Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যনীতি পাসের মধ্য দিয়ে ট্রাম্পের সাংবিধানিক জয়

বাতিল হয়ে গেল স্বাস্থ্যবীমা প্রকল্প ওবামাকেয়ার’র বড় অংশ

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অনেক নাটকীয়তার পরে নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে অবশেষে বড় রকমের সাংবিধানিক জয় পেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসে পাস হল তার বহুল আলোচিত স্বাস্থ্যনীতি। আর এর মধ্য দিয়ে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আলোচিত-সমালোচিত স্বাস্থ্যবীমা প্রকল্প ওবামাকেয়ার-এর বড় অংশই কার্যত বাতিল হয়ে গেল। গত বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে পাস হয় ওবামাকেয়ারের বিপরীতে ট্রাম্পের বিকল্প প্রস্তাব। কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টিটিভস বা প্রতিনিধি পরিষদের ভোটে আমেরিকান হেলথ কেয়ার অ্যাক্ট নামে বিকল্প প্রস্তাবের পক্ষে ভোট দেন ২১৭ জন কংগ্রেসম্যান। বিপক্ষে ভোট পড়ে ২১৩টি। নিজ দল রিপাবলিকার পার্টির বেশ কয়েকজন কংগ্রেসম্যানের বিরোধিতা সত্তে¡ও প্রস্তাবটি পাস হওয়াকে ট্রাম্পের ক্ষমতা নেয়ার পরে প্রথম সাংবিধানিক জয় বিবেচনা করা হচ্ছে। এখন প্রস্তাবটি মার্কিন সিনেটে উত্থাপিত হবে। সেখানে পাসের পরে তা আইন হিসেবে কার্যকর হবে। নির্বাচনী প্রচারের সময় থেকেই ওবামাকেয়ারের বিরুদ্ধে ছিলেন ট্রাম্প। বাতিল করতে চেয়েছিলেন এ আইন। কিন্তু ক্ষমতা নিয়ে অবস্থান পরিবর্তন হয়। বাতিলের পরিবর্তে আইনের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ধারায় পরিবর্তন আনার পক্ষে মত দেন। উত্থাপন করেন বিকল্প প্রস্তাব। এর আগে কংগ্রেস দু’বার ট্রাম্পের সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে।
ডেমোক্র্যাটদের পাশাপাশি রিপাবলিকান পার্টির সদস্যরাই এ বিকল্প প্রস্তাব নিয়ে বিভক্ত ছিলেন। চলতি সপ্তাহের শুরুতেও কয়েকজন প্রভাবশালী রিপাবলিকান প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়ার কথা জানান। বর্তমান পরিস্থিতিতে সেবা নেয়া রোগীদের কথা বিবেচনা করে তারা প্রস্তাবের বিপক্ষে মত দেন। নতুন প্রস্তাবে বলা হয়েছে, স্বাস্থ্যবিমার জন্য কাউকে বাধ্য করতে পারবে না সরকার। এমনকি বিমার প্রিমিয়াম না দিলে জরিমানার বিধানও উঠিয়ে নেয়া হবে। ওবামা কেয়ারে নিম্ন আয়ের মানুষের জন্য স্বাস্থ্যবিমার ক্ষেত্রে সরকারি ভর্তুকি দেয়ার বিধান ছিল। এখন ভর্তুকি কমানো হবে। বাড়বে ব্যয়।
সমস্যায় পড়বেন নিম্ন আয়ের মানুষ। প্রসঙ্গত, নিম্ন আয়ের মানুষের জন্য স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে ২০১০ সালে যুক্তরাষ্ট্রে পাস হয় অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট। স্বাস্থ্য খাতের এ আইনটি পাসে বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার একক ও দৃঢ় উদ্যোগের কারণে এটি ওবামাকেয়ার নামে পরিচিতি পায়। \বর্তমানে এ আইনের পক্ষে সায় রয়েছে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোর প্রতিনিধিত্বকারী সংগঠন আমেরিকার হসপিটাল এসোসিয়েশন (এএইচএ) এবং আমেরিকান মেডিকেল এসোসিয়েশনের (এএমএ)। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ