Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বর্ষার মৌসুমি বায়ুমালা ঢাকা ময়মনসিংহ বরিশাল বিভাগে ছড়িয়ে পড়েছে

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : অবশেষে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুমালা অর্থাৎ বর্ষা ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল পর্যন্ত বিস্তার লাভ করেছে গতকাল সোমবার। এ পালাবদলে এ তিনটি বিভাগে মেঘমালা জেঁকে বসবে এবং ক্রমশ বৃষ্টিপাতের পরিমান বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে জানায় আবহাওয়া বিভাগ। আগামী সপ্তাহে মৌসুমি বায়ু সারাদেশে ছড়িয়ে পড়তে পারে। গত সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে শ্রীমঙ্গলে ৫৪ মিলিমিটার। এ সময় ঢাকায় ৫ মিমি, নোয়াখালীতে ২৭ মিমি, সিলেটে ১২ মিমি, রাজশাহীতে ৯ মিমি, রংপুরে ৩ মিমি, খুলনায় ৪৬ মিমি, বরিশালে ৩৯ মিমি বৃষ্টি হয়েছে। ঢাকায় গরমের মাত্রা কমেছে। তাপমাত্রার পারদ ছিল সর্বোচ্চ ৩৩ ও ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫.৮ ডিগ্রি সে.।
এদিকে আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ ভারতের বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতেরর পরিমান বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সারাদেশে বিস্তার লাভ করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষার

২৫ জুলাই, ২০১৬
১৯ জুলাই, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ