Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মোদির পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চালানোর ঘোষণা

আসন্ন পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বামদের পক্ষে প্রচারণা চালাবে কানাইয়া কুমার

প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে গণবিরোধী আখ্যা দিয়েছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) ছাত্র ইউনিয়নের সভাপতি কানাইয়া কুমার। তিনি বলেছেন, মোদি সরকারের পতন না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে শুরু হওয়া আন্দোলন চলবে।  গত শুক্রবার রাতে হিন্দুস্তান টাইমসকে (এইচটি) দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন কানাইয়া কুমার। জেএনইউ ছাত্র ইউনিয়নের প্রেসিডেন্ট বলেন, বামপন্থী সংগঠনের কর্মী হিসেবে রাজনীতিতে থাকবেন তিনি। মূল সংগঠন সর্বভারতীয় ছাত্র ফেডারেশন তাকে যে দায়িত্ব দেবে সেটিই তিনি পালন করবেন।
কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মার্ক্সিস্ট) বা সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, আসন্ন পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বামদের পক্ষে প্রচারণা চালাবে কানাইয়া কুমার। এসব বিষয় নিয়ে সাংবাদিকরা কথা বলেছেন কানাইয়ার সঙ্গে। চলমান ছাত্র আন্দোলনের উদ্দেশ্য কী এমন প্রশ্নের জবাবে কানাইয়া বলেন, এ আন্দোলন অধিকার ও ন্যায়বিচার প্রতিষ্ঠার। এ আন্দোলন বৃহত্তর সংগ্রামের (সহিষ্ণুতা-অসহিষ্ণুতা বিতর্ক, দাদরিতে গরুর গোশত রাখার অভিযোগে মুসলিম হত্যা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ঘেরাও কর্মসূচি, হায়দরাবাদ পর্ব এবং জেএনইউ আন্দোলন) অংশ। সরকার পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। জনগণ আন্দোলনে অংশ নেবে।
জেএনইউ ছাত্র ইউনিয়নের সভাপতি বলেন, সীমান্তে  সৈনিকরা নিহত হচ্ছেন। কৃষক ও শিক্ষার্থীরা আত্মহত্যা করছে। এ সরকারের আমলে ঘটে যাওয়া এসব ঘটনা জনগণের সামনে উন্মোচিত করতে হবে। ৯ ফেব্রুয়ারি জেএইউ ক্যাম্পাসে কথিত সরকার বিরোধী সেøাগানের ঘটনার পর সরকারি ধরপাকড়ের ঘটনায় মৌলিক মানবাধিকার ও বাকস্বাধীনতা নিয়ন্ত্রণ হয়েছে কি না, তা কানাইয়ার কাছে জানতে চায় এইচটি। জবাবে তিনি বলেন, সরকার এ জায়গাগুলো নিয়ন্ত্রণ করতে চায়।
এর আগে জেল থেকে জামিনে ছাড়া পাবার পর কানাইয়া অভিযোগ করে বলেন, ব্রিটিশ আমলে ভারতীয়দের দমনপীড়নের জন্য যে আইন তৈরি হয়েছিলো সেটাই এখন বাকস্বাধীনতার পক্ষে দাঁড়ানো ছাত্রদের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে, তাদের চিহ্নিত করা হচ্ছে সন্ত্রাসবাদী হিসেবে। তিনি বলেন, যারা সংবিধানের পক্ষে, সাম্য, ন্যায়বিচার, ধর্মনিরপেক্ষতার পক্ষে কথা বলছে, তাদের বিরুদ্ধে এই আইন ব্যবহৃত হচ্ছে। কানহাইয়া কুমার বলেন, সীমান্তে যেসব সৈনিক মরছে, তাদের আমি স্যালুট জানাই। বিবিসি, হিন্দুস্তান টাইমস।






































 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদির পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চালানোর ঘোষণা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ