Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সম্পর্কের নতুন অধ্যায় রচনায় উভয় পক্ষের আগ্রহ প্রকাশ

তেহরানে তুর্কি প্রধানমন্ত্রীর সঙ্গে রুহানির বৈঠক

প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তুরস্কের সঙ্গে তার দেশের সহযোগিতামূলক সম্পর্ক মধ্যপ্রাচ্যের চলমান সংকট নিরসনে ইতিবাচক ভূমিকা রাখবে। ইরান সফররত তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোগলুর সঙ্গে বৈঠকে তিনি গত শনিবার এ কথা বলেছেন। বৈঠকে প্রেসিডেন্ট রুহানি সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে দুই দেশের প্রচেষ্টা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন। প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরান ও তুরস্কের সামনে অভিন্ন লক্ষ্য এবং স্বার্থ রয়েছে। দুই দেশের মধ্যে সহযোগিতা জোরদারের মাধ্যমে এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার ভিত্তি মজবুত করতে হবে। তিনি সন্ত্রাসবাদকে অভিন্ন শত্রু হিসেবেও উল্লেখ করেন।
বৈঠকে দাভুতোগলু বলেন, ইরানের সঙ্গে নানা ক্ষেত্রে সম্পর্কের নতুন অধ্যায় রচনা করতে তার দেশ প্রতিশ্রুতিবদ্ধ। দুই দেশের মধ্যকার সহযোগিতা আরো উঁচু মাত্রায় নেয়ার বিষয়ে ইরান ও তুরস্কের সক্ষমতাও অনেক। এছাড়া, সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে ইরানকে সহযোগিতা করতে তুরস্কের প্রস্তুতির কথা উল্লেখ করেন তিনি। গত শুক্রবার দিবাগত রাতে তুর্কি প্রধানমন্ত্রী ইরান এসে পৌঁছান। দু দিনের এ সরকারি সফরে তিনি একটি উঁচু পর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এর আগে গত বছরের এপ্রিল মাসে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান ইরান সফর করেছিলেন।
সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের গুরুত্ব তুলে ধরে প্রেসিডেন্ট রুহানি বলেন, বাইরের দেশগুলো কখনই আঞ্চলিক সমস্যা সমাধানের চেষ্টা করেনি বরং তারা শুধু নিজেদের স্বার্থ উদ্ধারের চেষ্টা করে। তিনি বলেন, আমরা মনে করি আঞ্চলিক সমস্যা এ অঞ্চলের দেশগুলোকেই সমাধান করতে হবে। এ ক্ষেত্রে ইরান ও তুরস্ক নিঃসন্দেহে ইতিবাচক ভূমিকা রাখতে পারে। নানা ক্ষেত্রে দুই প্রতিবেশীর অভিন্নতা তুলে ধরে প্রেসিডেন্ট রুহানি বলেন, তেহরান ও আংকারা মুসলিম বিশ্বের মধ্যকার ঐক্য জোরদারের ক্ষেত্রে গঠনমূলক এবং কার্যকর ভূমিকা পালন করতে পারে। তিনি আরো বলেন, ইরান ও তুরস্ক দু দেশই বিশ্বাস করে, বিশ্বের যেকোনো দেশের জনগণ সেই দেশের ভাগ্য নির্ধারণ করবে। এছাড়া, প্রতিটি দেশের ভৌগলিক অখ-তার প্রতি সম্মান করা উচিত। পাশাপাশি যুদ্ধ বন্ধ করা উচিত এবং উদ্বাস্তুদের জন্য ত্রাণ-সামগ্রী পাঠানো দরকার।
দাভুতোগলু সঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট হাসান রুহানি আরো বলেন, চলমান আঞ্চলিক সমস্যা ইরান ও তুরস্কের মধ্যকার সম্পর্কে প্রভাব ফেলতে পারে নি এবং কোনোকিছুই তেহরান-আংকারার সম্পর্ক বাড়ানোর পথে বাধা সৃষ্টি করতে পারবে না। রেডিও তেহরান, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্পর্কের নতুন অধ্যায় রচনায় উভয় পক্ষের আগ্রহ প্রকাশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ