Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মেয়র মান্নানের দায়িত্ব পালনে বাধা নেই

হাইকোর্টের আদেশ আপিলে বহাল

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এম এ মান্নানকে দ্বিতীয় দফায় দেয়া বরখাস্তের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল বুধবার প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ খারিজ করে দেন। ফলে মেয়র মান্নানের দায়িত্বে গ্রহণ ও পালনে কোনো বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী আবু হানিফ। আদালতে রাষ্ট্রপক্ষের শুনানি করেন ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর এম এ মান্নানের পক্ষে ছিলেন আইনজীবী মাহবুব উদ্দিন খোকন ও আবু হানিফ।
এর আগে গত ১৩ এপ্রিল হাইকোর্টের একটি বেঞ্চ মেয়র মান্নানকে দ্বিতীয় দফায় দেয়া বরখাস্তের আদেশ স্থগিত করেন। একইসঙ্গে তাকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আদেশ কেন বেআইনী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে চার সপ্তাহের রুল জারি রুল জারি করেন আদালত।
মেয়র মান্নানকে ২০১৫ সালের ১৯ আগস্ট প্রথম দফায় বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সেই বরখাস্তের আদেশ গত বছর ১১ এপ্রিল হাইকোর্ট স্থগিত করেন। ১৩ এপ্রিল আপিল বিভাগও হাইকোর্টের আদেশ বহাল রাখেন।
আদালতের রায়ে সেই বরখাস্তাদেশ স্থগিত হওয়ার পর গত বছরে ১৭ এপ্রিল মেয়র হিসেবে মান্নানের দায়িত্ব গ্রহণের কথা ছিল। কিন্তু একই বছর ১৫ এপ্রিল ফের গ্রেফতার হন তিনি। পরে ১৮ এপ্রিল তাকে দ্বিতীয় দফায় সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এরপর উচ্চ আদালত থেকে জামিন নিয়ে চলতি বছর ৬ জানুয়ারি মুক্তি পান মেয়র মান্নান। পরে দ্বিতীয় দফায় বরখাস্তের আদেশ স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ