Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদী আরব গেলেন প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ২১ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : সউদী বাদশার আমন্ত্রণে ‘আরব ইসলামিক আমেরিকান সামিট’ এ যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতরাতে সউদী আরব গিয়েছেন। এই সম্মেলনে যোগ দিতে ইতোমধ্যে রিয়াদ পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
শেখ হাসিনা আরব ও ইসলামী দেশগুলোর এই সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি ওমরাহ পালন এবং মদিনায় মহানবী (সা.) এর রওজা জিয়ারতও করবেন বলে তার প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন।
গতকাল শনিবার রাত ৮ টা ১০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের  একটি ফ্লাইটে প্রধানমন্ত্রী রিয়াদ রওনা হন। হজরত শাহজালাল বিমানবন্দরে তাকে বিদায় জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং তিন বাহিনীর প্রধান।
সউদী আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সউদের আমন্ত্রণে এই সফরে গেলেন বাংলাদেশের সরকার প্রধান। সউদী আরবের সাংস্কৃতিক ও তথ্যমন্ত্রী আওয়াদ বিন-সালেহ-আল-আওয়াদ গত ৯ মে ঢাকায় এসে শেখ হাসিনার সঙ্গে দেখা করে এই সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়ে যান।
রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন সউদী আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।
সেখান থেকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা করে রিয়াদের মোভেনপিক হোটেলে নিয়ে যাওয়া হবে শেখ হাসিনাকে। দুদিন এই হোটেলেই অবস্থান করবেন তিনি।
আজ রোববার সম্মেলনের ‘গেøাবাল সেন্টার ফর কমবেটিং এক্সট্রিমিস্ট থট’ শীর্ষক উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। সৌদি বাদশাহর দেওয়া এক ভোজেও অংশ নেবেন তিনি।
এই সম্মেলনে যোগ দিনে শনিবার রিয়াদ পৌঁছান ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে এটাই তার প্রথম বিদেশ সফর। রোববার ‘আরব ইসলামিক আমেরিকান সামিট’ এ বিভিন্ন মুসলিম দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে অংশ নেবেন শেখ হাসিনা। সোমবার মহানবী (স.) এর রওজা জিয়ারত করতে মদিনার যাবেন শেখ হাসিনা। একই দিন সন্ধ্যায় মদিনা থেকে ফিরে মক্কায় ওমরাহ পালন করবেন তিনি। মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ