Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাহজাদপুরে রবীন্দ্র কাছারি বাড়িতে ৩ দিনব্যাপী রবীন্দ্র জন্মজয়ন্তী শুরু

| প্রকাশের সময় : ৮ মে, ২০১৭, ১২:০০ এএম

সিরাজগঞ্জ থেকে সৈয়দ শামীম শিরাজী : আজ  ২৫ শে বৈশাখ সোমবার, ঊনবিংশ শতাব্দির বাংলা সাহিত্য গগণে ও বিশ্বের জ্ঞান পরিমন্ডলে বহুমুখী প্রতিভা সম্পন্ন  উজ্জ্বল নক্ষত্র রূপে আজও চির দেদিপ্যমান বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে সংস্কৃতি মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় পর্যায়ে কর্মসূচীর আলোকে সিরাজগঞ্জ জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় কবিগুরু স্মৃতি বিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র কাচারি বাড়িতে ৩ দিন ব্যাপী রবীন্দ্র জন্মজয়ন্তী আয়োজন করা হয়েছে। সোমবার সকাল ১০ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৩ দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। অতিথি হিসেবে আরো উপস্থিত থাকবেন সিরাজগঞ্জ সদর -২ আসনের এমপি অধ্যাপক ডা. হাবিবে মিল­াত মুন্না, স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব হাসিবুর রহমান স্বপন, সিরাজগঞ্জ-৩ আসনের এমপি গাজী ম.ম আমজাদ হোসেন মিলন, সিরাজগঞ্জ-৫ আসনের এমপি আব্দুল মজিদ মন্ডল ও সংরক্ষিত মহিলা আসন এর এমপি সেলিনা বেগম স্বপ্না। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সিরাজগঞ্জ জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা। বিকেলে রবীন্দ্র কাছারিবাড়ি অডিটোরিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি, নৃত্য ও সংগীত পরিবেশন করবে জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদসহ সিরাজগঞ্জ ও শাহজাদপুরের বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠির শিল্পীবৃন্দ। এছাড়া, রবীন্দ্র স্মারক প্রবন্ধ পাঠ ও আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করবেন প্রফেসর ড. সাইফুদ্দিন চৌধুরী।
এদিকে, রবীন্দ্র জন্মজয়ন্তীকে ঘিরে কাচারি বাড়িকে বর্ণিল সাজে সাজানো হয়েছে। শহরের গুরুত্বপূর্ণ সড়কে দৃষ্টিনন্দন তোরণ নির্মাণ করা হয়েছে। পাশাপাশি স্থানীয় মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী রবীন্দ্র মেলা। সুষ্ঠু, নির্বিঘœ ও উৎসব মূখর পরিবেশে রবীন্দ্র জন্মজয়ন্তী অনুষ্ঠান সম্পন্ন করতে কাচারি বাড়ি চত্বরে ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপনসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করা হয়েছে। রবীন্দ্র জন্মজয়ন্তীকে ঘিরে কাচারি বাড়ি রবীন্দ্র ভক্ত অনুরাগীদের পদচারণায় মুখরিত ও প্রাঞ্জলিত হয়ে উঠেছে। রবীন্দ্র জীবনে ও সাহিত্যের ভূবণে সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর এক অবিস্মরণীয় নাম। শাহজাদপুরের উন্মুক্ত উদার দ্বারে এসে নিখিল বিশ্বের সামনে কবি প্রাণের গভীর বন্ধন সূচিত হয়। তাঁর চিত্তে ও কর্মবোধের সর্বোচ্চ সমন্বয় ঘটেছিলো শাহজাদপুরের অঙ্গণে এসে। শাহজাদপুরের কাচারিবাড়ি রবীন্দ্র নাথের স্মৃতিবিজড়িত একটি ঐতিহাসিক স্থান ও পর্যটন কেন্দ্র।
কুমিল্লায় প্রাণবন্ত আয়োজন
সাদিক মামুন, কুমিল্লা থেকে জানান, কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ সোমবার কুমিল্লা জেলা প্রশাসন, শিল্পকলা একাডেমি ও সাংস্কৃতিক সংগঠনগুলো নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। এরমধ্যে জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে কবিগুরুর জন্মবার্ষিকী ঘিরে তার সাহিত্যকর্ম নিয়ে আলোচনা এবং একাডেমীর শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। রবীন্দ্রনাথের ম্যূরালে ফুলেল শ্রদ্ধা জানানো হবে। এছাড়াও জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ গানে কবিতায় আর আলোচনায় কবিগুরুকে স্মরণ করবে। সংগঠনের সহসভাপতি ডা. মল্লিকা বিশ্বাস জানান, আজ সকালে শিল্পকলা প্রাঙ্গণে কবিগুরুর ম্যূরালে ফুলেল শ্রদ্ধা অর্পন করা হবে। বিকালে ফরিদা বিদ্যায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশতি হবে। কুমিল্লা সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক উত্তম বহ্নি জানান, কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে আজ তাঁর ম্যূরালে ফুলেল শ্রদ্ধা জানানো হবে। মঙ্গলবার বিকেলে নজরুল ইন্সটিটিউটের মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক পরিবেশনা। বিশিষ্ট নাট্যকার শাহজাহান চৌধুরীর সংলাপ নামের সংগঠনটিও কবি রবীন্দ্রনাথ স্মরণে কর্মসূচি পালন করবে। এছাড়াও কুমিল্লার সকল শিক্ষা প্রতিষ্ঠানে কবিগুরু স্মরণে আলোচনা, আবৃত্তি, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন থাকছে। সবমিলে এবারে কুমিল্লায় কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকীর প্রাণবন্ত অনুষ্ঠান উপভোগ করবে কুমিল্লাবাসী।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ