Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম

কাশ্মিরে নিহত ২
ইনকিলাব ডেস্ক : ভারত শাসিত কাশ্মিরে ভারতীয় সৈন্যদের গুলিতে গত বৃহস্পতিবার ভোররাতে দুই সন্দেহভাজন জঙ্গি নিহত হয়েছে। ভারতের কর্মকর্তারা একথা জানান। গোলযোগপূর্ণ অঞ্চলটিতে এক শীর্ষ জঙ্গি কমান্ডার নিহত হওয়ার কয়েকদিন পর সর্বশেষ ঘটনাটি ঘটল। সেনা মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া বলেন, সৈন্য ও বিশেষ বাহিনীর পুলিশ সদস্যরা উত্তরাঞ্চলীয় নাতিপোরা গ্রামের একটি বাড়িকে চারদিক দিয়ে ঘিরে ফেলে। সেখানে জঙ্গিরা লুকিয়ে ছিল। এ সময় উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ হয়। এএফপি।

জাপানের স্যাটেলাইট
ইনকিলাব ডেস্ক : বিশ্বের বিভিন্ন অবস্থান সনাক্ত প্রক্রিয়া আরো নির্ভুল করার লক্ষ্যে জাপান বৃহস্পতিবার একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে যা যুক্তরাষ্ট্র পরিচালিত জিপিএসকে আরো সম্পূর্ণ করে তুলবে। জাপানের দক্ষিণাঞ্চলীয় তানেগাশিমা মহাকাশ কেন্দ্র থেকে স্থানীয় সময় সকাল ৯টা ১৭মিনিটে ‘মিচিবিকি’-২ স্যাটেলাইট বহন করা এইচ-আইআইএ রকেট উৎক্ষেপণ করা হয়। জাপানের অ্যারোস্পেস এক্সপ্লোরেশন সংস্থা প্রদর্শিত ভিডিও ফুটেজে এ উৎক্ষেপণের দৃশ্য দেখানো হয়।  এএফপি।

২২ শিশু উদ্ধার
ইনকিলঅব ডেস্ক :  গুয়াতেমালা পুলিশ ২২ শিশুকে উদ্ধার করেছে। এদের অধিকাংশই আদিবাসী। একটি চক্র এই শিশুদের দিয়ে জোরপূর্বক বিভিন্ন দোকানে কাজ করাতো। এরা মূলত ভুট্টার রুটি বানাতো। পুলিশের মুখপাত্র জর্জ আগুইলার সাংবাদিকদের বলেন, গুয়াতেমালা সিটিতে একাধিক অভিযানে আটজনকে গ্রেফতার করা হয়েছে। এরা চক্রটির সঙ্গে জড়িত বলে ধারণা করা হচ্ছে। তিনি আরো বলেন, ভালো চাকরি ও বাসস্থানের প্রতিশ্রুতি দিয়ে প্রত্যন্ত অঞ্চল থেকে এইসব শিশুকে শহরে নিয়ে আসা হচ্ছে। এএফপি।

ট্রাম্পের টুইট
ইনকিলাব ডেস্ক : জার্মানির সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাপক বাণিজ্য ঘাটতি, এছাড়া ন্যাটো ও সামরিক খাতে জার্মানির অপর্যাপ্ত ব্যয়ের সমালোচনা করেছেন ট্রাম্প। তবে ওয়াশিংটন থেকে অন্য সুরও শোনা যাচ্ছে। আমাদের জার্মানির সঙ্গে ব্যাপক বাণিজ্যিক ঘাটতি আছে; এছাড়া ওদের ন্যাটো ও সামরিক খাতে যা দেয়ার কথা, তার থেকে ওরা অনেক কম দেয়, টুইট করেছেন ট্রাম্প। এটা যুক্তরাষ্ট্রের পক্ষে খুবই খারাপ। এই পরিস্থিতি বদলাবে। ডয়চে ভেলে।

রাক্কা ছাড়ছে আইএস
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় ইসলামিক স্টেট গ্রুপের (আইএস) জিহাদিদের বিরুদ্ধে রাশিয়া একের পর এক বিমান হামলা চালানোয়া তাদের শক্তিশালী ঘাঁটি রাক্কা ছেড়ে পালাচ্ছে। এদিকে মার্কিন সমর্থনপুষ্ট বাহিনীও এ নগরীর কাছে পৌঁছে গেছে। গতকাল বৃহস্পতিবার মস্কো একথা জানায়। মস্কোতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ার বিমানবাহিনী রাকায় আইএসের অবস্থান লক্ষ্যকরে ধারাবাহিকভাবে হামলা চালাতে থাকায় জঙ্গিরা তাদের এ শক্তিশালী ঘাঁটি ছেড়ে পালাচ্ছে। রাশিয়া ২৯ মে থেকে ৩০ মে পর্যন্ত সেখানে এ হামলা চালায়। উল্লেক্য, রাকা হচ্ছে আইএসের কার্যত: রাজধানী। এএফপি।

আমাক প্রতিষ্ঠাতা নিহত
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ দেইর আল জোরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় ইসলামিক স্টেটের মুখপত্র আমাকের প্রতিষ্ঠাতা নিহত হয়েছে। গত বুধবার এক ফেইসবুক পোস্টে তার ভাই এ কথা জানিয়েছে। তবে আমাকের প্রতিষ্ঠাতা রাইয়ান মেশাল নিহত হয়েছে কি না তা স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর পক্ষ থেকেও এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। ওই পোস্টে জানানো হয়, বিমান হামলায় আল মায়াদিন শহরের নিজ বাড়িতে মেশাল ও তার কন্যা নিহত হয়েছে।  রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ