Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কাল থেকে দ্বিতীয় দফায় বাড়ছে গ্যাসের দাম

| প্রকাশের সময় : ৩১ মে, ২০১৭, ১:০৩ এএম

গ্যাসের দাম নিয়ে হাইকোর্টের আদেশ চেম্বারে স্থগিত
স্টাফ রিপোর্টার : তিন মাসের ব্যবধানে দ্বিতীয় দফায় গ্যাসের মূল্যবৃদ্ধি রোধে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে দিয়েছেন চেম্বার আদালত। গতকাল মঙ্গলবার চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ  হোসেন এই স্থগিতাদেশ দেন। একইসঙ্গে আগামী ৫ জুন এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ  বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দিয়েছেন আদালত। এর ফলে আগামীকাল ১ জুন থেকে দ্বিতীয় দফায় গ্যাসের মূল্যবৃদ্ধিতে বাধা নেই বলে জানিয়েছেন মামলার আইনজীবীরা। আদালতে এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনের পক্ষে ছিলেন সুব্রত চৌধুরী, সঙ্গে ছিলেন  মোহাম্মদ সাইফুল আলম। পরে অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, চেম্বার আদালতের এই আদেশের ফলে ১ জুন  থেকে দ্বিতীয় দফায় গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকরে বাধা নেই।
এর আগে চলতি বছর ২৮ ফেব্রæয়ারি হাইকোর্টের একটি  বেঞ্চ দ্বিতীয় দফায় গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত ৬ মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত কেন  বে আইনি  ঘোষণা করা হবে না, তা জানতে  চেয়ে রুলও জারি করেন আদালত। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে এনার্জি  রেগুলেটরি কমিশন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই স্থগিতাদেশ  দেন।
গত ২৩ ফেব্রæয়ারি এনার্জি  রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে দুই ধাপে মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের কথা জানানো হয়। এতে ১ মার্চ থেকে প্রথম দফা এবং ১ জুন  থেকে দ্বিতীয় দফায় মূল্যবৃদ্ধি কার্যকর হবে বলে উল্লেখ করা হয়। মূল্যবৃদ্ধির ফলে ১ মার্চ থেকে আবাসিক খাতে দুই চুলার জন্য ৮০০ এবং এক চুলার জন্য ৭৫০ টাকা গুনতে হচ্ছে গ্রাহকদের। দ্বিতীয় ধাপে ১ জুন  থেকে দুই চুলার জন্য ৯৫০ এবং এক চুলার জন্য ৯০০ টাকা টাকা মূল্য ধরা হয়।
গ্যাসের মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর পক্ষে প্রকৌশলী মুবাশ্বির  হোসেন ২৭ ফেব্রæয়ারি রিটটি দায়ের করেন।
আবেদনে গ্যাসের মূল্য বৃদ্ধি সংক্রান্ত এনার্জি রেগুলেটরি কমিশনের জারি করা বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়। আবেদনের বিষয়ে সাইফুল আলম বলেন, বাংলাদেশ এনার্জি  রেগুলেটরি কমিশন আইন ২০০৪ অনুযায়ী বছরে একবারের  বেশি গ্যাসের মূল্য বৃদ্ধির সুযোগ নেই। অথচ এই দফায় একবারেই দুই ধাপে মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাছাড়া গণশুনানির মাধ্যমে ৯০ দিন পর গ্যাসের মূল্য বৃদ্ধির কথা। সেটিও করা হয়নি। তাই এতে আইনের ব্যত্যয় ঘটেছে। ভোক্তা অধিকারকর্মীরা ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও ব্যবসায়ী সংগঠন গ্যাসের দাম বৃদ্ধির এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে। ঢাকায় হরতাল করেছে বাম দলগুলো। #####



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাসের দাম

১৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ