Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিকা প্রতিষেধকের পরীক্ষা শিগগিরই

প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক অ্যান্থনি ফসি বলেছেন, আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে তারা মানবদেহে জিকা ভাইরাসের প্রতিষেধকের পরীক্ষামূলকভাবে প্রয়োগ করতে পারবেন। দেশটির সরকারি এই গবেষণা প্রতিষ্ঠানের প্রধান ফসি বলেন, আমরা মানুষের শরীরে পরীক্ষামূলকভাবে এই প্রতিষেধক প্রয়োগ করব। তবে আপাতত এই প্রতিষেধক বিতরণ করা হবে না। যুক্তরাষ্ট্রের এই প্রতিষ্ঠানের বিজ্ঞানীরাই ইবোলা ভাইরাসের প্রতিষেধক তৈরিতে সহায়তা করেছিলেন। এ পর্যন্ত প্রায় একশ আমেরিকান জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। জিকা ভাইরাসে ক্ষতিগ্রস্ত বিভিন্ন দেশ থেকে ফিরে আসার পর এসব রোগীদের দেহে জিকা ভাইরাস শনাক্ত করা হয়।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ ভ্যাকসিন রিসার্চ সেন্টারের সহকারী পরিচালক বার্নি গ্রাহাম বলেছেন, আমাদের চ্যালেঞ্জ হলো আমরা জিকার ব্যাপারে খুব বেশি কিছু জানি না। তবে আমাদের ফ্ল্যাভি ভাইরাসের বিষয়ে যথেষ্ট ধারণা আছে, আর জিকা হচ্ছে এক ধরনের ফ্ল্যাভি ভাইরাস। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিকা প্রতিষেধকের পরীক্ষা শিগগিরই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ