Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্সার রেকর্ডের রাতে মেসির হ্যাটট্রিক

প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সর্বশেষ সেই ২০০২ সালে রায়ো ভায়েকানোর কাছে হেরেছিল বার্সেলোনা। গেলপরশু রাতে তাদের সঙ্গে পরাজয় দূরে থাক, ড্র করলেই সেটা অঘটন হতো। বার্সেলোনার রেকর্ড গড়াটা বলতে গেলে একরকম অবধারিতই ছিল। শেষ পর্যন্ত সেটাই হয়েছে, নয়জনের ভায়েকানোকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে বার্সা স্প্যানিশ ফুটবলে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছে।
সে জন্য লুইস এনরিকে নিশ্চয় সবার আগে ধন্যবাদটা লিওনেল মেসিকেই দেবেন। ম্যাচটা তো আসলে মেসিময়ই ছিল, দুর্দান্ত এক হ্যাটট্রিক করে বার্সাকে রেকর্ডের রাত উপহার দিয়েছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। সেই ১৯৮৮-৮৯ মৌসুমে টানা ৩৪ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল লিও বেনহেক্কারের রিয়াল মাদ্রিদ। ২৭ বছর পর সেই রেকর্ডটা ভাঙল বার্সা।
এর আগের ছয়বারের মুখোমুখি লড়াইয়ে ভায়েকানোর জালে ২৯ বার বল পাঠিয়েছিল বার্সেলোনা। এ দিনও তার ব্যতিক্রম হলো না। ভাগ্যের ফেরে আর নেইমার, সুয়ারেসের ব্যর্থতায় সুযোগ নষ্ট হলো অনেক। তারপরও ভায়েকানোর জালে ঠিকই গোল উৎসব করেছে বার্সেলোনা। ‘প্রিয় প্রতিপক্ষের’ মাঠে শুরুতে অবশ্য কিছুটা অনুজ্জ্বলই ছিল বার্সেলোনার দুর্দান্ত আক্রমণভাগ। তবে স্বরুপে ফিরতেও দেরি করেনি তারা। রেকর্ডটা যে হচ্ছে, সেটা ম্যাচের ২৫ মিনিটের মধ্যেই স্পষ্ট হয়ে যায়। ২২ মিনিটে ভায়েকানো গোলরক্ষকের ভুলের সুযোগে ইভান রাকিটিচ এগিয়ে দেন বার্সাকে। এক মিনিট পরেই দৃশ্যপটে লিওনেল মেসি, নেইমারের সঙ্গে দুর্দান্ত বল নেয়া-দেয়ার পর বাঁ পায়ে করেছেন ফিনিশিং। ৪২ মিনিটেই দশজনের দল হয়ে পড়ে ভায়েকানো, রাকিটিচকে বিপজ্জনক এক ফাউল করে লাল কার্ড দেখেন ডিয়েগো লরেন্তে। ৫৩ মিনিটেই আবার ব্যবধান বাড়ায় বার্সা। লুইস সুয়ারেজের শট পোস্টে লেগে ফেরত এলে সেটা জালে পাঠাতে একদমই কষ্ট হয়নি মেসির। ৫৭ মিনিটে মানুচো ভায়েকানোর হয়ে গোল করে ব্যবধান কমিয়েছিলেন (৩-১)।
কিন্তু ৬৯ মিনিটে আবার এগিয়ে যাওয়ার সুযোগ পেয়ে যায় বার্সা। কিন্তু গত কিছুদিনে লুইস এনরিকের গলায় যেটা কাঁটা হয়ে আছে, কাল সেটা আবারও ফিরে এলো। পেনাল্টি থেকে গোল করতে পারেননি সুয়ারেজ, সেটা ঠেকিয়ে দিয়েছেন ভায়েকানো গোলরক্ষক কার্লোস। ৭২ মিনিটেই মেসি পেয়ে যান হ্যাটট্রিক। লা লিগার এ মৌসুমে মেসির এটা ১৯তম গোল। পরে ৮৬ মিনিটে ভায়েকানোর কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন আরদা তুরান।
এই জয়ের পর লা লিগার শিরোপার বাতিঘরটা বার্সেলোনার আরেকটু কাছে চলে এলো। ১১ ম্যাচ বাকি থাকতে দুইয়ে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে এখন ৮ পয়েন্ট এগিয়ে বার্সা (৬৯), আর রিয়াল মাদ্রিদের চেয়ে এগিয়ে ১২ পয়েন্টে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সার রেকর্ডের রাতে মেসির হ্যাটট্রিক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ