Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই রাজ্যে হিলারি ও ট্রাম্পের পরাজয়

প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের লড়াইয়ে দেশটির পাঁচটি অঙ্গরাজ্যে ভোট দিয়েছেন রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক দলের সদস্যরা। লুজিয়ানা, নেব্রাস্কা, কানসাস, কেন্টাকি এবং মেইনে রাজ্যে প্রাইমারি ও ককাসে অংশ নেন তারা। যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের খবর অনুযায়ী মোট পাঁচটি রাজ্যের মধ্যে রিপাবলিকানরা চারটি রাজ্যে আর ডেমোক্র্যাটরা তিনটি রাজ্যে প্রার্থী বাছাই প্রক্রিয়ায় অংশ নেন। এর মধ্যে ডেমোক্র্যোটদের তিন রাজ্যের মধ্যে লুজিয়ানায় হিলারি ক্লিনটন বড় ব্যবধানে জয়ী হয়েছেন। কিন্তু নেব্রাস্কা ও ক্যানসাসে অল্প ব্যবধানে হেরে গেছেন তার প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের কাছে। অন্যদিকে রিপাবলিকান টেড ক্রুজ ক্যানসাস ও মেইনে রাজ্যে জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে।
এদিকে, ট্রাম্প কেন্টাকি ও লুজিয়ানায় এগিয়ে আছেন বলে খবর পাওয়া গেছে। দলীয় মনোনয়ন পেতে ইতোমধ্যেই বাছাই প্রক্রিয়ায় কিছুটা এগিয়ে থাকা রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট হিলারি ক্লিনটন এবারে তাদের অবস্থান আরো শক্ত করতে চেয়েছিলেন। আগামী ১৫ মার্চ আরো অন্তত পাঁচটি রাজ্যে ভোট গ্রহণের আগে এবারের ফল তাদের অনকূলে নেয়ার জন্যে আপ্রাণ চেষ্টা করছেন তারা।
দলীয় মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ঠেকাতে রিপাবলিকান দলীয় প্রচেষ্টার মধ্যে প্রধান বিকল্প প্রার্থী হওয়ার দাবি জোরালো করে তুলেছেন সিনেটর টেড ক্রুজ। গত শনিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন দৌড়ে ক্যানসাস ও মেইন অঙ্গরাজ্যের ভোটাভুটিতে জয় পেয়েছেন টেক্সাস অঙ্গরাজ্যের সিনেটর ক্রুজ। তবে এ দিন অনুষ্ঠিত রিপাবলিকান দলীয় চারটি মনোনয়ন প্রতিদ্বন্দ্বিতায় ট্রাম্প লুইজিয়ানা ও কেন্টাকি অঙ্গরাজ্যে জয় পেয়ে নিজের অবস্থান আরো শক্তিশালী করেছেন। ট্রাম্প ও ক্রুজ ছাড়া দিনটি অন্যান্য রিপাবলিকান প্রার্থীদের জন্য শুভ ছিল না। ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিয়ো ও ওহিও অঙ্গরাজ্যের গভর্ণর জন কাসিচ কোনো জয় পাননি। এতে দলের ট্রাম্পবিরোধী অংশকে নেতৃত্ব দেয়ার লড়াইয়ে তারা ক্রুজের পেছনে পড়ে গেছেন। গত মঙ্গলবার মিশিগানে দলটির পরবর্তী বড় ও গুরুত্বপূর্ণ প্রাইমারি অনুষ্ঠিত হবে, পাশাপাশি মিসিসিপি, আইডাহো এবং হাওয়াইয়েও এ দিন রিপাবলিকান মনোনয়ন দৌড়ের ভোটাভুটি হবে।
নিজেকে ট্রাম্পের চেয়েও ‘খাঁটি রক্ষণশীল’ বলে প্রচারণাকারী ক্রুজ দাবি করেছেন, মনোনয়ন দৌড়ে ট্রাম্পকে ধরে ফেলার ক্ষেত্রে গতি সঞ্চার করছেন তিনি। ১ মার্চের সুপার টিউসডের প্রাইমারিতে ১১টি রাজ্যের মধ্যে ট্রাম্প সাতটিতেই জিতেলেও রিপাবলিকান দলের জ্যেষ্ঠ নেতারা বলেছেন, ট্রাম্প দলের জন্য বোঝা এবং তিনি প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের পরাজয়ের কারণ হবেন। তারা রিপাবলিকান ভোটারদের ট্রাম্পকে পরিত্যাগের আহ্বান জানিয়েছেন। আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।
নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড়ে রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ট্রাম্প ও ডেমোক্র্যেট পার্টির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এগিয়ে রয়েছেন। গত শনিবার লুইজিয়ানায় ডেমোক্রেটিক দলীয় ভোটাভুটিতে জয় পেয়েছেন হিলারি। তার প্রতিদ্বন্দ্বী ভারমন্টের সিনেটর বের্নি স্যান্ডার্স ক্যানসাস ও নেব্রাস্কায় জয় পেলেও তাতে হিলারির অবস্থানে কোনো হেরফের হয়নি। রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই রাজ্যে হিলারি ও ট্রাম্পের পরাজয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ