Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জমে উঠেছে সুপার সিক্সের লড়াই

| প্রকাশের সময় : ২১ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আগের রাউন্ডে হেরে গাজী গ্রæপ সুযোগ করে দিয়েছিল তাদেরকে ছোঁয়ার। কিন্তু পারল না কাছাকাছি থাকা আবাহনী। উল্টো শেষ রাউন্ডে আবাহনীকে হারিয়ে তাদের পাশাপাশি থেকেই সুপার লিগে গেল প্রাইম দোলেশ্বর। ঢাকা প্রিমিয়ার লিগের প্রাথমিক পর্বের শেষ রাউন্ডে আবাহনী লিমিটেডকে ৪ উইকেটে হারিয়েছে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব। বিকেএসপির ৩ নম্বর মাঠে আবাহনীর ২৪৭ রান তাড়ায় দোলেশ্বর জিতেছে ১৭ বল বাকি রেখে।
শুরুতে বিপর্যয়ে পড়া আবাহনীকে দারুণ এক ইনিংস খেলে টেনে তোলেন তরুণ অলরাউন্ডার আফিফ হোসেন। তবে সেটি যথেষ্ট হয়নি। দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মার্শাল আইয়ুব ও শাহরিয়ার নাফীসের ব্যাটে জিতে দোলেশ্বর। এই দুই দলই সুপার লিগে গেল ১৬ পয়েন্ট নিয়ে। ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা গাজীর সামনে আজ সুযোগ থাকছে ব্যবধান আবারও চার পয়েন্টে নেওয়ার।
এবারের লিগে প্রথম সুযোগ পেয়ে গাজীর বিপক্ষে ৭৬ করেছিলেন। এরপর সেভাবে ব্যাটিংয়ের সুযোগ মিলেছে সামান্য। এদিন দলের প্রয়োজনের সময় খেললেন আরেকটি দুর্দান্ত ইনিংস। পঞ্চম উইকেটে মোহাম্মদ মিঠুনের সঙ্গে ৮৯ রানের জুটিতে উদ্ধার করেছেন আবাহনীকে। ৩৪ রান করে মিঠুন ফিরেছেন। পরে মনন শর্মার সঙ্গে আফিফের জুটি ৪৩ বলে ৪৬ রানের। বিপর্যয়েও নিজের সহজাত ব্যাটিং করে গেছেন আফিফ। তবে শেষটা হতাশার; ১০৬ বলে ৯৪ রান করে ফরহাদ রেজার বলে আউট হয়েছেন ৪৮তম ওভারে। ১০টি চারের পাশে ১৭ বছর বয়সী বাঁহাতি ছক্কা মেরেছেন ৩টি।
রান তাড়ায় দোলেশ্বর পঞ্চাশ পেরুতেই হারায় দুই ওপেনারকে। তবে দুটি করে চার-ছক্কায় ২৩ বলে ২৯ করে রানরেট ধরে রেখেছিলেন ইমতিয়াজ হোসেন। এরপরই জয়ের পথে এগিয়ে নেওয়া জুটি। তৃতীয় উইকেটে মার্শাল ও শাহরিয়ার তোলেন ১০৯ বলে ৮৯। শেষ পর্যন্ত ৯৪ বলে ৮৩ করে রান আউটে ফিরেছেন মার্শাল। দল তখন জয়ের কিনারে। সেখান থেকে জিততে বেগও পেতে হয়নি। জয়ের দোলায় সুপার লিগে দোলেশ্বর।
এদিকে, শ্বাসরুদ্ধকর জয় দিয়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ শেষ করেছে ব্রাদার্স ইউনিয়ন। আগের ম্যাচে পরাজয়ের বৃত্ত ভাঙা ভিক্টোরিয়া রোমাঞ্চকর ম্যাচে জয়ের আশা জাগিয়ে হেরেছে ১ রানে। ১১ ম্যাচে পঞ্চম জয় পাওয়া ব্রাদার্সের সুপার লিগে খেলার কোনো সম্ভাবনা নেই। সমান ম্যাচে দশম হারের তিক্ত স্বাদ পাওয়া ভিক্টোরিয়ার রেলিগেশন লিগ খেলা নিশ্চিত হয়েছে আগেই।
শেষ ৪ ওভারে দরকার ছিল ৩৪ রান, এর মধ্যে এক ওভারেই আসে ১৪ রান। জয়ের সমীকরণ তখন খুব সহজ। কিন্তু নিহাদউজ্জামান ও কাজী কামরুল ইসলামের দারুণ বোলিংয়ে ৩ ওভারে ১৮ রানের সমীকরণ মেলাতে পারেনি ভিক্টোরিয়া। এদিন বিকেএসপির চার নম্বর মাঠে টস হেরে ব্যাট করতে নেমে ৫ বল বাকি থাকতে ২৩৫ রানে অলআউট হয়ে যায় ব্রাদার্স। জবাবে ৯ উইকেটে ২৩৪ রানে থামে ভিক্টোরিয়া।
এছাড়া সুপার লিগে খেলার ক্ষীণ আশাটুকু বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না লিজেন্ডস অব রূপগঞ্জের। সৈয়দ রাসেলের দারুণ বোলিংয়ের পর রাজা আলি দারের চমৎকার ব্যাটিংয়ে নিজেদের কাজটুকু সেরেছে দলটি। প্রথম বিভাগ থেকে উঠে আসা পারটেক্স স্পোর্টিং ক্লাবকে ৫ উইকেটে হারিয়েছে রুপগঞ্জ। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৭২ রান করে পারটেক্স। জবাবে ৪ বল বাকি থাকতে ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় রূপগঞ্জ।
১১ ম্যাচে ৬ জয় নিয়ে সাত নম্বরে রয়েছে দলটি। এক ম্যাচ করে কম খেলা মোহামেডান ও শেখ জামাল ধানমÐি ক্লাব রান রেটে এগিয়ে। আজ মুখোমুখি হবে সুপার লিগে যাওয়ার লড়াইয়ে থাকা এই দল দুটি। ১১ ম্যাচে দশম হারের স্বাদ পাওয়া পারটেক্স রান রেটে ভিক্টোরিয়ার চেয়ে এগিয়ে আছে ১১ নম্বরে।
রূপগঞ্জের মতো মোহামেডান আর শেখ জামালেরও ১২ পয়েন্ট। তিন দলের মধ্যে নেট রান রেটে সবচেয়ে এগিয়ে শেখ জামাল (+০.০৪১)। এরপরে আছে মোহামেডান (-০.১২৭), সবার পরে রূপগঞ্জ (-০.১৯২)। তিন দলের মধ্যে দুই দল যেতে পারবে বলে সুপার লিগে ওঠার লড়াই দারুণ জমজমাট।
পয়েন্ট টেবিল

দল    ম্যাচ    জয়    হার    পয়েন্ট    নে.রা.রে
গাজী গ্রæপ    ১০    ৯    ১    ১৮    +০.৪৯৫
আবাহনী    ১১    ৮    ৩    ১৬    +১.০১৪
দোলেশ্বর    ১১    ৮    ৩    ১৬    +০.৫৮৩
প্রাইম ব্যাংক    ১০    ৭    ৩    ১৪    +০.৫৪৪
শেখ জামাল    ১০    ৬    ৪    ১২    +০.০৪১
মোহামেডান    ১০    ৬    ৪    ১২    -০.১২৭
রূপগঞ্জ    ১১    ৬    ৫    ১২    -০.১৯২
ব্রাদার্স    ১১    ৫    ৬    ১০    +০.৪২৪
কলাবাগান    ১০    ৩    ৭    ৬    -০.১৭০
খেলাঘর    ১০    ৩    ৭    ৬    -০.৩৫১
পারটেক্স    ১১    ১    ১০    ২    -০.৮১৪
ভিক্টোরিয়া    ১১    ১    ১০    ২    -১.৩০৮

সংক্ষিপ্ত স্কোর

আবাহনী-দোলেশ্বর
আবাহনী : ৫০ ওভারে ২৪৬/৭ (সাদমান ১৫, সাইফ ২৫, মিঠুন ৩৪, আফিফ ৯৪, মনন ৩৪*, সাইফুদ্দিন ২১*; ফরহাদ ১/৪৬, হাবিবুর ১/৩১, সানি ২/৩৪, শরিফুল্লাহ ১/৪৫)।
প্রাইম দোলেশ্বর : ৪৭.১ ওভারে ২৪৭/৬ (ইমতিয়াজ ২৯, শাহরিয়ার ৬৯, মার্শাল ৮৩, জাকের ৩৭, ফরহাদ রেজা ১১*; আবু জায়েদ ৩/৬৪, মনন ১/৩৫)।
ফল : প্রাইম দোলেশ্বর ৪ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : মার্শাল আইয়ুব (দোলেশ্বর)।

ব্রাদার্স-ভিক্টোরিয়া
ব্রাদার্স ইউনিয়ন : ৪৯.১ ওভারে ২৩৫ (মিজানুর ২৬, কাপালী ৩৫, বিসলা ৭৮, মাইশুকুর ৩৮; মাহবুবুল ৩/৫৭, মইনুল ২/৪২, মনির ৫/৩৮)।
ভিক্টোরিয়া : ৫০ ওভারে ২৩৪/৯ (রুবেল ২৬, উত্তম ৪৯, কার্তিক ২২, শফিউল ২৪, মইনুল ৪১, মাহবুব ১৬, সায়েম ৩৪; নিহাদউজ্জামান ১/৪৪, মেরাজুল ১/২৭, কাপালী ১/৩৮, বিসলা ৩/৩৯, সাজ্জাদ ২/৩৩)।
ফল : ব্রাদার্স ১ রানে জয়ী।
ম্যাচ সেরা : মানভিন্দর বিসলা (ব্রদার্স)।

পারটেক্স-লিজেন্ডস
পারটেক্স স্পোর্টিং ক্লাব : ৫০ ওভারে ২৭২/৯ (জনি ১৮, যতিন ৯১, সাজ্জাদ ৫০, ইরফান ৩৪, সাজ্জাদুল ২৪, রাকিন ২৫; মোশাররফ ৩/৫৪, রাসেল ৪/৩৮, রাজা ১/৫৬, নাঈম ১/২)।
লিজেন্ডস অব রূপগঞ্জ : ৪৯.২ ওভারে ২৭৭/৫ (হাসানুজ্জামান ১৯, রাজা ৯৯, মাহমুদুল ৭০ আহত অবসর, নাঈম ৩৬*, মোশাররফ ২২; মামুন ২/৪২, মাসুম ১/৪১, বিশ্বনাথ ১/৪৯, ইমরান ১/৫১)।  
ফল : রূপগঞ্জ ৫ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : রাজা আলি দার (রূপগঞ্জ)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ