্টির যৌক্তিকতা তুলে ধরে ইসির ৭৯জন কর্মকর্তার স্বাক্ষরিত ওই আবেদনে বলা হয়েছে, বিভিন্ন পর্যায়ের নির্বাচনে বিভিন্ন ক্যাডারের কর্মকর্তাদের রিটার্নিং ও ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়। ইসির কর্মকর্তারা ক্যাডারভুক্ত না হওয়ায় অন্য ক্যাডারের কর্মকর্তাদের সঙ্গে নির্বাচনী কার্যক্রম সমন্বয় সমস্যায় পড়তে হচ্ছে। এতে বলা হয়, ইসি কর্মকর্তাদের প্রেসিডেন্ট ,জাতীয় সংসদসহ অন্য সব ধরনের নির্বাচন পরিচালনা করতে হয়। এছাড়া  ভোটার তালিকা তৈরি, জাতীয় পরিচয়পত্র প্রণয়ন, সংশোধনসহ অন্যান্য কার্যক্রম এ প্রতিষ্ঠানকে করতে হচ্ছে। প্রতিষ্ঠানের কার্যক্রমের পরিধি বাড়ছে। ইসির কর্মকর্তারা জানান, কমিশন কর্মকর্তাদের জন্য পৃথক ক্যাডার সৃষ্টি করা হলে সরকারের অতিরিক্ত কোনো অর্থ ব্যয় হবে না। কারণ হিসেবে তারা বলেন, নির্বাচন কমিশনের কর্মকর্তারা অন্যান্য বিসিএস ক্যাডারের কর্মকর্তাদের মতো নবম গ্রেডে যোগ দেন। ইসির কর্মকর্তাদের পৃথক ক্যাডার সৃষ্টির যৌক্তিকতা তুলে ধরে আবেদনে বলা হয়েছে, সাংবিধানিক প্রতিষ্ঠান মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক এর কর্মকর্তাদের জন্য একটি স্বতন্ত্র ক্যাডার রয়েছে। এছাড়া অনেক মন্ত্রণালয়, বিভাগ ও অধিদপ্তরের স্বতন্ত্র ক্যাডার রয়েছে। ইসির ৭৯২টি প্রথম শ্রেণি ও ২ হাজার ৩৭টি অন্যান্য শ্রেণির অনুমোদিত পদ থাকলেও নিজস্ব কোনো ক্যাডার সার্ভিস নেই।



 

Show all comments
  • Md Shariful Islam ১৬ জুন, ২০১৭, ১০:১০ এএম says : 0
    BCS(Election)cadre is a prime need for conducting a free fair credible and inclusive election
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ